শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:০০ রাত
আপডেট : ২০ সেপ্টেম্বর, ২০২৪, ০১:৪৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিনটা ভারতের বিরুদ্ধে দুর্দান্ত শুরু করেছিলো বাংলাদেশ। ভারতের টপ-অর্ডার ধসিয়ে বাংলাদেশকে দারুণ শুরু এনে দিয়েছিলেন হাসান মাহমুদ। পরের সেশনে তার সঙ্গে উইকেট শিকারে যোগ দেন নাহিদ রানা ও মেহেদী হাসান মিরাজও। কিন্তু পাল্টা আক্রমণে ইনিংসের নিয়ন্ত্রণ নিজেদের দিকে টেনে নিয়েছেন রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিন। এই দুই ব্যাটারের দুর্দান্ত জুটিতে ৬ উইকেটে ৩৩৯ রানে প্রথম দিনের খেলা শেষ করেছে স্বাগতিকরা।

১০২ রানে অশ্বিন ও ৮৬ রানে জাদেজা দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন। সপ্তম উইকেটে এই দুই ব্যাটার গড়েছেন ১৯৫ রানের অবিচ্ছিন্ন জুটি। দিনের অধিকাংশ সময় পেসাররা বোলিংয়ে থাকায় খেলা হয়েছে মাত্র ৮০ ওভারের। অলআউট স্পোর্টস

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) চেন্নাইয়ে ১৪৪ রানের মধ্যে ৬ উইকেট হারানোর পর দলের হাল ধরেন জাদেজা-অশ্বিন জুটি। ক্রিজে আসার পর থেকেই বাংলাদেশ বোলারদের ওপর চড়াও হয়ে খেলতে শুরু করেন এই দুই ব্যাটার। তবে তাদের আক্রমণাত্মক ব্যাটিংয়ের মাত্রা বাড়ে চা বিরতির পর।

তৃতীয় সেশনে ইনিংসে প্রথমবারের মতো বল করতে আসা সাকিব আল হাসানের প্রথম দুই ওভারেই তারা তোলেন ২১ রান। থিতু হতে দেননি অন্য কোনো বোলারকেও। ৫৮ বলে ফিফটি তুলে নেন অশ্বিন। সঙ্গীর পথ দেখে অর্ধ-শতক তুলে নেন জাদেজাও।

অপর প্রান্তে নিজ গতিতে রান তুলতে থাকা অশ্বিন ১০৮ বলে ১০ চার ও দুই ছক্কায় তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট শতক। তৃতীয় সেশনে এই জাদেজা-অশ্বিন জুটির ব্যাট থেকে আসে ৩২ ওভারে ১৬৩ রান। ওভার প্রতি তোলেন ৫ দশমিক ০৯ রান করে।

এর আগে মেঘলাচ্ছন্ন আকাশের নিচে এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে ৪২ বছর ও ২১ টেস্ট পর টস জিতে প্রথম কোনো দল হিসেবে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করতে খুব বেশি সময় নেননি হাসান। ষষ্ঠ ওভারেই তুলে নেন প্রতিপক্ষ অধিনায়ক রোহিত শর্মাকে।

পরের ওভারে আবারও আঘাত হানেন হাসান। লেগ-স্টাম্পের বল খেলতে গিয়ে উইকেটের পেছনে থাকা লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে কোনো রান না নিয়ে ফেরেন শুবমান গিল।

দশম ওভারে নিজের বিরাট কোহলিকে তুলে নিয়ে নিজের বড় শিকারটি ধরেন ২৪ বছর বয়সী হাসান। চলতি বছরে প্রথমবারের মতো টেস্ট খেলতে নামা কোহলি অফ-স্টাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে ব্যক্তিগত ৬ রানে উইকেটকিপারের তালুবন্দী হন।

৩৪ রানে ৩ উইকেট হারানো দলের হাল ধরেন জয়সোয়াল ও পান্ত। মধ্যাহ্ন ভোজের বিরতির পর পান্তকে ফিরিয়ে ৬২ রানের এই জুটি ভাঙেন হাসান। এরপর লোকেশ রাহুলকে নিয়ে দলের হাল ধরেন জয়সোয়াল। তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম অর্ধ-শতক।

দারুণ খেলতে থাকা তরুণ এই ওপেনারকে সাজঘরে ফেরান গতির ঝড় তোলা নাহিদ রানার গতির কাছে। ব্যক্তিগত ৫৬ রানে ক্যাচ দেন প্রথম স্লিপে থাকা সাদমান ইসলামের কাছে। পরের ওভারেই শর্ট লেগে থাকা জাকির হাসানের দুর্দান্ত ক্যাচে রাহুলকে (১৬) তুলে নেন মেহেদী হাসান মিরাজ। এরপরই জাদেজা-অশ্বিনের পাল্টা আক্রমণে ম্যাচের নিয়ন্ত্রণ হারাতে শুরু করে বাংলাদেশ। এদিন ১৮ ওভার বল করে ৫৮ রানে হাসানের শিকার ৪ উইকেট। ৮ ওভারে কোনো উইকেট না পাওয়া সাকিব দিয়েছেন ৫০ রান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়