শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ২৬ জুলাই, ২০২৪, ০৭:৪৬ বিকাল
আপডেট : ২৬ জুলাই, ২০২৪, ০৭:৪৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রথমবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলবে আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক: ২০১৭ সালের জুনে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রণকারী সংস্থার (আইসিসি) টেস্ট স্ট্যাটাস লাভ করে আফগানিস্তান। এরপর ২০১৮ সালে টেস্টে অভিষেক হয় আফগানদের। এখন পর্যন্ত বিভিন্ন দেশের সঙ্গে টেস্ট ম্যাচ খেললেও, খেলা হয়নি নিউজিল্যান্ডের বিপক্ষে।

দীর্ঘ ৭ বছর পর নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাদা পোশাকে মাঠে নামছে আফগানিস্তান। আগামী সেপ্টেম্বরে এই ম্যাচ মাঠে গড়ানোর কথা রয়েছে। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে জানায়, ভারতের গ্রেটার নয়ডায় আগামী ৯ সেপ্টেম্বর দুই দলের একমাত্র টেস্টটি শুরু হতে পারে। -ক্রিকইনফো

সব মিলয়ে এটি আফগানদের দশম টেস্ট। আর চলতি বছরের হিসেবে এটি তৃতীয়, যা এক পঞ্জিকাবর্ষে দলটির জন্য সর্বোচ্চ। শুধু টেস্ট ম্যাচই নয়, এর মধ্য দিয়ে প্রথমবারের মতো আইসিসির কোনো আসর বাদে দ্বিপাক্ষিক কোনো সিরিজে মুখোমুখি হবে আফগানিস্তান ও নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের সঙ্গে ম্যাচটি হলে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলা বাকি থাকবে আফগানিস্তানের। ২০২১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে রশিদ খানদের একটি ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু আফগানিস্তানে তালেবানরা শাসনভার দখলের পর মানবাধিকার লঙ্ঘনের কারণ দেখিয়ে টেস্টটি স্থগিত করে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

চলতি বছর এখন পর্যন্ত খেলা দুটি টেস্টেই হেরেছে আফগানিস্তান। প্রথমটি শ্রীলঙ্কার বিপক্ষে এবং পরেরটি আয়ারল্যান্ডের কাছে। গত বছর বাংলাদেশের কাছেও সিরিজের একমাত্র টেস্টে হারে তারা। এখন পর্যন্ত খেলা ৯ টেস্টের ৩ ম্যাচে জয় পাওয়া আফগানরা হেরেছে ৬টিতে।

এফএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়