শিরোনাম
◈ মাদ্রাসাতেও দাখিলের নবম শ্রেণিতে বিভাগ বিভাজন চালুর নির্দেশ ◈ সামাজিক যোগাযোগ মাধ্যমে হঠাৎ এত গুজব কেন? তথ্য যাচাইয়ের উপায় কী? ◈ ডাটা সেন্টারে সংরক্ষিত ১১ কোটির বেশি নাগরিকের ব্যক্তিগত তথ্য চুরি করে বিক্রি ◈ (১০ অক্টোবর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার  ◈ উনি কোথায় আছে সেটা নিয়ে আমার মাথাব্যথা নেই: আসিফ নজরুল (ভিডিও) ◈ শিবির অফিসে দুই শিশুকে নিয়ে হাজির হলেন মা, সেক্রেটারি জেনারেলের আবেগঘন স্ট্যাটাস ◈ ঈদ সামনে রেখে নতুন নোট ছাপানো এবং নোটের মজুদ বাড়ানোর আলোচনা শুরু ◈ ডিসি নিয়োগে 'দুর্নীতি': তদন্তে ৩ উপদেষ্টার কমিটি ◈ আরব উপসাগরীয় কুয়েত, কাতার ও সৌদি আরবসহ ছয়টি দেশকে ইরানের হুমকি ◈ সংস্কার কমিশনের প্রধানরা যেসব সুযোগ-সুবিধা পাবেন 

প্রকাশিত : ০৯ অক্টোবর, ২০২৪, ১১:৩৩ দুপুর
আপডেট : ১০ অক্টোবর, ২০২৪, ০৭:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিউজিল্যান্ডের অবিশ্বাস্য ব্যাটিং ধস, সহজ জয় অস্ট্রেলিয়ার

স্পোর্টস ডেস্ক: চুয়ান্ন রানে এক উইকেট, সুজি বেটস ফেরার আগে নিউজিল্যান্ডের স্কোর ঠিক এমনই। তবে ২০ রানের ইনিংস খেলা বেটস ফিরতেই যেন বড়সড় ধস নামল কিউইদের শিবিরে। দলের রান ৬০ হতে একে একে সাজঘরে ফিরলেন অ্যামেলিয়া কের, ব্রোকি হ্যালিডে, ম্যাডি গ্রিন এবং ইসাবেল গেইজ। মাত্র ৬ রানের ব্যবধানে ৫ উইকেট হারানো নিউজিল্যান্ড সেখান থেকে ঘুরে দাঁড়াতে পারেনি। বরং প্রথম ম্যাচে ভারতকে হারানো কিউইরা অস্ট্রেলিয়ার বিপক্ষে অল আউট হয়েছে মাত্র ৮৮ রানে। নিউজিল্যান্ডের বিপক্ষে ৬০ রানের জয়ে সেমিফাইনালের আরও কাছে চলে গেল অজিরা।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে জয়ের জন্য ১৪৯ রান তাড়ায় ইনিংসের তৃতীয় ওভারেই উইকেট হারায় নিউজিল্যান্ড। মেগান শুটের গুড লেংথ ডেলিভারিতে পুল করতে চেয়েছিলেন জর্জিয়া প্লিমার। তবে ডানহাতি পেসারের ডেলিভারিটি খানিকটা নিচু হওয়ায় বলের লাইন মিস করে বোল্ড হয়েছেন ৪ রান করা এই ব্যাটার। প্লিমারকে ফিরিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের সবচেয়ে বেশি উইকেটের মালিক হয়েছেন শুট। ক্রিকফ্রেঞ্জি

এমন কীর্তি গড়তে শুট পেছনে ফেলেছেন সাউথ আফ্রিকার পেসার শবনম ইসমাইলকে। প্লিমারের উইকেট হারানোর পর প্রতিরোধ গড়ে তোলেন সুজি বেটস এবং অ্যামেলিয়া। তারা দুজনে মিলে ৪৭ রান যোগ করেন। তবে দ্রুত গতিতে রান তুলতে না পারায় ১০ ওভারে ৫৪ রানের বেশি করতে পারেনি কিউইরা। বেটস এবং অ্যামেলিয়ার জমে ওঠা জুটি ভাঙেন সোফি মোলিনিউ। বাঁহাতি স্পিনারের গুড লেংথ ডেলিভারিতে ডাউন দ্য উইকেটে এসে খেলতে গিয়ে বোল্ড হয়েছেন বেটস।

কিউই ওপেনারকে ফিরতে হয়েছে ২৭ বলে ২০ রানের ইনিংস। বেটস ফেরার পর নিউজিল্যান্ড শিবিরে ধস নামে। পরের ওভারে চাপের মুখে নিজের উইকেট দিয়েছেন অ্যামেলিয়া। শুটের অফ স্টাম্পের বাইরের গুড লেংথ ডেলিভারিতে লং অফের উপর দিয়ে উড়িয়ে মারতে গিয়ে অ্যানাবেল সাদারল্যান্ডের হাতে ক্যাচ দিয়েছেন ২৯ রান করা অ্যামেলিয়া। একই ওভারের শেষ বলে ডিভাইনকে ফেরানোর সুযোগ পেয়েছিল অস্ট্রেলিয়া।

উইকেটের পেছনে দাঁড়িয়ে থাকা অ্যালিসা হিলি অবশ্য ক্যাচ নিতে পারেননি। পরের ওভারে বোলিংয়ে এসে ব্রুকি হ্যালিডেকে নিজের শিকার বানিয়েছেন জর্জিয়া ওয়ারেহাম। ডানহাতি লেগ স্পিনারের বলে রিভার্স সুইপ খেলার চেষ্টায় ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দিয়ছেন। ইনিংসের ১৪তম ওভারে ম্যাডি গ্রিন এবং ইসাবেলা গেইজকে বিদায় করেছেন সাদারল্যান্ড। লিয়া তাহুহু, ডিভাইন, রোসমেরী মেইর এবং এডিন কার্সনের বিদায়ে কিউইদের হার নিশ্চিত হয়েছে। অস্ট্রেলিয়ার হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন শুট ও সাদারল্যান্ড।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে অস্ট্রেলিয়াকে দারুণ শুরু এনে দেন হিলি এবং বেথ মুনি। উদ্বোধনী জুটিতে তারা দুজনে মিলে যোগ করেন ৪১ রান। হিলি ফিরে যাওয়ার পর এলিস পেরিকে সঙ্গে নিয়ে অজিদের এগিয়ে নিয়েছেন মুনি। তবে টপ অর্ডারের তিন ব্যাটারের বিদায়ের পর আর কেউই সেভাবে দাঁড়াতে পারেনি।

শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৮ রানের পুঁজি পায় অস্ট্রেলিয়া। তাদের হয়ে সর্বোচ্চ ৪০ রান করেছেন মুনি। এ ছাড়া পেরি ৩০, হিলি ২৬ ও ফোবি লিচফিল্ড ১৮ রান করেছেন। নিউজিল্যান্ডের হয়ে ৪ ওভারে ২৬ রান খরচায় একাই ৪ উইকেট নিয়েছেন অ্যামেলিয়া। দুটি করে উইকেট পেয়েছেন রোসমেরী ও হ্যালিডে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়