শিরোনাম

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২৪, ০১:২৮ দুপুর
আপডেট : ০৬ জুলাই, ২০২৪, ০৫:৪৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক

স্পোর্টস ডেস্ক: গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শুক্রবার শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যু ক্রীড়াঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। বাংলাদেশে দাবার উন্নয়নে তার অবদান এদেশের ক্রীড়াঙ্গনে চিরস্মরণীয় হয়ে থাকবে। রাষ্ট্রপতি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শুক্রবার জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের ১২তম রাউন্ডে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান মুখোমুখি হয়েছিলেন আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের। ৩টায় শুরু হওয়া ম্যাচটিতে প্রায় তিন ঘণ্টা খেলেছিলেন জিয়াউর। বিকেল ৫টা ৫২ মিনিটে লুটিয়ে পড়েন তিনি।

তখন দাবা ফেডারেশন ৯ মিনিটের মধ্যে তাকে শাহবাগের ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নিয়ে যায়। এরপর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে জিয়াউর রহমানের বয়স হয়েছিল ৫০ বছর।

১৯৭৪ সালে জন্ম নেওয়া জিয়া ১৯৯৩ সালে আন্তর্জাতিক আর ২০০২ সালে দেশের দ্বিতীয় গ্র্যান্ডমাস্টারের খেতাব অর্জন করেন। বাংলাদেশি দাবাড়ুদের মধ্যে সর্বোচ্চ ফিদে রেটিং তার (২৫৭০)। ২০০৫ সালে অর্জন করেছিলেন এ রেটিং। মৃত্যুর আগে তার রেটিং ছিল ২৪৭০। -চ্যানেল২৪

১৯৮৮ সালে প্রথমবার জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হোন জিয়াউর রহমান। টুর্নামেন্টে রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নও তিনি। যেখানে বাকি চার গ্র্যান্ডমাস্টার সম্মিলিতভাবে জিতেছেন ১৬ বার।

আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়