শিরোনাম
◈ কোটা বাতিলের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাবি শিক্ষার্থীরা ◈ ভেজাল ও নিম্নমানের ওষুধ বিরাট চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী ◈ সাজা কখনও স্থগিত হয় না: ড. ইউনূসের সাজা স্থগিতের আদেশ বাতিলের রায়ে হাইকোর্ট  ◈ প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠকে বসবেন ওবায়দুল কাদের ◈ রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ২ জনের মৃত্যু ◈ যুক্তরাষ্ট্রের সন্ত্রাস বিরোধী দল বাংলাদেশে কাজ করছে ◈ গাজায় গণহত্যায় যুক্তরাষ্ট্রের ‘জড়িত থাকার অকাট্য’প্রমাণ রয়েছে: সাবেক ১২ কর্মকর্তা ◈ ঘুষের মামলায় আদালতে রায় পরিবর্তনের আবেদন ট্রাম্পের ◈ টেকনাফ সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত ◈ মুশতাক আহমেদকে দীর্ঘমেয়াদে রাখতে চায় বিসিবি

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৫:০৬ বিকাল
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০৫:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বকাপের সেরা একাদশে ভারতের ছয় ও আফগানিস্তানের তিন ক্রিকেটার, নেই বাংলাদেশি

স্পোর্টস ডেস্ক: বরাবরের মতো এবারো বিশ্বকাপ শেষে সেরা একাদশ প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রণকারী সংস্থা (আইসিসি)। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশে চ্যাম্পিয়ন ভারতের ছয়জন এবং প্রথমবার সেমিফাইনাল খেলা আফগানিস্তানের তিন ক্রিকেটার জায়গা পেয়েছেন।

এই তালিকায় ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার আছেন একজন করে। তবে রানার্সআপ দক্ষিণ আফ্রিকার কেউ নেই। তাদের দ্বাদশ খেলোয়াড় হিসেবে জায়গা পেয়েছেন আনরিক নরকিয়া। অন্যদিকে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সেরা একাদশে বাংলাদেশি লেগ স্পিনার রিশাদ হোসেন জায়গা পেলেও এই তালিকায় নেই তার নাম।

আইসিসির সেরা একাদশের অধিনায়ক করা হয়েছে আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত শর্মাকে। ১৫৬.৭ স্ট্রাইকরেট আর ৩৬.৭১ গড়ে ২৫৭ রান করেন তিনি। রোহিতের সঙ্গে ওপেনিংয়ে আছেন আফগানিস্তানের রাহমানুল্লাহ গুরবাজ। ১২৪.৩৩ স্ট্রাইকরেটে ২৮১ রান করে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। -দ্যা ডেইলি স্টার

তৃতীয় স্থানে রয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানকে। ১৪৬.১৫ স্ট্রাইকরেটে ২২৮ রান করে বাঁহাতি ব্যাটার। ভারতের সূর্যকুমার যাদব ১৯৯ রান করে আছেন চার নম্বরে।

অস্ট্রেলিয়ান অলরাউন্ডার মার্কাস স্টয়নিস ব্যাট হাতে ১৬৯ রান করার পাশাপাশি বোলিংয়ে নেন ১০ উইকেট। তাকে রাখা হয়েছে পাঁচে।  বিশ্বকাপ জয়ী ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ১৪৪ রান ও ১১ উইকেট নিয়ে আছেন ছয় নম্বরে।

ভারতের অক্ষর প্যাটেল বোলিংয়ে ৯ উইকেটের পাশাপাশি ব্যাট হাতেও ৯২ রান করেন, তিনিও আছেন একাদশে।  আফগানিস্তান অধিনায়ক রশিদ খান টুর্নামেন্ট জুড়ে ঝলক দেখিয়ে নেন ১৪ উইকেট। এই লেগ স্পিনারকে রাখা হয়েছে এরপর।

টুর্নামেন্ট সেরা জাসপ্রিত বুমরাহ ওভারপ্রতি স্রেফ ৪.১৭ রান খরচায় বিশ্বকাপে নেন ১৫ উইকেট। তিনি থাকছেন পেস আক্রমণে। তার সঙ্গে আসরে সর্বোচ্চ দুই উইকেট শিকারী ভারতের আর্শদীপ সিং ও আফগানিস্তানের ফজলহক ফারুকির ঠাঁই হয়েছে। প্রোটিয়া পেসার নরকিয়া টুর্নামেন্টে ১৫ উইকেট নেন। তাকে রাখা হয়েছে দ্বাদশ ব্যক্তি হিসেবে।

বিশ্বকাপের সেরা একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটকিপার), নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রশিদ খান, জাসপ্রিত বুমরা, অর্শদীপ সিং, ফজলহক ফারুকি।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়