শিরোনাম
◈ কর্মকর্তাদের প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের যে ৫ নির্দেশনা দিয়েছেন ◈ বাংলাদেশের জলসীমা থেকে দুটি বিদেশি ফিশিং ট্রলার আটক করেছে নৌবাহিনী ◈ বিএনপির রিভিউ আবেদন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফেরাতে ◈ একের পর এক ফ্লাইটে বোমাতঙ্ক, ভারতে উচ্চপর্যায়ের বৈঠকে মন্ত্রী ◈ সঞ্চয়পত্রে সুদহারসহ বাড়ছে সুবিধা  ◈ নতুন সিদ্ধান্ত আসতে পারে ঈদ ও পূজার ছুটি নিয়ে ◈ ঢাকা উত্তরের সাবেক মেয়র আতিকুল ইসলাম গ্রেপ্তার ◈ বঙ্গবন্ধুকে জাতির জনক মনে করেন কি না এমন প্রশ্নের উত্তরে যা বললেন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ◈ আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দালাল : শাওন ◈ পোশাক খাত স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে,অস্থিরতা নেই

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২৪, ০৫:২৮ বিকাল
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাতীয় ৮ দিবস বাতিল : রিসেট বাটন চেপে আমাদের দাবায়া রাখতে পারবা না : আওয়ামী লীগের বিবৃতি

ঐতিহাসিক ৭ই মার্চসহ জাতীয় আটটি দিবস বাতিলে উপদেষ্টা পরিষদের সিদ্ধান্তের প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। বর্তমান সরকার শুরু থেকেই মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও চেতনাবিরোধী কাজ করছে বলে অভিযোগ দলটির।

আজ বুধবার (‌১৬ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আওয়ামী লীগ। দলটির ফেরিফায়েড ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছে বিবৃতিটি।

বিবৃতিতে বলা হয়েছে, বাংলা ও বাঙালির সবচেয়ে বড় অর্জন স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা, যার নেতৃত্ব দিয়েছেন ইতিহাসের সন্তান জাতির পিতা শেখ মুজিবুর রহমান। জাতির পিতার বিশ্বস্ত সহকর্মীবৃন্দ, দেশের মুক্তিকামী জনতা ও তাঁর পরিবারের অবদান অমোছনীয়। কিন্তু আমরা দেখতে পাচ্ছি, সরকারের প্রতিহিংসামূলক আচরণের শিকার হচ্ছে মুক্তির লড়াইয়ের সকল ব্যক্তি, প্রতিষ্ঠান ও প্রতীকী স্থাপনাসমূহ। এসবের ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় ইতিহাসের সাথে সম্পর্কিত জাতীয় দিবসসমূহ রাষ্ট্রাচার থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে।

আমরা এহেন প্রতিহিংসামূলক পদক্ষেপের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

এতে আরো বলা হয়েছে, ইউনেস্কো কর্তৃক বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃত ৭ই মার্চের ঐতিহাসিক জাগরণের ভাষণ দিবস, ১৭ই মার্চের শিশু দিবস এবং ১৫ই আগস্টের মতো শোক পালনের দিবস রয়েছে। আমাদের জাতীয় ইতিহাস থেকে এসব দিবসের তাৎপর্য কোনো বিবেচনাতেই অস্বীকার করা যাবে না। রিসেট বাটন চেপে কেউ আমাদের 'দাবায়া রাখতে পারবা না'।

আমাদের প্রত্যাশা হিংসা ও বিদ্বেষের বিপরীতে সকলের যাবতীয় ও জাতীয় ভুলগুলো অন্ধকারে হারিয়ে যাক, আমাদের অন্যায়গুলো বিচারের কাঠগড়ায় দাঁড়াক এবং সকল অপশক্তি বিনাশের জন্য আমাদের কণ্ঠে উচ্চারিত হোক 'সত্য বল সুপথে চল'। সরকারের বিদ্বেষে বাতিল হতে যাওয়া দিবসগুলো বাঙালি বরাবরের মতো সামাজিক ও সাংস্কৃতিকভাবে পরম মমতায় পালন করে দৃঢ়ভাবে বলে উঠবে, 'আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে'।

বর্তমান সরকার সুপরিকল্পিতভাবে মানবিক মূল্যবোধ ও মুক্তিযুদ্ধের চেতনা বিনষ্টে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে চলেছে দাবি করে আওয়ামী লীগ বলছে, তারা বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদেরকে শত্রুজ্ঞান করছে। জাতীয় রাজনীতি থেকে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে নির্মূল করতে রাষ্ট্রযন্ত্রের অপব্যবহার করছে, মিথ্যা মামলায় গণগ্রেপ্তার চালাচ্ছে। রাষ্ট্রীয়ভাবে দেশে নৈরাজ্যবাদ কায়েম করেছে, যাকে মাৎস্যন্যায় বলা চলে।

সরকারের অদক্ষতা ও অনাচারে অতিষ্ঠ মানুষ ইতোমধ্যে বলতে শুরু করেছে, 'আগে কি সুন্দর দিন কাটাইতাম আমরা'।

বিবৃতিতে আরো বলা হয়েছে, রিসেট বাটন চেপে বাঙালির জাতীয় ইতিহাস মুছে ফেলার মাধ্যমে বিভেদ ও প্রতিক্রিয়াশীল অপশক্তির রাজনীতিকে পরিপুষ্ট করতে চাওয়ার এহেন অভিপ্রায় বাঙালি জাতি ঘৃণা ভরে প্রত্যাখ্যান করছে এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ সমগ্র জাতি ও মানুষ ঐক্যবদ্ধভাবে এহেন হীন পদক্ষেপের উপযুক্ত জবাব দেবে। ইনশাআল্লাহ্‌।

  • সর্বশেষ
  • জনপ্রিয়