শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ২০ মে, ২০২২, ০৪:৩১ দুপুর
আপডেট : ২৯ আগস্ট, ২০২২, ০৬:৪২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি আ স ম আবদুর রব

সমালোচনার জবাব কোনোভাবেই ‘মৃত্যুদণ্ড’ হয় না

আ স ম আবদুর রব

শিমুল মাহমুদ: [২] পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই সরকারের বক্তব্য জনগণের আনন্দকে মাটিতে মিশিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

[৩] প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, সমালোচনার জবাব কোনোভাবেই ‘মৃত্যুদণ্ড’ হয় না। ‘সমালোচনা’ ও ‘মৃত্যুদণ্ড’ সমকক্ষ নয়। আদালতও কাউকে সেতু থেকে ‘টুস’ করে ফেলে দেওয়ার নির্দেশ দিতে পারে না, সরকার তো দূরের কথা। আর রাষ্ট্র কোনো নাগরিকের মর্যাদাও ক্ষুণ্ণ করতে পারে না। মর্যাদা ক্ষুণ্ণ করা রাষ্ট্রের এখতিয়ার বহির্ভূত।

[৪] শুক্রবার এক বিবৃতিতে আ স ম রব আরো বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মিত হয়েছে পারাপারের জন্য, জনগণকে ফেলে দেওয়ার জন্য নয়। এটা একটা সেতু, ফায়ারিং স্কোয়াডের ন্যায় শাস্তি প্রয়োগের কোনো স্থাপনা বা বধ্যভূমি নয়।

[৫] জেএসডি সভাপতি বলেন, সরকারের বিবেচনা ও ঔচিত্যবোধ বিস্ময়কর। দেশের নাগরিককে টুস করে নদীতে ফেলে দেওয়া বা পানিতে চুবানি দেওয়া উচিত’ এই মূল্যবোধ ও রাজনৈতিক দর্শন সরকার ও দেশের জন্য চরম সর্বনাশ ডেকে আনবে। জিঘাংসার উপকরণ যোগানো সরকারের কর্তব্য নয়, এতে সমাজের মানবিক শৃঙ্খলা ভেঙে পড়বে।

[৬] তিনি বলেন, বর্তমান সরকার নিজেই প্রমাণ করছে আইনের শাসন, গণতন্ত্র ও এবং মানবিক মর্যাদা সুরক্ষায় সরকার অনুপযুক্ত। ‘ক্ষমতা চিরস্থায়ী নয়’ এই অনিবার্য সত্যকে যত দ্রুত উপলব্ধি করতে পারবে, সরকার ও আওয়ামী লীগের জন্য ততই মঙ্গলজনক হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়