শিরোনাম
◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা ◈ বিদেশে ‘সরানো’ দুই লাখ কোটি টাকার খোঁজে বাংলাদেশ : ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদন ◈ আলজাজিরার অনুসন্ধান : যুক্তরাজ্যে ৩ হাজার কোটির সম্পত্তি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী (ভিডিও) ◈ প্রধান উপদেষ্টার সঙ্গী হচ্ছেন ৭ জন, আগে যেতেন ১৫০-২০০ : বড় ব্যতিক্রম

প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:৫৮ রাত
আপডেট : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ০১:৫৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শেখ হাসিনার পদত্যাগ নিয়ে বিতর্ক

এম এইচ বাচ্চু : ছাত্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে ভারতে আশ্রয় নেন শেখ হাসিনা। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে তার একটি অডিও ভাইরাল হয়েছে। যেখানে তাকে বলতে শোনা যায়, দেশ ছাড়লেও পদত্যাগ করেননি তিনি। এর আগে সজীব ওয়াজেদ জয় রয়টার্সকে বলেছেন, মা কখনই আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেননি। তিনি সময় পাননি।

ভাইরাল হওয়া অডিওতে শেখ হাসিনা বলেন, আমি তো পদত্যাগ করিনি। আর্টিকেল ৫৭ অনুযায়ী আমার পদত্যাগ করা হয়নি। নিরাপত্তার জন্যে আমাকে সরে যেতে হয়, কিন্তু আমার পদত্যাগ হয়নি।

বিষয়টি অনেকের মাঝে কৌতূহলের সৃষ্টি করেছে। যদিও শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পরে রাষ্ট্রপতি জাতির উদ্দেশে দেওয়া তার ভাষণে বলেছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। আমি তা গ্রহণ করেছি।  

এ প্রসঙ্গে আইনজীবী রুহুল কুদ্দুস কাজল বলেন, পদত্যাগ না করলে জাতির উদ্দেশে ভাষণে রাষ্ট্রপতি কেন বলেছিলেন শেখ হাসিনা পদত্যাগ করেছেন। এবং তিনি সেটি গ্রহণ করেছেন। সেসময় তো তিন বাহিনীর প্রধানও তার পেছনে দাঁড়িয়ে ছিলেন। কেনইবা শেখ হাসিনার পদত্যাগের পর যে সাংবিধানিক শূন্যতা তৈরি হয় তা নিয়ে আপিল বিভাগ রুলিং দিয়েছিলেন।

আইনজীবী আহসানুল করিম বলেন, রাষ্ট্রপতি যদি বলে থাকেন যে প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন তবে তো এ বিতর্কের অবসান হয়েই যায়। এটা জরুরি না যে প্রধানমন্ত্রীকে হাতে হাতে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিতে হবে।

প্রবীন আইনজীবী জেড আই খান পান্নার মতে, পদত্যাগ করুন আর নাই করুন; দেশ ছেড়ে পালিয়ে নিজের রাজনৈতিক জীবনে সবচেয়ে বড় ভুল করেছেন শেখ হাসিনা। তার জন্য সম্মানের ছিল দেশে থেকে গ্রেফতার হওয়াটা।

পদত্যাগপত্র আদৌ জমা দিয়েছেন কি না, এ নিয়ে প্রশ্ন তুলেছেন দেশের বিশিষ্ট কবি ও রাষ্ট্রচিন্তক ফরহাদ মজহার। ফরহাদ মজহার বলেন, ফ্যাসিস্ট নিজেকে সংবিধানের মধ্যে হাজির রেখেছে। এই রাষ্ট্রটাও শেখ হাসিনার সংবিধানের মধ্যে হাজির হলো। গণ-অভ্যুত্থানের পর (অন্তর্বর্তী সরকার) শপথ নিয়েছেন। (শপথে) বলা হয়েছে না? আমি শেখ হাসিনার সংবিধান রক্ষা করব। এখনও তো তার ছেলে (সজীব ওয়াজেদ জয়) বলেছেন: শেখ হাসিনাই প্রধানমন্ত্রী! আপনারা কেউ শেখ হাসিনার পদত্যাগপত্র দেখেছেন?

তিনি বলেন, যারা ক্ষমতায় তারা কাগজটা দেখুক না, কোথায় পদত্যাগ করেছেন? চিন্তা করে দেখুন ষড়যন্ত্র কতদূর! যেকোনো মুহূর্তে একটি স্বাক্ষরের দ্বারা এ সরকার বাতিল হয়ে যেতে পারে। উনি (বর্তমান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন) কিন্তু প্রেসিডেন্ট এবং বাকিরা কিন্তু তার উপদেষ্টা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়