শিরোনাম
◈ পলিথিন ব্যাগ নিষিদ্ধ পহেলা নভেম্বর থেকে ◈ আবারও নীতি সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক, কার্যকর যেদিন থেকে   ◈ ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে তুচ্ছ ঘটনায় দু'দল গ্রামবাসীর মধ্যে টেঁটা নিয়ে সংর্ঘষ, আহত ২০ ◈ অপারেশনে যাওয়ার আগে রাত ১১ টায় বোনের কাছে ক্ষমা চেয়েছিলেন তানজিম ◈ ক্রীড়া সংগঠকরা চান বাফুফের সভাপতি হিসেবে তরফদারকে, অনেকের পছন্দ তাবিথকে ◈ পিকনিকের কথা বলে শিক্ষার্থীদের কোর্টে নিয়ে সাক্ষ্য দেয়ালেন প্রধান শিক্ষক! ◈ শেয়ার কারসাজির অভিযোগে ৫০ লাখ টাকা জরিমানা সাকিবকে ◈ কক্সবাজারে সন্ত্রাসী হামলায় যেভাবে মারা গেলেন সেনা কর্মকর্তা, জানাল আইএসপিআর ◈  বিশ্বজুড়ে যে সংস্থাগুলো রয়েছে তার সংস্কার প্রয়োজন: মোদি ◈ নদীবন্দরে সতর্ক সংকেত : ৯ অঞ্চলে সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস

প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:৩৪ দুপুর
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগানিস্তানের বিরুদ্ধে হোয়াইটওয়াশ এড়ালো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক: আবারও ব্যাটে ঝড় তুললেন রহমানউল্লাহ গুরবাজ। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ফিরে যান এই ওপেনার। তবে আফগানদের আর কেউই ব্যাট হাতে দাঁড়াতে পারলেন না। ফলে নিয়ন্ত্রিত বোলিংয়ের পর এইডেন মার্করামের হাফ সেঞ্চুরিতে সহজেই ম্যাচ জিতল সাউথ আফ্রিকা। একইসঙ্গে সিরিজ হোয়াইটওয়াশ হওয়া থেকে বেঁচে গেল দলটি। সাত উইকেটের জয়ে প্রোটিয়ারা সিরিজ শেষ করল ২-১ ব্যবধানে হেরে।

শারজাহতে রবিবার ১৭০ রানের লক্ষ্য ১০২ বল হাতে রেখে ছুঁয়ে ফেলে সাউথ আফ্রিকা। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৪০ রানের উদ্বোধনী জুটি গড়েন টেম্বা বাভুমা ও টনি ডি জর্জি। দুজনের কেউই ইনিংস বড় করতে পারেননি। ডি জর্জি ৩১ বলে করেন ২৬, বাভুমার ব্যাটে ২৮ বলে আসে ২২ রান। -ক্রিকফ্রেঞ্জি

তিনে নেমে রিজা হেনড্রিকসের ব্যাটে আসে ১৮ রান। তারপর ট্রিস্টান স্টাবসের সঙ্গে ৯০ রানের হার না মানা জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন মার্করাম। ৪২ বলে ২৬ রানে অপরাজিত থাকেন স্টাবস। চারটি চার এবং তিনটি ছক্কায় ৬৭ বলে অপরাজিত ৬৯ রানের ইনিংস খেলেন মার্করাম। আফগানদের হয়ে একটি করে উইকেট নেন মোহাম্মদ গজনফর, মোহাম্মদ নবি এবং ফরিদ আহমেদ।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নামে আফগানরা। এ দিন দলটির প্রথম আট ব্যাটারের মধ্যে ১০ এর বেশি রান করতে পারেন কেবল গুরবাজ। ১১ রানের জন্য টানা দ্বিতীয় সেঞ্চুরি পাননি এই ওপেনার। ৯৪ বলে সাতটি চার এবং চারটি ছক্কায় করেন ৮৯ রান।

সিরিজের প্রথম ম্যাচে শূন্য রানে ফেরা গুরবাজ হারা ম্যাচেও হন ম্যাচসেরা। একইসঙ্গে টানা দুই হাফ সেঞ্চুরিতে করা ১৯৪ রান করে সিরিজ সেরাও হন তিনি। আফগানদের ৩৪ ওভারে অল আউট করে দিতে দুটি করে উইকেট নেন লুঙ্গি এনগিদি, আন্দিলে ফেহলুকায়ো ও নাবাইয়োমজি পিটার।

রহমাত শাহ, আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবিরা এ দিন কিছুই করতে পারেননি। সতীর্থদের আসা-যাওয়ার মাঝেও এক প্রান্তে অবিচল ছিলেন গুরবাজ। ৪৭ বলে হাফ সেঞ্চুরি করেন তিনি। কিন্তু ফেহলুকায়োকে বেরিয়ে এসে খেলে ডিপ কাভারে ক্যাচ দিয়ে ফিরে যেতে হয় তাকে।

শেষদিকে ৯ নম্বরে নামা গজনফরের ১৫ বলে অপরাজিত ৩১ রানের ঝড়ো ক্যামিওতে দেড়শ রানের গ-ি পেরিয়ে যায় আফগানরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়