শিরোনাম

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২৪, ০৮:৪৮ সকাল
আপডেট : ০৩ জুলাই, ২০২৪, ০৮:৪৮ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউরো চ্যাম্পিয়নশিপ

অস্ট্রিয়ার চমক থামিয়ে তুরস্ক কোয়ার্টার ফাইনালে

স্পোর্টস ডেস্ক : গ্রুপ পর্বে ফ্রান্স ও নেদারল্যান্ডসকে টপকে গ্রুপ সেরা হয়ে চমক দেখিয়েছিল অস্ট্রিয়া। শুধু তাই নয়, হারিয়ে দিয়েছিল নেদারল্যান্ডসকে। শেষ ষোলেতো থামলো তাদের সেই চমক। তুরস্কের কাছে হেরে তাদের চমক থামার পাশাপাশি টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে তারা। ২-১ গোলের জয়ে তুরস্ক পৌঁছেছে কোয়ার্টার ফাইনালে। আগামী শনিবার তারা সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে।

তুরস্কের হয়ে দুটো গোলই করেছেন মেরিহ ডেমিরাল। ম্যাচের বয়স ঘড়ির কাটায় মিনিট পার হওয়ার আগেই তুরস্ক পেয়ে যায় প্রথম গোল। মাত্র ৫৭ সেকেন্ডে গোলটি করেন ডেমিরাল। এ গোলের মাধ্যমে ইউরো চ্যাম্পিয়নশিপে রেকর্ডের পাতায় স্থান করে নিয়েছেন তিনি। ইউরো চ্যাম্পিয়নশিপের নক আউট পর্বে সবচেয়ে দ্রুততম গোলের মালিক এখন ডেমিরাল। 

তুরস্ক দ্বিতীয় গোল পায় ৫৯ মিনিটে। এ গোলটিও করেন ডেমিরাল। দ্বিতীয় গোল হজমের ছয় মিনিটের মধ্যে ব্যবধান কমিয়ে খেলায় ফেরার স্বপ্ন দেখছিল অস্ট্রিয়া। কিন্তু শেষ পর্যন্ত আর গোলের দেখা পায়নি তারা। ৬৬ মিনিটে মাইকেল গ্রেগোরিটসের গোলে ব্যবধান কমিয়েছিল তারা।

এ জয়ের মাঝ দিয়ে ২০০৮ সালের পর এই প্রথম তুরস্ক কোয়ার্টার ফাইনালে পৌঁছালো। ২০০৮ সালে তারা সেমিফাইনালে পৌঁছেছিল। তার আগে ২০০০ সালে দলটি প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলেছিল। দীর্ঘ সময় পর শেষ আটে খেলা নিশ্চিত হতেই জার্মানির বিভিন্ন রাস্তায় হাজার হাজার তুর্কি নাগরিক রাস্তায় নেমে পড়ে। তার উৎসবে মেতে ওঠে।

এ বিদায়ের ফলে অস্ট্রিয়ার ফুটবলে আরও বিষাদময় টুর্নামেন্ট যোগ হলো। বড় ধরণের কোনো টুর্নামেন্টে তাদের জয়ের স্বপ্ন অধরাই থেকে যাচ্ছে। ১৯৫৪ সালের পর থেকে বড় ধরণের কোনো টুর্নামেন্টে বিশ্বকাপে দুইবারের সেমিফাইনালিস্ট অস্ট্রিয়া নক আউট পর্বে জয়ের মুখ দেখেনি।

ম্যাচ শেষে অস্ট্রিয়া কোচ র্যাংগনিক বলেন, ভাগ্য আমাদের সহায় ছিল না। খেলাটা অতিরিক্ত সময়ে গড়ালো অন্যরকম হতে পারতো। কেননা তুরস্কের খেলোয়াড়রা বেশ পরিশ্রান্ত হয়ে পড়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়