শিরোনাম

প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ১১:২৭ রাত
আপডেট : ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ১১:২৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাতীয় ঐক্যের এই মুহুর্তে কোনো বিকল্প নাই: আমীর খসরু 

শাহানুজ্জামান টিটু: অন্তর্বতীকালীন সরকারকে সহযোগিতায় ‘জাতীয় ঐক্যে’র আহ্বান জানিয়ে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, অন্তর্বতীকালীন সরকারকে ঐক্যবদ্ধভাবে জাতীয় ঐক্যের মাধ্যমে আমাদেরকে সমর্থন করে কাজগুলো সম্পন্ন করতে হবে।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ের মিলনায়তনে এবি পার্টির উদ্যোগে ‘অন্তর্বতীকালীন সরকারের এক মাস: কেমন গেলো, কেমন যেতে পারতো’ শীর্ষক এই আলোচনা সভা হয়।

তিনি বলেন, যে শক্তি বাংলাদেশকে ধবংস করে দিয়েছে রাজনৈতিকভাবে, অর্থনৈতিকভাবে, সামাজিকভাবে। সেই শক্তিকে যদি পরাহত করতে হয়। জাতীয় ঐক্যের মাধ্যমে যে ঐক্যমত সৃষ্টি হয়েছে সেটাকে অক্ষুন্ন রাখতে হবে, বর্তমান অন্তর্বতীকালীন সরকারকে সমর্থন করতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন,  বাংলাদেশের মানুষকে তার মালিকানা ফিরিয়ে দেয়ার যে ওয়াদা করেছিলাম গত ১৫ বছর ধরে বক্তৃতায়, রাস্তায়, মৃত্যুর মধ্যে, গুম-খুনের মধ্যে, জেলের মধ্যে, মিথ্যা মামলার মধ্যে বলেছি,বাংলাদেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে। ওই শেখ হাসিনা তার পরিবার যে মালিকানা কেড়ে নিয়েছিলো সেই মালিকানা যদি বাংলাদেশের মানুষকে ফিরিয়ে দিতে হয় সেইদিকে আমাদের কাজ করতে হবে।”

তিনি বলেন যারা বাংলাদেশের মালিক তারাই সিদ্ধান্ত নেবে বাংলাদেশ কিভাবে চলবে। আর আমরা যারা রাজনীতি করি আমরা তাদের কাছে গিয়ে বলব আমরা তাদের জন্য কি করতে চাই, আমরা কি পরিবর্তন চাই আমরা তাদের কাছে গিয়ে বলব। তারাই সিদ্ধান্ত নেবে বাংলাদেশ কোনা পথে চলবে। এর ব্যাতিক্রম হওয়ার কোনো সুযোগ নাই।

অন্তর্বতীকালীন সরকারের উদ্দেশ্যে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, ‘‘ আহ যখন তারা(সরকার) বলছেন, সংস্কার করব আমরা। ততদিন সময় দিন। তখন তো বলতে হবে কি কি এজেন্ডা সংস্কারে আছে সেটা বলেন এবং তার জন্যে কয়দিন লাগবে সেটা বলেন। এই ব্যাপারে এই এক মাসে আমি কোনো লাইফ দেখতে পারছি না।

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন,  ত্রিশ দিন পার হয়েছে। এখন পর্যন্ত আপনারা কাজের কোনো এজেন্ডা প্রকাশ করেননি. বাংলাদেশের মানুষ আমরা এখন পর্যন্ত জানতে পারেনি। আপনারা গুরুত্বপূর্ণ স্টেক হোল্ডার সকল রাজনৈতিক দলগুলোর সাথে আলাপ-আলোচনা করে কি কি গুরুত্বপূর্ণ সংস্কার করতে হবে, কোথায় হাত দিতে হবে, কোথায় আমাদের পরিবর্তন করতে হবে। 

গণফোরামের সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী বলেন, একটা দলকে আজকে ডাকেন নাই। সেই দলটি হচ্ছে জাতীয় পার্টি। এতো জামাই আদর কিসের ? 

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, আমরা স্পষ্ট করে বলতে চাই, ছাত্র-জনতার আকাংখা এই রাষ্ট্র হবে গণতান্ত্রিক রাষ্ট্র।  অন্য কেউ অন্য কিছু চিন্তা করেন বাংলাদেশে সেটা মানুষ মেনে নেবে না।

এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে ও সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জুর সঞ্চালনায় আলোচনা সভায় জাতীয় পার্টি(কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, খেলাফত মজলিশের অধ্যাপক আহমেদ আবদুল কাদের, ইসলামী আন্দোলনের মাওলানা আশরাফ আলী আকন্দ, রাষ্ট্র সংস্কার আন্দোলনের অ্যাডাভোকেট হাসনাত কাইয়ুম, ন্যাশনাল পিপপলস পার্টির ফরিদুজ্জামান ফরহাদ, গণঅধিকার পরিষদের মিয়া মোহাম্মদ মশিউজ্জামান, এবি পার্টির আব্দুল ওহাব মিনার, বিএম নাজমুল হক, নাসরিন সুলতানা মিলি এবং রাষ্ট্র বিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী প্রমূখ বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়