শিরোনাম
◈ টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে, ইউরোর সেমিতে ইংল্যান্ড ◈ সবার সঙ্গে দেশের সুসম্পর্ক দেখে বিএনপির গাত্রদাহ হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ খুলনায় ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা ◈ ‘পানি বণ্টন চুক্তিতে দেশের মানুষের আস্থা অর্জন করতে হবে’ ◈ রাজধানীতে সহপাঠীর হাতে কলেজ শিক্ষার্থী খুন ◈ কোটা বাতিলের দাবিতে রোববার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ সারাদেশে অবরোধের কর্মসূচি দিয়েছে কোটাবিরোধী আন্দোলন ◈ চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী  ◈ রাজশাহীতে ওসির ‘খাম’ আদান-প্রদানের ভিডিও ভাইরাল ◈ চাঁদে যাওয়ার প্রস্তুতি নাও: শিশুদের প্রতি প্রধানমন্ত্রী 

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ১২:৩০ দুপুর
আপডেট : ০৪ জুলাই, ২০২৪, ১২:৩০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চ্যাম্পিয়ন্স ট্রফি

ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তানে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। আট দলের এই টুর্নামেন্টে ভারত ও পাকিস্তানের গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে বাংলাদেশ। সঙ্গে আছে নিউজিল্যান্ডও। টুর্নামেন্টের গ্রুপ, সূচি ও ভেন্যু ঠিকঠাক করে একটি খসড়া প্রস্তাব তৈরি করেছে পিসিবি।

ভারতীয় ক্রিকেট দলের পাকিস্তান সফর নিয়ে অনিশ্চয়তা  রয়েছে। তবে ভারত টুর্নামেন্টে অংশ নেবে এমনটা ধরে নিয়েই টুর্নামেন্টের পরিকল্পনা করে চলেছে আয়োজক পাকিস্তান। ১ মার্চ গ্রুপ পর্বের লড়াইয়ে লাহোরে দুই চির প্রতিদ্বন্দ্বী দলের মুখোমুখি হওয়ার কথা।

টুর্নামেন্টে  'বি' গ্রুপে খেলবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও আফগানিস্তান। দুই গ্রুপের সেরা দুই দল যাবে সেমিফাইনালে।

চ্যাম্পিয়ন্স ট্রফির খেলার জন্য করাচি, লাহোর ও রাওয়ালপিন্ডি স্টেডিয়ামকে নির্বাচিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সবচেয়ে বেশি ৭ ম্যাচ হবে লাহোরের গাদ্দাফী স্টেডিয়ামে। 
১৯ ফেব্রুয়ারি শুরু হয়ে ১০ মার্চ পর্যন্ত চলবে চ্যাম্পিয়ন্স ট্রফি। ফাইনালের জন্য থাকছে একটি রিজার্ভ ডেও।

সব আয়োজন এলোমেলো হয়ে যেতে পারে ভারত পাকিস্তানে যেতে রাজী না হলে। ২০০৮ সালের এশিয়া কাপের পর নিরাপত্তাজনিত কারণে আর পাকিস্তান সফর করেনি ভারতীয় দল। ২০০৮ সালের পর অবশ্য লম্বা সময় দেশটিতে যায়নি কোন দলই।

বর্তমানে ভারত ছাড়া সবগুলো দলই পাকিস্তানে গিয়ে খেলছে। কিন্তু রাজনৈতিক বৈরিতায় ভারত-পাকিস্তানের মধ্যে ২০১৩ সালের পর কোন দ্বি-পাক্ষিক সিরিজ হয় না । ২০১৩ সালে সর্বশেষ দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে পাকিস্তান দল ভারত সফর করেছিল।

তবে তারা আইসিসির আসরে খেলতে ভারতে পরেও গিয়েছে। সর্বশেষ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ভারতে গিয়ে খেলেছিলো পাকিস্তান দল।

আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়