শিরোনাম
◈ হিন্দু সম্প্রদায় কী চাইছে, তারা এখন কেন রাস্তায়, সরকারের ওপর চাপ সৃষ্টিই লক্ষ্য? ◈ ‘রাষ্ট্রপতি ফ্যাসিবাদের প্রডাক্ট হলেও সাংবিধানিক শূন্যতা সৃষ্টি করা যাবে না’ ◈ বিএনপির সাথে ৩টি বিষয় নিয়ে আলোচনা করেছি : হাসনাত আব্দুল্লাহ (ভিডিও) ◈ আওয়ামী লীগের ছায়া এখনো ভর করছে ◈ ভারতে গ্রামীণ পরিবারের ৫৭ শতাংশ কৃষি কাজে যুক্ত ◈ ফ্যাসিবাদ মুক্তি আন্দোলনের কোনও একক মাস্টারমাইন্ড নেই: জামায়াত আমির ◈ ট্রাম্প অভিবাসীদের "ময়লার পাত্র " সঙ্গে তুলনা করলেন ◈ কিভাবে শেষ হবে মধ্যপ্রাচ্য সংঘাত? ◈ নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগ মিছিল-মিটিং করলেই গ্রেফতার: আইজিপি ◈ এত সংস্কারের কথা হচ্ছে, কিন্তু গরিব মানুষের কথা ভাবছি না: দেবপ্রিয় ভট্টাচার্য

প্রকাশিত : ২৬ অক্টোবর, ২০২৪, ০৭:৩৫ বিকাল
আপডেট : ২৬ অক্টোবর, ২০২৪, ১১:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আওয়ামী লীগের ছায়া এখনো ভর করছে

মহসিন কবির : শেখ হাসিনার পতনের পর আওয়ামী লীগের ছায়া এখনো দেশের বিভিন্ন জায়গায় রয়েছে। কখনো কখনো তা ভেসে উঠছে। 

ছাত্র-জনতার আন্দোলনের মুখে দেশ শেখ হাসিনা। এতে করে পতন হয় আওয়ামী লীগ সরকারের। এরপর থেকেই কার্যত বন্ধ রয়েছে আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম। দলটির অনেক নেতাও দেশ ছেড়েছেন। এ অবস্থার মধ্যেই রাজধানীর কমলাপুর রেলস্টেশনের বহির্গমন পথের এলইডি স্ক্রিনে হঠাৎ ভেসে উঠে ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’ লেখা। এ ঘটনায় জড়িতদের খুঁজছে স্টেশন কর্তৃপক্ষ। শনিবার (২৬ অক্টোবর) ভোরে এ ঘটনা ঘটে। ইতোমধ্যে এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ধারণা করা হচ্ছে স্টেশনে আসা কোনো যাত্রী এই ভিডিওটি ধারণ করে পোস্ট করেছেন। এরপরই এ নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। অনেকেই এ ঘটনায় জড়িতদের স্বৈরাচারের দোসর দাবি করে তাদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন।

পলাশ মাহবুব নামের একজন ভিডিওটি ফেসবুকে শেয়ার করে লিখেছেন, ‘ঠিকমতো ট্রেন চলার নাম নেই, কিন্তু এসব ঠিকঠাক চলছে।’

ভিডিওটিতে দেখা যায়, স্টেশনের বাইরে পথের গেটের ওপরে থাকা এলইডি স্ক্রিনে ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’ লেখা ভাসছে। এখানে সাধারণত ‘ধন্যবাদ’, ‘স্বাগতম’ বা যাত্রীদের সচেতনতামূলক বিভিন্ন বাণী প্রচারিত হয়ে থাকে।
ঢাকা রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, ভোর ৫টা ৫৭ মিনিট থেকে সকাল ৯টা ৫১ মিনিট পর্যন্ত ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’ লেখাটি স্ক্রিনে প্রদর্শিত হয়। পরে রেলওয়ে কর্তৃপক্ষ বিষয়টি জানার পর স্ক্রিনটি বন্ধ করে দেয়।

বরগুনার তালতলীতে অনুষ্ঠিত জাতীয় শিক্ষা সপ্তাহের ক্রেস্টে স্লোগান লেখা রয়েছে ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’। ক্রেস্টের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে এ নিয়ে শুরু হয় নানা আলোচনা-সমালোচনা। 

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিজয়ী শ্রেষ্ঠ শিক্ষক, সহকারী শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে ৮৫টি ক্রেস্ট বিতরণ করা হয়। সেখানে ১০টিতে লেখা রয়েছে এই স্লোগান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত মার্চে উজেলায় জাতীয় শিক্ষা সপ্তাহের অনুষ্ঠিত হয়। সে সময় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ছিল। অনুষ্ঠান তখন হলেও তালতলী উপজেলায় বিজয়ী শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে ক্রেস্ট বিতরণ করা হয়নি। 

বৃহস্পতিবার উপজেলা পরিষদ মিলনায়তনের পায়রা সম্মেলনকেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে তিন বিভাগে ৮৫ জন শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে ক্রেস্ট বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে সালমা ক্রেস্ট বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। 

তালতলী সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক জাতীয় শিক্ষা সপ্তাহের শ্রেষ্ঠ সহকারী শিক্ষক মো. জসিম উদ্দিন বলেন, ‘আগের ক্রেস্ট এখন বিতরণ করেছে। আয়োজকদের আরও সতর্ক হওয়া প্রয়োজন ছিল।’

ইউএনও উম্মে সামলা বলেন, ‘উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অনুষ্ঠানটির আয়োজন করেছেন। আমি অনেক কাজের ফাঁকে উদ্বোধন করেছি মাত্র। ক্রেস্টে কী লেখা ছিল দেখিনি। পরে তিনি (মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা) ওই ক্রেস্ট বিতরণ করেছেন। ভুল হলে তার হয়েছে।’ 

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের গুণকীর্তন করে রচিত গান বাজানোর অপরাধে পাঁচজনকে আটক করেছে পুলিশ। ২৫ অক্টোবর দুপুরে যশোর জিমনেশিয়ামে সোতোকান কারাতে প্রশিক্ষণ ও সেমিনার থেকে তাদের আটক করা হয়।

জানা গেছে, বাংলাদেশ সোতোকান কারাতে দো অ্যাসোসিয়েশন খুলনা বিভাগীয় কমিটি এদিন যশোর জিমনেশিয়ামে সোতোকান কারাতে প্রশিক্ষণ ও সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর জেলা প্রশাসক আজাহারুল ইসলাম। দুপুর ১২টার দিকে তিনি অনুষ্ঠান উদ্বোধন করেন। উদ্বোধনের পর নাচের সঙ্গে সাউন্ডবক্সে থিম সং বাজানো হচ্ছিল। ওই সংগীত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের কথিত উন্নয়নের ফিরিস্তি নিয়ে রচিত।

এ সময় জেলা প্রশাসক আজাহারুল ইসলাম বলেন, ‘আমার কাছে মনে হয়েছে, অন্তর্বর্তী সরকারকে বিব্রত করতে পরিকল্পিতভাবে এই ঘটনা ঘটানো হয়েছে। ’এ কারণে পুলিশ ডেকে তিনি আয়োজকদের ধরিয়ে দেন।

আটকরা হলেন, যশোরের মুজিব সড়কে অবস্থিত ‘জয়তী সোসাইটি’ নামে একটি সংস্থার পরিচালক অর্চনা বিশ্বাস ইভা, শেকড় নামে একটি সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক ও যশোর পৌরসভার কর্মচারী রওশন আরা রাশু, আওয়ামী লীগ দলীয় সাবেক সংসদ সদস্য শেখ আফিল উদ্দিনের মালিকানাধীন স্থানীয় দৈনিক স্পন্দনের ফটো সাংবাদিক ইমরান হাসান টুটুল, রফিকুল ইসলাম ও হুমায়ুন কবীর। দু’জনের পরিচয় পাওয়া যায়নি। এর মধ্যে ইমরান হাসান টুটুলের মা রিজিয়া পারভিন গেল ইউপি নির্বাচনে যশোর সদরের নওয়াপাড়া ইউনিয়নে চেয়ারম্যান পদে নৌকার প্রার্থী ছিলেন।

দেশের সচিবালয়সহ সব জায়গায় এখনো আওয়ামী লীগের সিন্ডিকেট কাজ করছে বলে অভিযোগ উঠেছে। এই সিন্ডিকেট দ্রুত সরানোসহ ৫ দফা দাবি জানিয়েছে বিপ্লবী ছাত্র জনতা। ৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যে এক সমাবেশে এই দাবি ঘোষণা করেন ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়