শিরোনাম
◈ ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া সৌদি স্বীকৃতি দেবে নাইসরাইলকে ◈ জাতিসংঘের ই-গভর্নমেন্ট সূচকে বাংলাদেশ এবার ১১ ধাপ এগিয়ে ◈ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্ল্যাহ গ্রেপ্তার ◈ নির্বাচন নিয়ে বিএনপির শীর্ষ পর্যায়ে মিশ্র বার্তা কেন ? ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস ◈ গিটেন্সের জোড়া গোল, শুভ সূচনা বরুসিয়া ডর্টমুন্ডের ◈ নারী বিশ্বকাপে কোনো ম্যাচ না জিতলেও দল পাবে ১ কোটি ৩৪ লাখ টাকা ◈ পিটিয়ে হত্যার আগে তোফাজ্জলকে ভাত খেতে দিয়েছিল ঢাবি শিক্ষার্থীরা ◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ১১:৪৩ দুপুর
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:৩৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিদেশের মাটিতে বাংলাদেশের ব্যাটারদের উন্নতির গ্রাফ

স্পোর্টস ডেস্ক: সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের উন্নতিটা বেশ চোখে পড়ার মতো। বিশেষ করে প্রতিপক্ষের মাঠে। পাকিস্তানের মাটিতে দেশটিকে হোয়াইটওয়াশ করে ভারতে খেলতে গেছে নাজমুল হোসেন শান্তর দল। পরিসংখ্যানে দেখা গেছে, সাম্প্রতিক বছরগুলোতে গড়ে দেশের চেয়ে দেশের বাইরে বেশি রান পাচ্ছেন তারা।
২০২১ সালের পর থেকে দেশের বাইরে গড়ে বেশি রান করেছেন শান্ত-মুশফিকুর রহিমরা। দেশের মাটিতে খেলা ১৪ টেস্টে বাংলাদেশের প্রথম ৭ ব্যাটার গড়ে ৩২ দশমিক ০৩ রান করেছেন। অন্যদিকে দেশের বাইরে খেলা ১১ টেস্টে গড় ৩৩ দশমিক ৩৬। অর্থাৎ দেশের বাইরে গড়ে তারা ১ দশমিক ৩৩ রান করে বেশি করেছেন। অলআউট স্পোর্টস
২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত এ চিত্রটি ছিল উল্টো। সে সময় ঘরের মাঠে খেলা ১২ টেস্টে দলের প্রথম ৭ ব্যাটার রান করেন গড়ে ৩৩ দশমিক ৫৮ করে। আর দেশের বাইরে খেলা ১৪ টেস্টে এই সংখ্যা ছিল ২৭ দশমিক ৬৭ রান। মানে তখন দেশের বাইরে গড়ে ৫ দশমিক ৯১ রান কম করে প্রথম সাত ব্যাটার।

২০২১ সাল থেকে দেশের বাইরে সবচেয়ে বেশি জয় পেয়েছে বাংলাদেশ। এ সময় পাওয়া ৭ জয়ের ৪টিই এসেছে প্রতিপক্ষের মাটিতে। এর মধ্যে আছে কয়েকদিন আগে রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে দুটি টেস্টে জয়, ২০২২ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক মাউন্ট মঙ্গানুই টেস্টে ৮ উইকেটের জয় এবং ২০২১ সালে জিম্বাবুয়ের মাটিতে জয়।

তবে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত এই চিত্র বেশ ভিন্ন ছিল। সে সময় পাওয়া ৭ জয়ের ৬টিই আসে ঘরের মাঠে। দেশের বাইরে পাওয়া একমাত্র জয়টি আসে শ্রীলঙ্কার মাটিতে। নিজেদের শততম টেস্টে ২০১৭ সালে লঙ্কানদের ৪ উইকেটে হারিয়েছিল মুশফিকের দল।

জয়-পরাজয় ছাড়াও দেশের বাইরে সেঞ্চুরি হাঁকানোর দিক দিয়েও ২০২১ সালের পর বেশ এগিয়েছে টাইগাররা। এখন পর্যন্ত মোট ২০টি সেঞ্চুরি হাঁকিয়েছেন মুশফিক-লিটনরা। এর মধ্যে দেশের বাইরে ১১ ম্যাচে ২২ ইনিংসে শতক এসেছে ৮টি।

অন্যদিকে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত একটি টেস্ট বেশি খেললেও সে সময় সেঞ্চুরি ছিল ১৭টি। এর মধ্যে বিদেশের মাটিতে খেলা ১৪ টেস্টের ২৮ ইনিংসে ব্যাটাররা শতক হাঁকান ৭ টি।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) চেন্নাইয়ে ভারতের বিপক্ষে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজেও ব্যাটারদের ব্যাটে রানের ফুলঝুরি দেখার অপেক্ষায় দেশের ক্রিকেটপ্রেমীরা। বিশেষ করে পাকিস্তান সিরিজে গুরুত্বপূর্ণ সময়ে চাপ সামলে শতক হাঁকানো মুশফিক ও লিটন দাসের ব্যাটে। আট নম্বরে ব্যাট করা মেহেদী হাসান মিরাজের দিকেও নজর থাকবে। তবে এই তিন ব্যাটার ছাড়াও দলের প্রথম চার ব্যাটারের কাছ থেকে ভালো শুরু পাওয়ার অপেক্ষায় আছে সবাই। আর এই দায়িত্বটা নিতে হবে রান খরায় থাকা অধিনায়ক শান্তকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়