শিরোনাম
◈ ‘আপনি আমার রাজা নন’ চিৎকার করে ব্রিটিশ রাজাকে বললেন সিনেটর ◈ আওয়ামী লীগ কি সত্যিই প্রবাসী সরকার গঠন করছে আগরতলায়? ◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও)

প্রকাশিত : ২৬ মার্চ, ২০২৩, ০৪:১৯ দুপুর
আপডেট : ২৬ মার্চ, ২০২৩, ০৫:৫৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে স্বৈরতন্ত্র চেপে বসেছে, মানুষের ভোটাধিকার নেই: সিপিবি

রুহিন হোসেন প্রিন্স

জেরিন আহমেদ: বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, স্বাধীনতার ৫২ বছর পরে বাংলাদেশে গণতন্ত্রের একটি আধুনিক রূপ দরকার ছিল। মানুষের মধ্যে স্বচ্ছতা, জবাবদিহিতা ও অংশগ্রহণ নিশ্চিত হওয়ার কথা ছিল। আর আজ যখন কথা বলছি তখন দেশে স্বৈরতন্ত্র চেপে বসেছে। সাম্প্রদায়িক শক্তি নতুন করে মাথা চাড়া দিয়ে উঠেছে। বাংলা নিউজ২৪.কম, ডিবিসি

রোববার (২৬ মার্চ) সাভারের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা যখন যুদ্ধ করি তখন জানতাম পাকিস্তান দেশ একটা, কিন্তু অর্থনীতি ছিল দুইটা। আগে আমাদের সম্পদ পশ্চিম পাকিস্তানে পাচার হতো, এখন বিদেশে পাচার হয়। ওই দেশে অর্থপাচারকারীরা বেগম পাড়া গড়ে তুলেছে, সেকেন্ড হোম গড়ে তুলেছে। দেশের সম্পদ পাচার এখনো থামেনি।

তিনি আরও বলেন, পূর্ব পাকিস্তানের সময়ে এ দেশে কোনো গণতন্ত্র ছিল না। সাম্প্রদায়িকতা মাথাচাড়া দিয়ে উঠেছিল। এর উচ্ছেদের মধ্য দিয়ে আমরা দেশকে স্বাধীন করেছিলাম। আমাদের দেশে তথাকথিত প্রথম সারির রাজনৈতিক দলগুলোর দুর্বলতার কারণে সাম্রাজ্যবাদী ও আধিপত্য বিস্তারকারী শক্তি আবারও আমাদের রাজনীতিতে হস্তক্ষেপ করছে। বাংলাদেশের মানুষ মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন দেশ পেলেও এখনো মুক্তি অর্জন করতে পারেনি।

জেএ/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়