শিরোনাম
◈ বিনা নোটিশে পানি ছেড়ে দেওয়ায় ভারতের কাছে ব্যাখ্যা চাইলেন উপদেষ্টা আসিফ ◈ টানা বৃষ্টি ও ত্রিপুরার পানিতে ৮ জেলায় বন্যা পানিতে ভাসছে বাড়িঘর সড়ক (ভিডিও) ◈ ১৬ দিনে যারা সবকিছুর সমাধান চাচ্ছেন, তাদের উদ্দেশ্য ভিন্ন: সারজিস ◈ সাবেক মন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের বাসায় অভিযান চালান শিক্ষার্থী ও আইনশৃঙ্খলা বাহিনী ◈ ড. ইউনূসকে স্বাগত জানালো যেসব দেশ ও সংস্থা ◈ দুর্নীতি পুরোপুরি বন্ধ হবে না, তবে একটা সিস্টেম দাঁড় করাতে চাই : ফারুক আহমেদ ◈ পাউবোর সবার ছুটি বাতিল, কন্ট্রোল রুম চালু ◈ শেখ হাসিনাসহ সাবেক মন্ত্রী-এমপিদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত ◈ সাংবাদিক ফারজানা রুপা ওড়নায় মাথা ঢেকে দেশ ছাড়তে চেয়েছিলেন ◈ টাকা দিয়ে ভারতে আশ্রয় নিচ্ছেন বাংলাদেশের প্রভাবশালীরা : আনন্দবাজারের প্রতিবেদন

প্রকাশিত : ১৫ জুলাই, ২০২৪, ০৫:৩৩ বিকাল
আপডেট : ১৫ জুলাই, ২০২৪, ০৫:৩৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অবসরের ঘোষণা দিলেন জার্মানির টমাস মুলার

স্পোর্টস ডেস্ক: এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ানশিপে কোয়ার্টার ফাইনাল থেকেই বাদ পড়েছে আয়োজক জার্মানি। এর পরই টমাস মুলারের অবসরের গুঞ্জন শোনা যাচ্ছিল। এবার সত্যিই আন্তর্জাতিক ফুটবল ছাড়ার ঘোষণা দিয়েছেন জার্মানির ফরোয়ার্ড টমাস মুলার।

সোমবার (১৫ জুলাই) এক ভিডিও বার্তায় অবসরের ঘোষণা দিয়েছেন জার্মানির হয়ে ২০১৪ বিশ্বকাপজয়ী মুলার। মুলার বলেন, জাতীয় দলের হয়ে ১৩১ ম্যাচে ৪৫ গোল করার পর আমি বিদায় জানাচ্ছি।

তিনি আরো বলেন, ১৪ বছর আগে জার্মানির হয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচটি খেলার সময় এসব কোনো কিছুর স্বপ্ন দেখিনি। দেশের হয়ে খেলতে সব সময়ই গর্ব বোধ করেছি। আমরা একসঙ্গে উপভোগ করেছি, দুঃখও ভাগ করেছি।

২০১০ সালে আর্জেন্টিনার বিপক্ষে বয়সভিত্তিক দলে অভিষেক হয়েছিল মুলারের। ১৪ বছরের ক্যারিয়ারে জার্মানির জার্সিতে খেলেছেন তৃতীয় সর্বোচ্চ ম্যাচ। লোথার ম্যাথাউস (১৫০) ও মিরোস্লাভ ক্লোসাই (১৩৭) তার চেয়ে বেশি খেলেছেন। -প্রথম আলো

২০১০ বিশ্বকাপে জার্মানির সেমিফাইনালে ওঠার পথে ৫ গোল করে দারুণ অবদান রেখেছিলেন মুলার। জিতেছিলেন গোল্ডেন বুটও। এবার ইউরোয় স্পেনের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ২-১ গোলে হারের ম্যাচটাই জার্মানির জার্সিতে হয়ে রইল মুলারের শেষ ম্যাচ।

ম্যাচের ৮০তম মিনিটে বদলি হয়ে মাঠে নেমেছিলেন ৩৪ বছর বয়সী এই বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড। জার্মানির হয়ে ৮টি বড় টুর্নামেন্ট খেলে শুধু বিশ্বকাপই জিততে পেরেছেন।

সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে ঐতিহাসিক ৭-১ গোলের সেই জয়েও গোল করেছিলেন মুলার। ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে ছিলেন পুরো ১২০ মিনিট। ২০১৮ ও ২০২২ বিশ্বকাপে ৩টি করে ম্যাচ খেলে গোল করতে পারেননি।

এবার ইউরোয় বেঞ্চ থেকে নেমে দুটি ম্যাচ খেলেছেন মুলার। জাতীয় দল ছাড়লেও বায়ার্নের হয়ে খেলা চালিয়ে যাবেন তিনি। বায়ার্নের সঙ্গে তার চুক্তির মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত।

এফএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়