শিরোনাম
◈ কুমিল্লায় বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে গোমতী নদীর পানি, ভোগান্তিতে মানুষ : বিরাজ করছে আতঙ্ক (ভিডিও) ◈ অবৈধভাবে পোষা পাখির দোকান পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার  : বন উপদেষ্টা ◈ ছাত্র আন্দোলনে ‘নিহত’ বলে প্রচার হওয়া সেই রাফি বেঁচে আছেন ◈ ভারতের উজান থেকে নেমে আসা পাড়াড়ি ঢলে কুমিল্লার গোমতী নদীর পানি বাড়ছে ! ◈ আখাউড়ায় যাত্রী পারাপার বন্ধ, ইমিগ্রেশন ভবনে হাঁটুপানি ◈ বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র ◈ বিসিবির নতুন সভাপতি ফারুক আহমেদ ◈ বিমানবন্দরে সাংবাদিক ফারজানা রুপা ও শাকিল আটক ◈ আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেছেন নাজমুল হাসান পাপন ◈ চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সস্পর্ক গভীর থেকে গভীর হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ১৫ জুলাই, ২০২৪, ১০:০৮ রাত
আপডেট : ১৬ জুলাই, ২০২৪, ০১:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অধিকার চাইলেই বলবে রাজাকার, মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি: আমীর খসরু

রিয়াদ হাসান: [২] বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, যারা আন্দোলন করছে, তাদের পরিবার, আত্মীয়-স্বজন ও বন্ধুরা আছে। সবাই কিন্তু একটা ন্যায়সঙ্গত সমাধানের অপেক্ষা করছেন। সেটা না করে আপনি যদি লাঠিপেটা করে এবং মিথ্যা মামলা দেন তাহলে তো সমাধান হবে না। এই যে ছাত্রলীগের হামলা, তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।

[৩] সোমবার (১৫ জুলাই) বিকেলে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচি নির্ধারণে গণঅধিকার পরিষদের সঙ্গে বিএনপির লিয়াঁজো কমিটির বৈঠকে নেতৃত্ব দেন আমীর খসরু।

[৪] এক প্রশ্নের জবাবে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, তুমি কে আমি কে রাজাকার-রাজাকার, কে বলেছে, কে বলেছে-স্বৈরাচার স্বৈরাচার। অর্ধেক স্লোগান দিয়ে তো হবে না। পুরো স্লোগান দিতে হবে। পুরো স্লোগান যদি মাথায় রাখেন, আমার মনে হয় এখানে কেউ কোনো সমস্যা দেখতে পাচ্ছে না। আর নতুন প্রজন্মের কাছে এগুলো আর গ্রহণযোগ্য নয়। তারা সেই কথাই বোঝানোর চেষ্টা করছে। এ সমস্ত কথা বলে জাতিকে বিভক্ত করে মানুষের অধিকার কেড়ে নেয়া যাবে না। নতুন প্রজন্ম সেই বক্তব্যটাই দিচ্ছে। সেজন্যই তারা আন্দোলন করছে।

[৫] তিনি বলেন, আমরা দেখলাম, ছাত্রলীগ আক্রমণ করছে এবং রক্তাক্ত করছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিতরে বহিরাগত আক্রমণ চালাচ্ছে। এটা তো আমরা দেখতে পাচ্ছি, সারা দেশ এবং বিশ্ব দেখতে পাচ্ছে । এই যে আজ দেশের মানুষ মুক্তির আন্দোলন করছে। এটা কিন্তু আন্দোলনের অংশ। তাদের (শিক্ষার্থী) দাবির জন্য তারা আলাদা আন্দোলন করছে। কিন্তু এই সরকার গণতান্ত্রিক সরকার নয়, তারা জনগণের সমস্ত অধিকার কেড়ে জোর করে ক্ষমতায় বসে আছে। তারা জনগণের কাছে দায়বদ্ধ নয়, জবাবদিহি নয়। এটাই তো মূল সমস্যা।

[৬] বৈঠক প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, যুগপৎ আন্দোলনের কর্মসূচি গ্রহণের প্রক্রিয়ার অংশ হিসেবে দল ও জোটের সঙ্গে আলোচনা করছি এবং তাদের মতামত নিয়ে আগামীদিনের কর্মসূচি ঠিক করবো। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং দুর্নীতিসহ বিভিন্ন ইস্যুতে কর্মসূচির ধারা কি হবে, সে বিষয়ে আমরা দীর্ঘ আলোচনা করেছি।

[৭] গণ-অধিকার পরিষদের সদস্য সচিব ফারুক হাসানের নেতৃত্বে বৈঠকে দলটির নেতা এস ফাহিম, তারেক রহমান, আব্দুল্লাহ, মো. ইমাম উদ্দিন উপস্থিত ছিলেন। এরপরে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সঙ্গে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠক হয়। এতে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক ইসমাইল সম্রাট, সদস্য সচিব সাজ্জাদুর রহমান রাফি, রিমন হোসেন, হামিদ ফিথু, তাওহীদুল ইসলাম, রাসেল হোসেন, মুহাম্মদ ইসহাক হাবিব এবং মো. হাসিবুর রহমান রাকিব উপস্থিত ছিলেন। সম্পাদনা: কামরুজ্জামান

আরএইচ/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়