শিরোনাম
◈ কুমিল্লার বুড়িচংয়ে ছাত্রদলের দুই পক্ষের নেতাকর্মীদের সংঘর্ষে আহত ৫ ◈ মেয়েদের বিশ্বকাপে প্রাইজমানি বাড়লো, চ্যাম্পিয়ন দল পাবে ২৮ কোটি টাকা ◈ বিদেশের মাটিতে বাংলাদেশের ব্যাটারদের উন্নতির গ্রাফ ◈ মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত আরাকান আর্মির নিয়ন্ত্রণ, যুদ্ধংদেহী মনোভাব ◈ ভারত থেকে কম শুল্কের পেঁয়াজ আমদানি শুরু, হিলিতে যত দামে বিক্রি হচ্ছে ◈ আগারগাঁও থেকে মেট্রোরেল মতিঝিল পর্যন্ত চলছে না ◈ সাবেক এমপিদের আনা ৪৪ বিলাসবহুল গাড়ি নিলামে উঠছে  ◈ জম্মু-কাশ্মীরে ১০ বছর পর বিধানসভা নির্বাচন চলছে ◈ ফের সাগরে লঘুচাপের শঙ্কা, টানা বৃষ্টির দুঃসংবাদ ◈ অন্তর্বর্তীকালীন সরকারের সফলতা চান রাজনীতিবিদরা

প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ০৬:০৫ বিকাল
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ০৬:০৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারত সফরে সবদিকেই চ্যালেঞ্জ দেখছেন টাইগার ক্রিকেটার জাকের আলী

স্পোর্টস ডেস্ক: বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুলদের নিয়ে পরাক্রমশালী ভারতের ব্যাটিং লাইন আপ। পেস বোলিংয়ে জসপ্রিত বুমরাহর সঙ্গে মোহাম্মদ সিরাজও আছেন। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদবদের নিয়ে স্পিনের ধারটা বেশি। 

কাগজে-কলমে এগিয়ে থাকা ভারতের পাশাপাশি বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ থাকবে কন্ডিশনের সঙ্গে মানিয়েও। জাকের আলী অনিক তাই ভারত সফরে চ্যালেঞ্জ দেখছেন সবদিকেই।

ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে হাতেগোনা কয়েকটি ম্যাচ জিতলেও টেস্টে এখনও বিবর্ণ বাংলাদেশ। এখন পর্যন্ত ভারতের বিপক্ষে খেলা ১৩ টেস্টের মাত্র দুটি ড্র করতে পেরেছে টাইগাররা। যদিও সেটা বৃষ্টির সৌজন্যে। এমন পরিসংখ্যান নিশ্চিতভাবেই অনেকাংশে এগিয়ে রাখবে ভারতকে। ক্রিকেটফ্রেঞ্জি
এ ছাড়া ঘরের মাঠে বরাবরই অপ্রতিরোধ্য রোহিতরা। দীনেশ কার্তিক তো সরাসরি বলেই দিয়েছেন বাংলাদেশকে হারাতে খুব বেশি সমস্যা  হবে না ভারতের।

সাবেক ক্রিকেটার ও জনপ্রিয় ধারাভাষ্যকারের এমন মন্তব্য বেশিরভাগের কাছেই যৌক্তিক। হাসান মাহমুদ, নাহিদ রানা কিংবা মেহেদী হাসান মিরাজরা পাকিস্তানে ইতিহাস লিখলেও চেন্নাই এবং কানপুরে আরও কঠিন পরীক্ষার মাঝে পড়তে হবে। পাকিস্তানের তুলনায় ব্যাটিং বিভাগে অনেকটাই এগিয়ে ভারত। যেখানে রোহিতের সঙ্গে প্রতিপক্ষের বোলারদের নাভিশ্বাস তুলবেন কোহলি, ঋষভ পান্ত, রাহুল থেকে তরুণ যশস্বী জয়সাওয়াল এবং শুভমান গিলরা।
ব্যাটিংয়ের মতো শক্তির কমতি নেই ভারতের স্কোয়াডে। পেস বোলিংয়ে বুমরাহর নেতৃত্বে খেলবেন সিরাজ, আকাশ দীপ, ইয়াশ দয়ালের মতো পেসাররা। বোলিংয়ে ভারতের সবচেয়ে শক্তির জায়গা স্পিন বিভাগে। প্রতিপক্ষকে ঘায়েল করতে ঘরের মাঠে বেশিরভাগ সময়ই স্পিনারদের ওপর ভরসা করে ভারত। যেখানে পাঁচশর বেশি উইকেট নেয়া অশ্বিনের সঙ্গে আছেন জাদেজা, অক্ষর প্যাটেল ও কুলদীপ।

ব্যাটিং-বোলিংয়ের সাথে বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ অপেক্ষা করছে কন্ডিশনেও। কদিন আগে পাকিস্তান সফরে অনেকটা ব্যাটিং স্বর্গে খেলে এলেও ভারতে এমন কিছু দেখা যাওয়ার সম্ভাবনা কমই বলা যায়। কারণ চেন্নাইয়ে বাংলাদেশকে হারাতে অশ্বিনদের উপর ভরসা করতে ভারত। কানপুরেও প্রায় কাছাকাছি মানের উইকেটই বানাতে পারে তারা।

জাকের ধারণাও তাই ভারতে সবদিক থেকেই চ্যালেঞ্জ অপেক্ষা করছে। প্রথমবারের মতো বাংলাদেশের টেস্ট দলে জায়গা পাওয়ার পর মিরপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জাকের বলেন, ‘চ্যালেঞ্জ তো সবদিক দিয়েই থাকবে। তাদের ব্যাটিং লাইনআপও তো অনেক ভালো।

পাকিস্তানের মতো ভারতে ভালো করতে ব্যাটিং ইউনিটকে পারফর্ম করার তাগিদ জাকেরের। তরুণ এই উইকেটকিপার ব্যাটার বলেন,  দেখুন, আমরা যদি ব্যাটিং ইউনিট হিসেবে ভালো করতে পারি। আমাদের শেষ দুইটা টেস্টে দেখুন সবকিছুইতেই ভালো করেছি বিশেষ করে ব্যাটিংটা কিন্তু খুব ভালো ছিল। আমরা স্ট্রাগল করি ব্যাটিংয়েই, ব্যাটিং যখন খারাপ হয় তখনই আমরা ম্যাচ হারি। বোলাররা বেশিরভাগ সময় সাপোর্ট করে। ব্যাটিংটা যদি আমরা ভালো করতে পারি এটা আমাদের জন্য খুবই ভালো হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়