শিরোনাম
◈ অন্তর্বর্তীকালীন সরকারের সফলতা চান রাজনীতিবিদরা ◈ ফরিদপুরের প্রতিমা ভাঙচুর করা ব্যক্তি ভারতীয় নন, গোপালগঞ্জের নাগরিক ◈ খাগড়াছড়ি থেকে পুলিশ পরিদর্শক মাজহার গ্রেফতার ◈ আস-সুন্নাহ ফাউন্ডেশনে অভিজ্ঞতা ছাড়াই চাকরি ◈ আমার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারলে স্বেচ্ছায় আত্মসমর্পণ করব: অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম (ভিডিও) ◈ বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি বন্ধ, কলকাতায় ইলিশের কেজি ৫ হাজার টাকা ◈ জুলাই শহীদ স্মৃতি ফাউ‌ন্ডেশনে ১০০ কোটি টাকা দিলো সরকার ◈ শাহজালালে বিদেশ ফেরত যাত্রীর সঙ্গে অসদাচরণ, বরখাস্ত ৩ কর্মকর্তা  ◈ অন্তর্বর্তী সরকার যাতে নিজেরাই নিজেদের ব্যর্থতার কারণ না হয়ে দাঁড়ায়: তারেক রহমান (ভিডিও) ◈ যৌথ বাহিনীর অভিযানে ময়মনসিংহে যুবদল নেতা নিহত 

প্রকাশিত : ১২ সেপ্টেম্বর, ২০২৪, ১২:২৩ দুপুর
আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০২৪, ১২:২৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বরেকর্ড, এক ম্যাচে ১৪৯ গোল

স্পোর্টস ডেস্ক: শুনতে অবিশ্বাস্য মনে হলেও ঘটনাটি সত্য। একটি ম্যাচে হয়েছিল ১৪৯টি গোল। যার সব ক’টিই ছিল আত্মঘাতী। এই গোলের রেকর্ডটি ওয়ার্ল্ড গিনেস রেকর্ড বুকেও স্থান করে নেয়। ঘটনাটি ঘটে বুধবার (১১ সেপ্টেম্বর) থেকে বাইশ বছর আগে মাদাগাস্কারের জাতীয় লিগে। দেশের ফুটবল সংস্থার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে এমনই কা- করেছিল স্তাদ অলিম্পিক দ্য লেমির্নি (এসওই) দল। এএস আদেমার বিরুদ্ধে ম্যাচে এই কা- ঘটিয়েছিল তারা। তবে এর নেপথ্যে রয়েছে লম্বা ইতিহাস।

২০০২ সালের লিগে হওয়া এই ম্যাচের গোলসংখ্যা এখনও পর্যন্ত বিশ্বরেকর্ড। কোনও দল তা ভাঙতে পারেনি বা ভাঙার ‘সাহস’ দেখায়নি। তবে এসওই-র এই ম্যাচটি শুধু একটি ফুটবল ম্যাচ ছিল না, ছিল একটি প্রতিবাদ। খবর টাইমস অব ইন্ডিয়া

প্রতিপক্ষ আদেমার সঙ্গে লিগের লড়াই চলছিল এসওই-র। আদেমার বিরুদ্ধে নামার ঠিক আগের ম্যাচে রেফারির একটি বিতর্কিত সিদ্ধান্তে তারা ট্রফির লড়াই থেকে ছিটকে যায়। চেষ্টা করেও সেই ফলাফল বদলাতে পারেনি তারা। তাই আদেমার বিরুদ্ধে গুরুত্বহীন ম্যাচে অন্য ভাবে প্রতিবাদের সিদ্ধান্ত নেয় ফুটবলাররা। খেলা শুরুর বাঁশি বাজানো থেকে শেষ বাঁশি বাজানো পর্যন্ত এসওই ফুটবলারদের পায়েই ছিল বল। বাঁশি বাজলেই নিজেদের মধ্যে পাস খেলতে খেলতে আত্মঘাতী গোল করছিল তারা।

আদেমার ফুটবলার এবং সমর্থকেরা অবাক হয়ে এই দৃশ্য দেখেছিলেন। একবারের জন্যও আদেমার ফুটবলারদের বল পায়ে ছুঁতে হয়নি। ম্যাচ শেষে দেখা যায় এসওই ফুটবলারেরা ১৪৯টি আত্মঘাতী গোল করে। ম্যাচ শেষে ট্রফি আদেমা জিতলেও, প্রতিবাদ ছিল ফলাফলের ঊর্ধ্বে।

তাই বলে মাদাগাস্কার ফুটবল সংস্থাও চুপ থাকেনি। তারা এসওই-র কোচকে চার বছরের জন্য ও এসওই-র চার ফুটবলারকে মৌসুমের শেষ পর্যন্ত নির্বাসিত করা হয়। অখেলোয়াড়োচিত মনোভাবের জন্য সমালোচিত হয়েছিল গোটা এসওই দলই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়