শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ০৬:৫০ বিকাল
আপডেট : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ০৬:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ দলকে খাটো করে দেখার কোনো সুযোগ নেই: গাভাস্কার

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার স্মৃতি এখনও টাটকা বাংলাদেশের স্মৃতিতে। এরই মধ্যে বাংলাদেশ ভারত সফরে গেছে। দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে বাংলাদেশ দলকে নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। বাংলাদেশের এই দলটিকে ইতিহাস সেরা বলছেন হার্শা ভোগলেও।

এবার বাংলাদেশকে সমীহের চোখে দেখছেন ভারতের কিংবদন্তী ব্যাটার সুনীল গাভাস্কারও। তিনি মনে করেন বাংলাদেশ এখন গোণায় ধরার মতোই দল। সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ দল লম্বা সময় ধরেই প্রতিপক্ষ দলগুলোর জন্য হুমকি। লাল বলের ক্রিকেটেও বাংলাদেশ দলের উন্নতি স্পষ্ট। -ক্রিকফ্রেঞ্জি

এ কারণেই আসন্ন সিরিজে বাংলাদেশকে খাটো করে দেখতে মানা করছেন গাভাস্কার। পাকিস্তানকে তাদের ঘরের মাঠে হোয়াইটওয়াশ করে সাড়া ফেলে দেয়া বাংলাদেশ। বাংলাদেশের এই উন্নতিকে আকস্মিক বলছেন না সাবেক এই ভারতীয় ব্যাটার। তিনি দুই বছর আগের সিরিজের উদাহরণ টেনে বাংলাদেশের প্রশংসা করেছেন।

বাংলাদেশ-ভারত সিরিজ শুরুর আগে ভারতীয় সংবাদমাধ্যম মিড-ডেতে নিজের কলামে গাভাস্কার লিখেছেন, পাকিস্তানকে পাকিস্তানের মাঠে দুই টেস্টে হারিয়ে বাংলাদেশ দেখিয়েছে তারা গোনায় ধরার মতন শক্তি। এমনকি দুই বছর আগে ভারত যখন বাংলাদেশে গেল তখনো তারা শক্ত লড়াই করেছে। এখন পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতে ভারতের বিপক্ষেও লড়াই জমাতে পারে।

ভারতের বিপক্ষে বাংলাদেশের অতীত রেকর্ড অবশ্য ভালো না। তাদের সঙ্গে ১৩বারের দেখায় ১১টিতেই হেরেছে টাইগাররা। আর দুটি ম্যাচ হয়েছে ড্র। এর পেছনে ক্রিকেটারদের পারফরম্যান্সের চেয়ে বৃষ্টির অবদানই বেশি ধরা হয়। তবে ২০২২ সালে দুই টেস্টের সিরিজে দারুণ প্রতিদ্বন্দ্বিতা উপহার দিয়েছিল বাংলাদেশ।

জয়ের সম্ভাবনাও জাগিয়েছিল। তবে রবীচন্দ্রন অশ্বিন ও শ্রেয়াস আইয়ারের বীরত্বে ৩ উইকেটে রোমাঞ্চকর জয় পায় ভারত। গাভাস্কার সেই টেস্টের স্মৃতিই রোহিত শর্মাদের মনে করিয়ে দিয়েছেন। বাংলাদেশের বর্তমান দলটির শক্তিমত্তার পেছনে মানসিক শক্তিকেই বড় করে দেখছেন। বিশেষ করে বাংলাদেশ এখন আর প্রতিপক্ষ নিয়ে ভাবে না সেটাই মনে করেন গাভাস্কার। তিনি বলেন।

গাভাস্কার লিখেছেন, তাদের খুব ভালো কিছু খেলোয়াড় আছে, কিছু সম্ভাবনাময় খেলোয়াড় আছে যারা প্রতিপক্ষ নিয়ে ভীত থাকে না। প্রত্যেক দলই তাদের সঙ্গে খেললে বুঝে যে তারা ছেড়ে কথা বলার মতন, পাকিস্তান সেটা টের পেয়েছে। নিশ্চয়ই এটা দেখার মতন সিরিজ হতে যাচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়