শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ১২:৩৯ দুপুর
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ১২:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমার সময়ে সেরা বাংলাদেশ টেস্ট দল:  কোচ হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক: এই নিয়ে দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন চান্ডিকা হাথুরুসিংহে। তার প্রথম মেয়াদে ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালসহ চ্যাম্পিয়নস ট্রফির সেমি-ফাইনালে খেলেছিল টাইগাররা। তবে লঙ্কান এই কোচের চোখে, নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে ভারত সফর করা দলটিই তার সময়ের সবচেয়ে ভারসাম্যপূর্ণ।

২০১৪ সালে প্রথমবার বাংলাদেশ দলের দায়িত্ব নেন হাথুরুসিংহে। প্রথম মেয়াদে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে খেলেছিল মাশরাফি বিন মুর্তজার দল। একই বছর ঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজেও জেতে তারা। এরপর ঘরের মাঠে প্রথমবারের মতো টেস্টে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষেও জয় পায় টাইগাররা। - অলআউট স্পোর্টস

হাথুরুসিংহের অধীনে ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির সেমি-ফাইনালে ওঠে বাংলাদেশ। তবে সে বছরই দায়িত্ব ছাড়েন তিনি। এরপর ২০২৩ সালের জানুয়ারিতে দ্বিতীয় মেয়াদে জাতীয় দলের কোচ হিসেবে আসেন সাবেক এই শ্রীলঙ্কান ক্রিকেটার। তার অধীনে কয়েকদিন আগে পাকিস্তানকে তাদের মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে শান্তর দল।

এবার তার পরবর্তী দায়িত্ব ভারত সফর। দেশটির বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে মঙ্গলবার সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, “আমার মনে হয়, আমার দুই মেয়াদে এটাই বাংলাদেশের সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল। আমরা বেশ কয়েকজন ভালো ফাস্ট বোলার নিয়ে (ভারতে) এসেছি। আমাদের স্পিন আক্রমণও অভিজ্ঞতাসম্পন্ন। এরপর আসে আমাদের ব্যাটিং। দুটো কারণে আমাদের ব্যাটিংয়ে ভালো গভীরতা আছে।

প্রথমটি, আমাদের দুজন স্পিনার (সাকিব ও মিরাজ) আসলে নিখাদ ব্যাটারও, টেস্টে যাদের সেঞ্চুরি আছে। দ্বিতীয়ত, আমাদের দুজন উইকেটকিপার (লিটন ও মুশফিক) দলের প্রধান দুই ব্যাটার। তাই আমি বলব, এই সিরিজে দলের ভারসাম্য খুবই ভালো। আর এই বিষয়টি সিরিজে প্রতিদ্বন্দ্বিতা গড়তে আমাদের অনেক আত্মবিশ্বাস জোগাবে।
পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের পথে দল যেভাবে খেলেছে তা ভারত সফরের জন্য বাড়তি আত্মবিশ্বাসের জোগান দিচ্ছে বলে জানান বাংলাদেশ কোচ।

অবশ্যই, এটা অনেক আত্মবিশ্বাস এনে দিয়েছে এই সিরিজের জন্য। সেটি কিন্তু সিরিজের ফলের জন্য নয়, আমরা যেভাবে সিরিজটি খেলেছি, কিছু পরিস্থিতি যেভাবে সামাল দিয়েছি, দুটি টেস্টেই আমরা পিছিয়ে পড়েছিলাম এবং সেখান থেকে যেভাবে ঘুরে দাঁড়িয়েছি। এ ছাড়া বিভিন্ন সময়ে খেলোয়াড়েরা যেভাবে অবদান রেখেছে, এসব কারণেই এই সিরিজে অনেক আত্মবিশ্বাস পাচ্ছি আমরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়