শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ১২:২২ দুপুর
আপডেট : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ১২:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জিম্বাবুয়ে ক্রিকেটে ১০ মিলিয়ন ডলার দিচ্ছে আইসিসি

স্পোর্টস ডেস্ক: জিম্বাবুয়ে ক্রিকেট দলের আন্তর্জাতিক অঙ্গণে একটা সময় বেশ দাপট ছিলো। আন্তর্জাতিক ক্রিকেটের শাসক সংস্থা আইসিসির সব টুর্নামেন্টেই অংশ নিতো তারা। এই দলটি ধীরে ধীরে জৌলুস হারাতে থাকে। দেশটির ক্রিকেট বোর্ডেও দেখা দিয়েছে নানা সমস্যা। যার মধ্যে আর্থিক সমস্যা অন্যতম। 

আইসিসির নতুন নতুন সদস্য ক্রিকেটে যেভাবে উন্নতি করছে কিংবা ক্রিকেটের অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে তাতে অনেকটাই পিছিয়ে পড়ছে জিম্বাবুয়ে। তাদের এমন খারাপ সময়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

জিম্বাবুয়ের অন্যতম পর্যটন কেন্দ্র ভিক্টোরিয়া ফলসের কাছে দর্শনীয় একটি ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, এই স্টেডিয়াম নির্মানে ৫ থেকে ১০ মিলিয়ন ডলার পর্যন্ত খরচ হতে পারে। আর এই সম্পূর্ণ অর্থ দিচ্ছে  ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

ইতোমধ্যেই স্টেডিয়ামটির ভিত্তি প্রস্তর স্থাপন করেছেন দেশটির প্রেসিডেন্ট এমারসন মানানগাগওয়া। ধারণা করা হচ্ছে বিশ্বের অন্যতম মনোরম স্টেডিয়াম হতে চলেছে এটি। স্টেডিয়ামটির নাম রাখা হচ্ছে ‘ মোসি-ওয়া-টুনিয়া। স্টেডিয়ামের ধারণ ক্ষমতা হবে ১০ হাজার দর্শকের।

এই মাঠেই ২০২৬ ও ২০২৭ সালে বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করেছে জিম্বাবুয়ে। দেশটি আগামী বছর নামিবিয়ার সঙ্গে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করবে। সেই সঙ্গে ২০২৭ বিশ্বকাপের সহ আয়োজকও জিম্বাবুয়ে। এই টুর্নামেন্টগুলোকে সামনে রেখেই নির্মাণ করা হচ্ছে এই স্টেডিয়াম।

এরই মধ্যে স্টেডিয়াম নির্মাণের জন্য ১০ হেক্টর জমি অধিগ্রহণ করেছে জিম্বাবুয়ে সরকার। ভিক্টোরিয়া ফলস স্টেডিয়ামটি মাল্টি-স্পোর্টস স্টেডিয়াম হিসেবে তৈরি করা হবে। সেখানে ক্রিকেটের বাইরেও রাগবি, হকি ও নেটবল খেলার সুযোগ সুবিধা থাকবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়