শিরোনাম
◈ আজ সচিব সভা, এজেন্ডায় রয়েছে শুদ্ধাচার ও সুশাসন ◈ ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার নিহত, পাল্টা আক্রমণ ◈ নিজেদের স্বার্থ রক্ষা করেই ভারতের সঙ্গে ট্রানজিট করেছি: সংসদে প্রধানমন্ত্রী  ◈ পাট ও বৈচিত্র্য পূর্ণ পাটজাত পণ্য রপ্তানিতে ভর্তুকি দেওয়া হবে: বস্ত্রমন্ত্রী ◈ সিলেট-সুনামগঞ্জে বন্যায় সাড়ে ৩ লাখ ডলার সহায়তা দিলো যুক্তরাষ্ট্র ◈ কোটা আন্দোলনের ওপর ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ নতুন শিক্ষাক্রমে প্রশ্নফাঁসের সুযোগ নেই: শিক্ষামন্ত্রী ◈ ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানী ব্যবহার সম্ভব হবে: প্রধানমন্ত্রী  ◈ আবারও আবার বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ◈ প্রত্যয় কর্মসূচি: অর্থমন্ত্রীকে আলোচনায় বসার চ্যালেঞ্জ ঢাবি শিক্ষক সমিতির

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৭:৪৮ বিকাল
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০৭:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দক্ষিণ আফ্রিকাকে ১০ উইকেটে হারালো ভারত, স্নেহার রেকর্ড

স্পোর্টস ডেস্ক: ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি টেস্টে মুখোমুখি হয় ভারতীয় নারী দল। এই টেস্টে ইনিংস হার এড়াতে সক্ষম হলেও বড় ব্যবধানে হেরেছে প্রোটিয়ারা। ১০ উইকেটে জয় লাভ করেছে হারমানপ্রীত কৌরের দল। -হিন্দুস্থান টাইমস 

এম এ চিদম্বর স্টেডিয়ামে টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৬০৩ রানের রেকর্ড ইনিংস গড়ে ভারত। প্রথম ইনিংস ডিক্লেয়ার করে তারা। মেয়েদের টেস্টে এটিই সব থেকে বেশি রানের দলগত ইনিংসের বিশ্বরেকর্ড। শেফালি ভার্মা ২০৫, স্মৃতি মন্ধনা ১৪৯, জেমিমা রডরিগেজ ৫৫, হারমানপ্রীত কৌর ৬৯ ও রিচা ঘোষ ৮৬ রান করেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ইনিংসে ১৪১ রানের বিনিময়ে ২টি উইকেট নেন ডেলমি টাকার। ১টি করে উইকেট সংগ্রহ করেন নাদিন ডি-ক্লার্ক, টুমি সেখুখুন ও ননকুলুলেকো ম্লাবা।

জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ইনিংসে তোলে ২৬৬ রান। মারিজান কাপ ৭৪, সুন লাস ৬৫, অ্যানেক বোশ ৩৯, নাদিন ডি'ক্লার্ক ৩৯ ও লরা উলভার্ট ২০ রান করেন। ভারতের স্নেহ রানা প্রথম ইনিংসে একাই ৮টি উইকেট দখল করেন। ২টি উইকেট নেন দীপ্তি শর্মা।

প্রথম ইনিংসের হিসেবে ৩৩৭ রানে এগিয়ে থেকে দক্ষিণ আফ্রিকাকে ফলো-অন করায় ভারত। লরা উলভার্ট ও সুন লাসের জোড়া শতরানে ভর করে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে ৩৭৩ রান তোলে। উলভার্ট ১২২ ও সুন লাস ১০৯ রান করেন। ৬১ রান করেন নাদিন ডি'ক্লার্ক।

দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ২টি করে উইকেট নেন স্নেহ রানা, দীপ্তি শর্মা ও রাজেশ্বরী গায়কোয়াড়। ১টি করে উইকেট সংগ্রহ করেন পূজা বস্ত্রকার, শেফালি ভার্মা ও হারমানপ্রীত কৌর। স্নেহ রানা দুই ইনিংস মিলিয়ে মোট ১০টি উইকেট সংগ্রহ করেন। ঝুলন গোস্বামীর পরে ভারতের দ্বিতীয় বোলার হিসেবে মেয়েদের একটি টেস্টে ১০টি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন রানা। অর্থাৎ, তিনি ভারতের প্রথম মহিলা স্পিনার হিসেবে এমন নজির গড়েন।

জয়ের জন্য শেষ ইনিংসে ভারতের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৭ রান। হাতে ছিল ২৮ ওভার। ভারত ৯.২ ওভারে কোনও উইকেট না হারিয়েই জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। শেফালি ভার্মা ২৪ ও শুভা সতীশ ১৩ রানে নট-আউট থাকেন। ম্যার সেরা হন স্নেহ রানা।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়