শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ১২:১৭ দুপুর
আপডেট : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ১২:১৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আবারও শুরু হতে পারে আফ্রো-এশিয়া কাপ ক্রিকেট

স্পোর্টস ডেস্ক: ভারতের ক্রিকেটাররা অন্য কোনো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলেন না। আর পাকিস্তানের ক্রিকেটাররা খেলেন না আইপিএলে। ফলে বাবর আজম, শাহীন শাহ আফ্রিদি, বিরাট কোহলি ও রোহিত শর্মাদের একই দলে হয়ে খেলতে দেখা যায় না। তবে সেই সপ্নই এবার বাস্তবায়ন হতে পারে।

কারণ আবারও আলোর মুখ দেখতে পারে আফ্রো-এশিয়া কাপ। সেখানেই এশিয়া একাদশের হয়ে খেলতে দেখা যেতে পারে সাকিব আল হাসান, জসপ্রিত বুমরাহ, নাসিম শাহদেরও। এই বিষয়ে আশার বাণী শুনিয়েছেন  বসওয়ানা ক্রিকেটের প্রধান সুমোদ দামোদার।- ক্রিকফ্রেঞ্জি

তিনি ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে বলেছেন, আমরা আফ্রো-এশিয়া কাপ পুনরুজ্জীবনের চেষ্টা করছি। জয় পাশে আছেন, মাহিন্দা ভিল্লাপুরাম (মালোয়েশিয়া ক্রিকেটের প্রধান ও আইসিসি পরিচালক) কার্যকরভাবে এই আলোচনায় আছেন।

কদিন আগেই আইসিসির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন জয় শাহ। ফলে তার এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) দায়িত্ব ছাড়তে হচ্ছে। বিসিসিআইয়ের এই সচিবই কদিন আগে আফ্রো-এশিয়া কাপের ফেরানোর সম্ভাবনার কথা জানিয়েছিলেন। জয় শাহ আইসিসি সভাপতি হতেই সেই স্বপ্ন আরও ডালপালা মেলেছে।

এদিকে বর্তমানে সহযোগী সদস্য দেশগুলোর সিইসি হতে নির্বাচনি লড়াইয়ে আছেন দামোদর। ১৭-১৮ বছর আগে যিনি আফ্রো-এশিয়া কাপ আয়োজনে রেখেছিলেন ভূমিকা। তিনি নির্বাচিত হলে এই টুর্নামেন্টটি আবার শুরু করা প্রধান লক্ষ্য হবে তার।

মূলত এফটিপির ওপর নির্ভর করেই প্রতিবছর অথবা দুই বছরে একবার অন্তত আফ্রো-এশিয়া কাপ আয়োজন করা হতে পারে বলে ধারণা দিয়েছেন দামোদর। তিনি বলেন, আমাদের এরকমই পরিকল্পনা। এখনো ঠিক হয়নি প্রতিবছর হবে না দ্বি-বার্ষিক হবে। এফটিপির উপর অনেক কিছু নির্ভর করে।

সর্বশেষ ২০০৭ সালে আফ্রো-এশিয়া কাপ মাঠে গড়িয়েছিল। সেবার মাহেলা জয়াবর্ধনের নেতৃত্বে এশিয়া একাদশে খেলছেন সৌরভ গাঙ্গুলি, শহিদ আফ্রিদি, বীরেন্দ্রর শেবাগ, মোহাম্মদ ইউসুফ, মোহাম্মদ আসিফ, মাহেন্দ্র সিং ধোনি, মাশরাফি মর্তুজা।

এর আগে ২০০৫ সালে একসঙ্গে খেলতে দেখা গিয়েছিল ইনজামাম উল হক, কুমার সাঙ্গাকারা ও বীরেন্দর শেবাগদের। ২০০৫ ও ২০০৭ সালে এশিয়া একাদশে ও আফ্রিকা একাদশের মধ্যকার সিরিজে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার ক্রিকেটাররা এশিয়া একাদশের হয়ে মাঠে নেমেছিলেন। 

আর আফ্রিকা একাদশে খেলেছিলেন সাউথ আফ্রিকা, জিম্বাবুয়ে, কেনিয়ার ক্রিকেটাররা। সেই সময় আন্তর্জাতিক মর্যাদাও পেয়েছিল ম্যাচগুলো। এরপর নানা বাস্তবতার কারণে আর আফ্রো-এশিয়া কাপ আর আয়োজন করা যায়নি। ২০০৫ সালে সাউথ আফ্রিকার দুই ভেন্যু সেঞ্চুরিয়ন আর ডারবানে হয়েছিল পুরো সিরিজ। আর ২০০৭ সালে আয়োজন হয়েছিল বেঙ্গালুরু ও চেন্নাইতে। আফ্রো-এশিয়া কাপ আলোর মুখ দেখতে হলে অংশগ্রহণকারী দেশগুলোর মতামতও জরুরী। তবে টুর্নামেন্টটি বাস্তবায়ন করার আগে পাড়ি দিতে হবে লম্বা পথ। সেখানে জয় শাহকেই রাখতে হবে বড় ভূমিকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়