শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:৪৬ বিকাল
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:৪৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ-ভারত সিরিজের প্রথম টেস্ট বৃহস্পতিবার চেন্নাইয়ে শুরু

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ ক্রিকেট দল প্রায় পাঁচ বছর পর ভারতের মাটিতে টেস্ট সিরিজ খেলতে গেছে। আগেরবার স্বাগতিকদের কাছে টাইগাররা দুই ম্যাচেই ইনিংস ব্যবধানে হারলেও এবারের প্রেক্ষাপট ভিন্ন। পাকিস্তানকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে বেশ আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে নাজমুল হোসেন শান্তর দল। তবে শক্তিশালী প্রতিপক্ষকে নিয়ে না ভেবে নিজেদের পরিকল্পনামাফিক কাজ করার দিকেই নজর দিচ্ছেন বাংলাদেশ অধিনায়ক।
বৃহস্পতিবার চেন্নাই ভারতের বিপক্ষে সিরিজে প্রথম টেস্টে বাংলাদেশ সময় সকাল ১০টায় মাঠে নামবে শান্তর দল। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে উঠে আসে আগস্ট-সেপ্টেম্বরে পাকিস্তানের মাটিতে ২-০ ব্যবধানে বাংলাদেশের সিরিজ জেতার প্রসঙ্গও। 

সেই সিরিজ থেকে পাওয়া আত্মবিশ্বাস ভারতের বিপক্ষেও কাজে লাগবে জানিয়ে শান্ত বলেন, পাকিস্তানের বিপক্ষে আমরা খুব ভালো ক্রিকেট খেলেছি। যেটা বললেন, এটা আমাদের অনেক আত্মবিশ্বাস এনে দিয়েছে। এটা নতুন সিরিজ। ড্রেসিংরুমের বিশ্বাস, আমরা এখানেও খুব ভালো ক্রিকেট খেলতে পারব। আমরা ফল নিয়ে ভাবছি না। প্রক্রিয়াটা অনুসরণ করতে চাই। - অলআউট স্পোর্টস

টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারতের অবস্থান দুই নম্বরে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকাতেও আছে সবার উপরে। আর ঘরের মাঠে এককথায় অপ্রতিরোধ্য রোহিত শর্মার দল। ফলে তাদের মাটিতে টেস্ট জেতা যে বেশ চ্যালেঞ্জের কাজ তা স্বীকার মানছেন বাংলাদেশ অধিনায়কও।

অবশ্যই। সবচেয়ে কঠিন একটি প্রতিপক্ষ, এটা আমরা সবাই স্বীকার করি। কিন্তু প্রতিপক্ষকে নিয়ে খুব বেশি চিন্তা না করে নিজেদের নিয়ে চিন্তা করাটা বেশি গুরুত্বপূর্ণ। আমি বিশ্বাস করি, আমাদের দলটার সেই সামর্থ্য আছে যে এখানে ভালো ক্রিকেট খেলা। পাঁচ দিনের একটা ম্যাচ, এই পাঁচটা দিন আমরা কীভাবে ভালো ক্রিকেট খেলতে পারি।
লক্ষ্য তো একটাই থাকে আমরা প্রতিটি ম্যাচটা জিতব, সব আন্তর্জাতিক দলেরই এই লক্ষ্য থাকে। আমাদেরই একই লক্ষ্য। জেতার জন্য যে জিনিসগুলো করা প্রয়োজন, আমরা ওগুলোই করব। ফল নিয়ে যদি বলেন, পঞ্চম দিনে শেষ সেশনে গিয়ে আমাদের রেজাল্ট নিয়ে চিন্তা। তার আগ পর্যন্ত আমরা নিজেদের শক্তিমত্তা অনুযায়ী খেলার চেষ্টা করব।

ভারত ছাড়াও চেন্নাইয়ে বাংলাদেশকে লড়াই করতে হবে চেন্নাইয়ের তীব্র গরমের সঙ্গেও। তবে কঠিন প্রতিপক্ষ হিসেবে রোহিতের দলকে মেনে নিলেও নিজেদের নিয়েই ভাবছেন শান্ত।

আমরা কন্ডিশন এবং প্রতিপক্ষ নিয়ে ভাবছি না। আমরা শুধু নিজেদের নিয়েই ভাবছি। নিজেদের পরিকল্পনা কাজে লাগাতে পারলে ম্যাচটা ভালো হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়