শিরোনাম
◈ বিনা নোটিশে পানি ছেড়ে দেওয়ায় ভারতের কাছে ব্যাখ্যা চাইলেন উপদেষ্টা আসিফ ◈ টানা বৃষ্টি ও ত্রিপুরার পানিতে ৮ জেলায় বন্যা পানিতে ভাসছে বাড়িঘর সড়ক (ভিডিও) ◈ ১৬ দিনে যারা সবকিছুর সমাধান চাচ্ছেন, তাদের উদ্দেশ্য ভিন্ন: সারজিস ◈ সাবেক মন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের বাসায় অভিযান চালান শিক্ষার্থী ও আইনশৃঙ্খলা বাহিনী ◈ ড. ইউনূসকে স্বাগত জানালো যেসব দেশ ও সংস্থা ◈ দুর্নীতি পুরোপুরি বন্ধ হবে না, তবে একটা সিস্টেম দাঁড় করাতে চাই : ফারুক আহমেদ ◈ পাউবোর সবার ছুটি বাতিল, কন্ট্রোল রুম চালু ◈ শেখ হাসিনাসহ সাবেক মন্ত্রী-এমপিদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত ◈ সাংবাদিক ফারজানা রুপা ওড়নায় মাথা ঢেকে দেশ ছাড়তে চেয়েছিলেন ◈ টাকা দিয়ে ভারতে আশ্রয় নিচ্ছেন বাংলাদেশের প্রভাবশালীরা : আনন্দবাজারের প্রতিবেদন

প্রকাশিত : ১৫ জুলাই, ২০২৪, ০৮:১৭ রাত
আপডেট : ১৫ জুলাই, ২০২৪, ০৮:১৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৬ ফুটবলার জিতলেন ইউরোর গোল্ডেন বুট

স্পোর্টস ডেস্ক: এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে মোট ৬ জন ফুটবলার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। প্রত্যেকেই গোল করেছেন ৩টি করে। ফলে যুগ্মভাবে ৬ জনই গোল্ডেন বুট জিতেছেন। তাদের প্রত্যেকেই আবার ভিন্ন ভিন্ন দেশের। ইউরোর ইতিহাসে এই প্রথম ঘটেছে এমন ঘটনা।

উয়েফা ইউরোর সেমিফাইনালের পরই গোল্ডেন বুটের নতুন নিয়মের কথা জানিয়েছিল। সেখানে বলা হয়েছিল, গোলসংখ্যায় যে এগিয়ে থাকবে, তিনিই জিতবেন গোল্ডেন বুট। আর একাধিক সংখ্যক ফুটবলারের গোলের সংখ্যা সমান হলে সবাই যুগ্মভাবে গোল্ডেন বুট জিতবেন।

ছয়জনের মধ্যে দানি ওলমো ও হ্যারি কেইন তিন গোল করে ফাইনালের আগেই যৌথভাবে শীর্ষে ছিলেন। তাই এই দুজনের মধ্যে সবাইকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু কেউই ফাইনালে গোল করতে পারেননি।

শেষ পর্যন্ত নেদারল্যান্ডসের কডি গাকপো, জার্মানির জামাল মুসিয়ালা, জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে, স্লোভাকিয়ার ইভান শ্রানজের সঙ্গে গোল্ডেন বুট ভাগাভাগি করেছেন ইংল্যান্ডের হ্যারি কেইন ও স্পেনের দানি ওলমো।

ফুটবলে যেকোনো বড় প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলদাতার হাতেই ওঠে গোল্ডেন বুট। ১৯৬০ সাল থেকে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা এই পুরস্কার দিয়ে আসছে। যদি একাধিক ফুটবলার সর্বোচ্চ সংখ্যক গোল করেন তাহলে তাদের অ্যাসিস্ট সংখ্যা বিবেচনায় (২০২০ নিয়ম অনুযায়ী) নেওয়া হয়। তবে এবার সেই নিয়মে বদল এসেছে ইউরোতে। -ঢাকা পোস্ট

ইউরো ২০২৪ আসরে গোল্ডেন বুটের নিয়ম পরিবর্তন করে উয়েফা আগেই জানিয়েছিল, ফাইনালে যদি এককভাবে কোনো ফুটবলার সর্বোচ্চ গোলে এগিয়ে যেতে না পারেন, তবে সবাইকেই গোল্ডেন বুট দেওয়া হবে।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়