শিরোনাম
◈ হাসপাতাল থেকে গুলশানের বাসভবন ফিরোজার পথে বেগম খালেদা জিয়া ◈ সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দিতে হবে: হাইকোর্ট  ◈ স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব দিতে দুদকের নোটিশ  ◈ রূপগঞ্জে ‘জঙ্গি আস্তানা’য় অভিযান, ৩ বোমা উদ্ধার ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের ◈ পেনশন ‘প্রত্যয়’ নিয়ে সরকারের আনুষ্ঠানিক বক্তব্য ও  ব্যাখ্যা ◈ ‘প্রত্যয়’ প্রত্যাহারে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী ◈ বিমান থেকে ঝাঁপ দিয়ে গিনেস রেকর্ডসে বাংলাদেশের আশিক ◈ বিকালে বাসায় ফিরবেন বেগম খালেদা জিয়া  ◈ পশ্চিম বঙ্গে রেশন বন্টন দুর্নীতি মামালায় ৭০ লাখ রুপি ফেরত দিতে চান অভিনেত্রী ঋতুপর্ণা

প্রকাশিত : ৩০ জুন, ২০২৪, ০৪:৩৭ দুপুর
আপডেট : ৩০ জুন, ২০২৪, ০৪:৩৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বকাপ জিতে ভারতের ৯ রেকর্ড

স্পোর্টস ডেস্ক: ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিল ভারত। এর ১৭ বছর পর দ্বিতীয়বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে তারা। আইসিসির ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে চতুর্থবার বিশ্ব চ্যাম্পিয়ন হলো ভারতীয় দল। শনিবার ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭ রানে জয়ের দিনে ৯টি রেকর্ড করেছে ভারত।

১) প্রথম দেশ হিসাবে অপরাজিত থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল ভারত। গ্রুপ পর্বে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়। ফাইনালসহ বাকি আটটি ম্যাচেই জয় পেয়েছে ভারত।

২) তৃতীয় দেশ হিসাবে দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল ভারত। ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ ছাড়া আর কোনো দেশের এই কৃতিত্ব নেই। ২০১০ এবং ২০২২ সালে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। ২০১২ এবং ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। -চ্যানেল২৪

৩) ভারতের একমাত্র ক্রিকেটার হিসাবে দু’বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ পেলেন রোহিত শর্মা। ২০০৭ সালের চ্যাম্পিয়ন দলের একমাত্র সদস্য হিসাবে, এ বারের দলে ছিলেন অধিনায়ক রোহিত।

৪) ভারতের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে আইসিসির তিনটি বড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করলেন বিরাট কোহলি। ওয়ানডে বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফির পর টি-টোয়েন্টি বিশ্বকাপও চ্যাম্পিয়ন হলেন কোহলি। ভারতের প্রথম ক্রিকেটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করেন মহেন্দ্র সিংহ ধোনি।

৫) ভারতের তৃতীয় অধিনায়ক হিসাবে বিশ্বকাপ জিতলেন রোহিত। এর আগে কপিল দেব এবং ধোনি জিতেছিলেন।

৬) প্রথম অধিনায়ক হিসাবে ৫০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জয়ের রেকর্ড। সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জিতে পাকিস্তানের বাবর আজমের ৪৮টি ম্যাচে জয়ের রেকর্ড ভেঙে দিয়েছিলেন রোহিত।

৭) এবারের বিশ্বকাপ নিয়ে অধিনায়ক হিসাবে আটটি টি-টোয়েন্টি প্রতিযোগিতার ফাইনাল খেললেন রোহিত।

৮) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফাইনালে ভারত করেছে ১৭৬ রান। এর আগে কোনও দল বিশ্বকাপে এতো রান করতে পারেনি। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৭৩ রান করেছিল অস্ট্রেলিয়া।

৯) ৩৭ বছরের রোহিত হলেন টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী প্রবীণতম অধিনায়ক। সব ধরনের ক্রিকেট মিলিয়ে বিশ্বকাপ জেতার ক্ষেত্রে রোহিত হলেন বিশ্বের দ্বিতীয় প্রবীণতম অধিনায়ক। ১৯৯২ সালে ৩৯ বছর বয়সে অধিনায়ক হিসাবে পাকিস্তানকে ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেছিলেন ইমরান খান।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়