শিরোনাম
◈ আমরা সৎ থাকলে দুর্নীতি হওয়ার সুযোগ কম: ওবায়দুল কাদের ◈ আজ সারাদেশে কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ রথযাত্রা ও কোটা বাতিলের আন্দোলন: সময় নিয়ে বের হতে বললো পুলিশ ◈ টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে, ইউরোর সেমিতে ইংল্যান্ড ◈ ‘পানি বণ্টন চুক্তিতে দেশের মানুষের আস্থা অর্জন করতে হবে’ ◈ কোটা বাতিলের দাবিতে রোববার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী  ◈ রাজশাহীতে ওসির ‘খাম’ আদান-প্রদানের ভিডিও ভাইরাল ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন

প্রকাশিত : ৩০ জুন, ২০২৪, ০৬:৪৮ বিকাল
আপডেট : ৩০ জুন, ২০২৪, ০৬:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ভারতীয় নারী দল

স্পোর্টস ডেস্ক: দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলছে ভারতের নারী দল। প্রোটিয়াদের বিপক্ষে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক হারমানপ্রিত কোর। আগে ব্যাটিংয়ে নেমে প্রথম দিনে (গত শুক্রবার) ৫২৫ রান তোলে ভারত। যা পুরুষ এবং নারী টেস্ট ক্রিকেটের এক দিনে সর্বোচ্চ সংগ্রহ।

এর আগে এই রেকর্ড ২০০২ সালে বাংলাদেশের বিপক্ষে করেছিল শ্রীলঙ্কা। সেই ম্যাচে ৫০৯ রান করেছিল লঙ্কানরা।

এছাড়াও এই ম্যাচে এক ইনিংসে ৬০৩ রান তুলে লিড ঘোষণা করে ভারতীয় দল, এটাও নারীদের এক ইনিংসে সর্বোচ্চ রান। এর আগে এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার নারীদের দখলে। এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই নয় উইকেটে ৫৭৫ রান করে ইনিংস ঘোষণা করেছিল অস্ট্রেলিয়া।

এছাড়াও ভারতের দুই ওপেনার মিলে সংগ্রহ করে ৩৫৪ রান। এর মধ্যে ওপেনার শেফালি ভার্মা মাত্র ১৯৪ বল খেলে করেন ডাবল সেঞ্চুরি, যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরি। এর আগে এই রেকর্ড ছিল ২০ বছর বয়সী অজি ব্যাটার অ্যানাবেল সাদারল্যান্ডের দখলে। -ইত্তেফাক

চলতি বছরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৪৮ বলে ডাবল সেঞ্চুরি করেন তিনি। সেই সঙ্গে দ্বিতীয় ভারতীয় নারী ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরির দেখা পান। এর আগে ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেন মিতালি রাজ, যা ছিল কোনো ভারতীয় নারী ক্রিকেটারের প্রথম ডাবল সেঞ্চুরি।

এফএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়