শিরোনাম
◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা ◈ বিদেশে ‘সরানো’ দুই লাখ কোটি টাকার খোঁজে বাংলাদেশ : ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদন ◈ আলজাজিরার অনুসন্ধান : যুক্তরাজ্যে ৩ হাজার কোটির সম্পত্তি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী (ভিডিও)

প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০২৪, ১১:৫৬ দুপুর
আপডেট : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ০১:৫৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ ও ভারতের তিনজন করে ক্রিকেটার রেকর্ডের সামনে দাঁড়িয়ে 

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ জয়ের পর এবার অনেক বড় প্রত্যাশা নিয়ে ভারত সফরে গেলো টাইগার ক্রিকেটাররা। আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু হবে দুই দলের টেস্ট সিরিজের প্রথমটি। এই সিরিজ দিয়ে বেশ কিছু রেকর্ড গড়তে পারে বাংলাদেশ-ভারতের খেলোয়াড়েরা। যেসব রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন বাংলাদেশ ও ভারতের ৩ জন করে ক্রিকেটার। বাংলাদেশের হয়ে রয়েছেন- মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম আর ভারতের হয়ে রয়েছেন বিরাট কোহলি, কুলদ্বীপ যাদব ও রবীন্দ্র জাদেজা।

তামিম ইকবালকে টপকে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের মালিক হতে মুশফিকুর রহিমের প্রয়োজন মাত্র ৯ রান। বর্তমানে শীর্ষে থাকা তামিমের রান সংখ্যা ১৫ হাজার ১৯২ এবং মুশফিকুর রহিমের রান ১৫ হাজার ১৮৪। 
ভারতের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে একটি টেস্ট জিতলেই নতুন রেকর্ড গড়বে বাংলাদেশ। এর আগে তাদের বিপক্ষে ১৩ টেস্ট খেলে একবারও জয় পায়নি টিম টাইগার্স। এবার এক ম্যাচে জয় পেলে টেস্ট খেলুড়ে ১০ দলের বিপক্ষে জেতা হবে বাংলাদেশের। লাল বলে এখন পর্যন্ত শুধু ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পায়নি বাংলাদেশ।

ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ভারতের হয়ে ১৩তম বোলার হিসেবে ৩০০ উইকেটে কীর্তির সামনে দাঁড়িয়ে স্পিনার কুলদ্বীপ যাদব। এ কীর্তি গড়তে তার প্রয়োজন আর ৬ উইকেট। বর্তমানে তার উইকেট সংখ্যা ২৯৪টি। 
দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সাকিবের পর টেস্টে ২০০ উইকেটের মালিক হতে স্পিনার তাইজুল ইসলামের প্রয়োজন আর ৫ উইকেট। 

ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে বাংলাদেশের হয়ে ৪র্থ বোলার হিসেবে ৩০০ উইকেটে কীর্তির সামনে দাঁড়িয়ে স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। এ কীর্তি গড়তে তার প্রয়োজন আর ৭ উইকেট। বর্তমানে তার উইকেট সংখ্যা ২৯৩টি। তার আগে রয়েছেন সাকিব, মাশরাফি ও মোস্তাফিজ।

টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে ৭ম বোলার হিসেবে ৩০০ উইকেটে কীর্তির সামনে দাঁড়িয়ে স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। এ কীর্তি গড়তে তার প্রয়োজন আর ৬ উইকেট। বর্তমানে তার উইকেট সংখ্যা ২৯৪টি। 

ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে দ্রুততম ব্যাটার হিসেবে ২৭ হাজার রান করার দ্বারপ্রান্তে ভারতের বিরাট কোহলি। এ কীর্তি গড়তে তার দরকার মাত্র ৫৮ রান। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজেই এই কীর্তি গড়তে পারেন তিনি। বর্তমানে কোহলির রান সংখ্যা ২৬ হাজার ৯৪২। তিন সংস্করণে সর্বোচ্চ রানসংখ্যায় কোহলির ওপরে আছেন শুধু শচীন টেন্ডুলকার (৩৪৩৫৭)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়