শিরোনাম
◈ মেয়েদের বিশ্বকাপে প্রাইজমানি বাড়লো, চ্যাম্পিয়ন দল পাবে ২৮ কোটি টাকা ◈ বিদেশের মাটিতে বাংলাদেশের ব্যাটারদের উন্নতির গ্রাফ ◈ মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত আরাকান আর্মির নিয়ন্ত্রণ, যুদ্ধংদেহী মনোভাব ◈ ভারত থেকে কম শুল্কের পেঁয়াজ আমদানি শুরু, হিলিতে যত দামে বিক্রি হচ্ছে ◈ আগারগাঁও থেকে মেট্রোরেল মতিঝিল পর্যন্ত চলছে না ◈ সাবেক এমপিদের আনা ৪৪ বিলাসবহুল গাড়ি নিলামে উঠছে  ◈ জম্মু-কাশ্মীরে ১০ বছর পর বিধানসভা নির্বাচন চলছে ◈ ফের সাগরে লঘুচাপের শঙ্কা, টানা বৃষ্টির দুঃসংবাদ ◈ অন্তর্বর্তীকালীন সরকারের সফলতা চান রাজনীতিবিদরা ◈ ফরিদপুরের প্রতিমা ভাঙচুর করা ব্যক্তি ভারতীয় নন, গোপালগঞ্জের নাগরিক

প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ০৬:০৩ বিকাল
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ০৬:০৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের মাটিতে ভারত হারানো বাংলাদেশের জন্য অসম্ভব:দীনেশ কার্তিক

স্পোর্টস ডেস্ক: কাগজে-কলমে পিছিয়ে থাকলেও পাকিস্তান সফরে সবাইকে চমকে দিয়েছে বাংলাদেশ। সিরিজ শুরুর আগে বাংলাদেশকে খুব বেশি মানুষ এগিয়ে না রাখলেও ব্যাটে-বলের দারুণ পারফরম্যান্সে পাকিস্তানকে তাদেরই মাটিতে হোয়াইটওয়াশ করেছেন নাজমুল হোসেন শান্তরা। তবে ভারত সফরে বাংলাদেশ এমন কিছু করতে পারবে কিংবা রোহিত শর্মাদের বিপদে ফেলবেন বলে মনে করেন না দীনেশ কার্তিক। -ক্রিকফ্রেঞ্জি

রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে মুশফিকুর রহিম, লিটন দাস, সাদমান ইসলাম, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজদের ব্যাটে ম্যাচে ফেরে বাংলাদেশ। দুই স্পিনার সাকিব আল হাসান ও মিরাজ দ্বিতীয় ইনিংসেবল হাতে চেপে ধরেন বাবর আজম, শান মাসুদদের। তাদের দুজনের কল্যাণে সহজ লক্ষ্য তাড়ায় প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে টেস্ট জিতে ইতিহাস গড়ে বাংলাদেশ। পরের টেস্ট জয় বাংলাদেশের জন্য আরও বেশি তাৎপর্যপূর্ণ।

মিরাজের ঘূর্ণিতে পাকিস্তানকে তিনশর আগে আটকে দিলেও ব্যাটিংয়ে নেমে মীর হামজা, খুররম শেহজাদের বোলিং তোপে বিপর্যয়ে পড়ে সফরকারীরা। এক পর্যায়ে মাত্র ২৬ রানে ৬ উইকেট হারায় চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। সেখান থেকে রেকর্ড জুটিতে বাংলাদেশকে পথ দেখান লিটন দাস ও মিরাজ। লিটন সেঞ্চুরি পেলেও মিরাজকে ফিরতে হয়েছে একশ ছোঁয়ার আগেই। লিড না পেলেও ম্যাচে ফেরে বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে নাহিদ রানা ও হাসান মাহমুদের পেস তোপে ভড়কে যায় পাকিস্তানের ব্যাটাররা। শেষ পর্যন্ত দ্বিতীয় টেস্টেও জয় তুলে নিয়ে সাদা পোশাকের ক্রিকেটে প্রথমবারের মতো পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এমন পারফরম্যান্সের পর দেশের সমর্থকদের ধারণা বাংলাদেশকে খানিকটা সমীহ করবে ভারত। কদিন আগে বিসিবি পরিচালক নাজমুল আবেদিন ফাহিমও জানিয়েছেন এমনটাই।

যদিও ভারত সফরে বাংলাদেশ এমন কিছু করতে পারবে বলে মনে করেন না কার্তিক। ক্রিকবাজের হেই সিবি নামের অনুষ্ঠানে দর্শকদের প্রশ্নের উত্তরে জানিয়েছেন, ভারতকে তাদের মাটিতে হারানো প্রায় অসম্ভব। বরং ভারতের সাবেক ক্রিকেটারের দাবি, বাংলাদেশকে হারাতে খুব বেশি সমস্যা না হবে না রোহিত, বিরাট কোহলিদের।

এ প্রসঙ্গে কার্তিক বলেন, ব্যক্তিগতভাবে আমার মনে হয় না (ভারতকে বাংলাদেশ কঠিন সময় উপহার দেবে)। আমার মতে ভারতকে ভারতের মাটিতে হারানো প্রায় অসম্ভব ব্যাপার। তারা পাকিস্তানকে হারিয়েছে ঠিকই তবে ভারতের জন্য বাংলাদেশকে হারানো খুব বেশি সমস্যা হবে বলে আমার মনে হয় না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়