শিরোনাম
◈ হাসপাতাল থেকে গুলশানের বাসভবন ফিরোজার পথে বেগম খালেদা জিয়া ◈ সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দিতে হবে: হাইকোর্ট  ◈ স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব দিতে দুদকের নোটিশ  ◈ রূপগঞ্জে ‘জঙ্গি আস্তানা’য় অভিযান, ৩ বোমা উদ্ধার ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের ◈ পেনশন ‘প্রত্যয়’ নিয়ে সরকারের আনুষ্ঠানিক বক্তব্য ও  ব্যাখ্যা ◈ ‘প্রত্যয়’ প্রত্যাহারে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী ◈ বিমান থেকে ঝাঁপ দিয়ে গিনেস রেকর্ডসে বাংলাদেশের আশিক ◈ বিকালে বাসায় ফিরবেন বেগম খালেদা জিয়া  ◈ পশ্চিম বঙ্গে রেশন বন্টন দুর্নীতি মামালায় ৭০ লাখ রুপি ফেরত দিতে চান অভিনেত্রী ঋতুপর্ণা

প্রকাশিত : ৩০ জুন, ২০২৪, ০৬:৪৮ বিকাল
আপডেট : ৩০ জুন, ২০২৪, ০৬:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ভারতীয় নারী দল

স্পোর্টস ডেস্ক: দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলছে ভারতের নারী দল। প্রোটিয়াদের বিপক্ষে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক হারমানপ্রিত কোর। আগে ব্যাটিংয়ে নেমে প্রথম দিনে (গত শুক্রবার) ৫২৫ রান তোলে ভারত। যা পুরুষ এবং নারী টেস্ট ক্রিকেটের এক দিনে সর্বোচ্চ সংগ্রহ।

এর আগে এই রেকর্ড ২০০২ সালে বাংলাদেশের বিপক্ষে করেছিল শ্রীলঙ্কা। সেই ম্যাচে ৫০৯ রান করেছিল লঙ্কানরা।

এছাড়াও এই ম্যাচে এক ইনিংসে ৬০৩ রান তুলে লিড ঘোষণা করে ভারতীয় দল, এটাও নারীদের এক ইনিংসে সর্বোচ্চ রান। এর আগে এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার নারীদের দখলে। এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই নয় উইকেটে ৫৭৫ রান করে ইনিংস ঘোষণা করেছিল অস্ট্রেলিয়া।

এছাড়াও ভারতের দুই ওপেনার মিলে সংগ্রহ করে ৩৫৪ রান। এর মধ্যে ওপেনার শেফালি ভার্মা মাত্র ১৯৪ বল খেলে করেন ডাবল সেঞ্চুরি, যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরি। এর আগে এই রেকর্ড ছিল ২০ বছর বয়সী অজি ব্যাটার অ্যানাবেল সাদারল্যান্ডের দখলে। -ইত্তেফাক

চলতি বছরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৪৮ বলে ডাবল সেঞ্চুরি করেন তিনি। সেই সঙ্গে দ্বিতীয় ভারতীয় নারী ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরির দেখা পান। এর আগে ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেন মিতালি রাজ, যা ছিল কোনো ভারতীয় নারী ক্রিকেটারের প্রথম ডাবল সেঞ্চুরি।

এফএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়