শিরোনাম
◈ একদিনে ৫ বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি, কোন বিশ্ববিদ্যালয়ে কে হলেন উপাচার্য ◈ রাজধানীতে নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার ◈ সাংবাদিকদের হয়রানিমূলক মামলার যেসব তথ্য চেয়েছে সরকার ◈ নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগ নেত্রী পরীক্ষা দিতে এসে গ্রেপ্তার ◈ পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ হচ্ছে, কিন্তু বিকল্প কী? ◈ ঢাকায় পথচারীদের ওপর উঠে গেলো প্রাইভেটকার, গুরুতর আহত ৩ (ভিডিও) ◈ বাংলাদেশের হিন্দুদের ভারতে নিতে চান না​ ভারতের হিন্দুত্ববাদী সংগঠন আরএসএস ◈ ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ১২৪৮ ◈ তসলিমা নাসরিনের দাবি সত্য নয়, জানাল প্রধান উপদেষ্টার প্রেসসচিব ◈ নবীরা বলে গেছেন, কিয়ামতের শুরু হবে মধ্যপ্রাচ্যেই : ডোনাল্ড ট্রাম্প (ভিডিও)

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২৪, ০৭:৫৯ বিকাল
আপডেট : ২৭ অক্টোবর, ২০২৪, ১০:০৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাষ্ট্রপতির অপসারণ এখনই চায় না বিএনপি, কিন্তু ছাত্র নেতৃত্ব অনড়

মহসিন কবির : সাংবিধানিক শূন্যতার 'আশঙ্কায়' আওয়ামী লীগের মনোনীত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে অপসারণে রাজি হয়নি বিএনপি। দলটি সময় নেওয়ার কৌশল নিলেও ছাত্র-জনতার অভ্যুত্থানের নেতারা রাষ্ট্রপতিকে সরাতে অনড় অবস্থানেই রয়েছেন। রোববার (২৭ অক্টোবর) কয়েকটি জাতীয় দৈনিক পত্রিকা এমনই সংবাদ প্রকাশ করেছেন।

রাষ্ট্রপতির অপসারণে রাজনৈতিক ঐক্যের জন্য ছাত্রনেতারা দলগুলোর সঙ্গে আলোচনা চালাচ্ছেন। এর অংশ হিসেবে শনিবার সন্ধ্যায় গুলশানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেন মুহাম্মদ নাসীরুদ্দীন পাটওয়ারী, আখতার হোসেন, হাসনাত আবদুল্লাহ, আরিফ সোহেলসহ জাতীয় নাগরিক কমিটি এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শীর্ষ নেতারা।

বৈঠকের পর বিএনপি আনুষ্ঠানিক বক্তব্য জানায়নি। ছাত্রনেতারা জানান, দলীয় ফোরামে আলোচনার পর রাষ্ট্রপতিকে অপসারণের বিষয়ে সিদ্ধান্ত জানাবে বিএনপি।

রাষ্ট্রপতিকে অপসারণে সরকারের অনড় অবস্থান প্রকাশ পেয়েছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা আসিফ মাহমুদের বক্তব্যেও। রাজনৈতিক দলগুলোর ঐকমত্য না হলেও মো. সাহাবুদ্দিনকে সরানো হবে বলে আভাস দিয়ে তিনি নিজের ফেসবুকের ভেরিফায়েড অ্যাকাউন্টে লিখেছেন, '৮ দিবস বাতিল কিংবা ছাত্রলীগ নিষিদ্ধের মতো রাজনৈতিক সিদ্ধান্তও উপদেষ্টা পরিষদ অকপটে নিয়েছে, যাদেরকে অনেকেই অভ্যুত্থানের চেতনা ধারণ করে না বলে অপবাদ দিচ্ছেন। অন্যদিকে প্রমিনেন্ট রাজনৈতিক দলকেও আওয়ামী লীগের অ্যাডভোকেসি করতে দেখা গেছে, ফ্যাসিবাদের সর্বশেষ আইকনকে সরানোর ক্ষেত্রেও অনীহা দেখা গেছে।'

বিএনপির সঙ্গে শনিবার সন্ধ্যার ব্যর্থ বৈঠকের দিকে ইঙ্গিত করে আসিফ লিখেছেন, 'ব্যক্তিগত, সামষ্টিক ক্ষোভ থাকতে পারে। সেটা নিয়ে আলোচনা হোক, পাবলিক প্ল্যাটফর্মে কাউকে বিব্রত করা কিংবা তা করতে গিয়ে নিজেকে খেলো করা দুঃখজনক।'

এর আগে শুক্রবার তারা আলোচনা করেন জামায়াতে ইসলামী এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে তারা রাষ্ট্রপতির অফসারণের বিষয়ে মতামত জানতে চান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, ‘গত ২৩ অক্টোবর আমরা জাতীয় ছাত্র ঐক্যের ডাক দিয়েছিলাম। যেসব গণতান্ত্রিক দল আমাদের নেতৃত্বে গণঅভ্যুত্থানে ফ্যাসিবাদ বিলোপের প্রাথমিক ধাপে শেখ হাসিনার পতন ঘটিয়েছি। ফ্যাসিবাদ বিলোপের আরেকটি বাধা হিসেবে আমাদের সামনে এসে দাঁড়িয়েছে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের অপসারণ। আমাদের নতুন যে রাজনৈতিক বন্দোবস্ত তা নিয়ে দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করছি। বিএনপির সঙ্গে আলোচনা করেছি।

সেখানে তিনটি বিষয় নিয়ে আলোচনা করেছি। প্রথমটি হচ্ছে- সেকেন্ড রিপাবলিক কীভাবে গঠন করা যায় এবং ঘোষণা দেব তা নিয়ে আলোচনা করেছি। দ্বিতীয়ত, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে কীভাবে দ্রুততম সময়ে অপসারণ করা যায় এবং কীভাবে রাজনৈতিক সংকট দূর করা যায় তা নিয়ে কথা বলেছি। তৃতীয়ত, জাতীয় ঐক্যকে ধরে রেখে কীভাবে সরকার পরিচালনা করা যায় তা নিয়ে কথা বলেছি।’

রাষ্ট্রপতির পদত্যাগ বা অপসারণে কোনো সাংবিধানিক জটিলতার বিষয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব গাজী আতাউর রহমান বলেছেন, প্রধানমন্ত্রীর পালিয়ে যাওয়ায় কী কোনো সংকট হয়েছে? আর বর্তমান রাষ্ট্রপতি তো পলাতক প্রধানমন্ত্রীরই নিয়োগ করা। বরং এ বিষয়ে বিএনপির অবস্থান অস্পষ্ট বলে মনে করেন গাজী আতাউর রহমান। তিনি বলেন, বিএনপিকে স্পষ্ট সিদ্ধান্ত নিতে হবে। প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করে বিএনপির তিন নেতা বলেছেন, তারা রাষ্ট্রপতির পদত্যাগ চান না। অথচ, দলের দুজন ভাইস চেয়ারম্যান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেছেন, তিনি এ পদে থাকতে পারেন না।

এছাড়া ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসে। এ সরকার রাষ্ট্রকাঠামো, নির্বাচনব্যবস্থাসহ রাষ্ট্রের ছয়টি খাত সংস্কারে আলাদা কমিশন করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়