শিরোনাম
◈ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিশুদের প্রস্তুত হতে হবে: প্রধানমন্ত্রী ◈ ভারত রাজনৈতিক ও চীন আমাদের উন্নয়নের বন্ধু: ওবায়দুল কাদের ◈ ইতিহাস গড়ে কোপার সেমিফাইনালে কানাডা ◈ বেড়েই চলেছে যমুনার পানি, ৫ হাজার মানুষ পানিবন্দি ◈ ইরানের নতুন প্রেসিডেন্ট হলেন মধ্যপন্থী মাসুদ পেজেশকিয়ান ◈ কেবল ঈশ্বরের আদেশ পেলেই আমি নির্বাচন থেকে সরবো: বাইডেন ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা ◈ কেজিতে ১৫ থেকে ২০ টাকা দাম বাড়ল সবজির, পেঁয়াজ ১১০, কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ১০:৫৯ রাত
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ১০:৫৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভোট জালিয়াত ও দেশের সম্পদ লুণ্ঠনকারীদের দেয়া বাজেটের নৈতিক বৈধতা নেই 

অর্থবিল প্রত্যাখ্যান করে এবি পার্টির প্রেস ব্রিফিং

আমিনুল ইসলাম: [২] বর্তমান সংসদকে জনসমর্থনহীন ডামি সংসদ আখ্যায়িত করে সেই সংসদে দেশের অর্থনীতি ধ্বংসকারী, দুর্নীতি সহায়ক বাজেট (অর্থবিল) পাশের প্রতিবাদে সোমবার এক প্রেস ব্রিফিংয়ে আমার বাংলাদেশ পার্টি-(এবি পার্টির) আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী এসব কথা বলেন। 

[৩] তিনি আরও বলেন, ভোট জালিয়াত ও দেশের সম্পদ লুণ্ঠনকারী সরকারের জনগণের ট্যাক্স খরচ করার এবং বাজেট দেয়ার নৈতিক কোন বৈধতা নেই, জনগণ একদিন এই ডামি সরকারের বিচার করবে। প্রেস ব্রিফিং সঞ্চালনা করেন দলের যুগ্ম সদস্যসচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ। এছাড়াও বক্তব্য রাখেন এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু।

[৪] সোলায়মান চৌধুরী বলেন, যাদের বিরুদ্ধে প্রকাশ্য ভোট চুরি ও দুর্নীতির অভিযোগ তারা যদি আমাদের অর্থনৈতিক নীতি নির্ধারণ করেন তাহলে যা হবার তা হবে। এ সরকারের ল্যাসপেন্সাররা আমাদের ব্যাংক, শেয়ারবাজার, রিজার্ভ সব একটা একটা করে খেয়ে ফেলেছে। 

[৫] ব্রিফিংয়ে সরকারের মন্ত্রী এমপি, সচিব ও বিভিন্ন বাহিনীর দায়িত্বশীল পদে যারা আছেন তাদেরকে দায়িত্ব গ্রহণের আগে নিজ নিজ সম্পদের বিবরণী দাখিলের দাবি জানিয়ে তিনি বলেন, সরকারের কর্মচারীদের এত জমি, ফ্ল্যাট, ব্যাংক একাউন্ট আর নগদ অর্থ তো অতীতে বৃটিশ লুটেরাদের হার মানিয়ে দিয়েছে। 

[৬] রাজস্ব বোর্ডের সাবেক প্রধান ও জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান হিসেবে নিজের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, রাজস্ব বোর্ড যদি স্বাধীনভাবে সততার সাথে কাজ করে তাহলে মানুষ ট্যাক্স ফাঁকি না দিয়ে বরং দ্বিগুন ট্যাক্স কালেকশনের সম্ভাবনা রয়েছে। তদ্রুপ ব্যাংকগুলো যদি সরকারী দলের এমপি মন্ত্রী ও তাদের পরিবারের প্রভাব মুক্ত থাকে তাহলে সাধারণ জনগণের স্মতস্ফূর্ত সহযোগিতায় শক্তিশালী অর্থনৈতিক ভিত গড়ে উঠবে। 

[৭] তিনি বলেন, আওয়ামী লীগ দূর্নীতিকে প্রাতিষ্ঠানিক রুপ দিয়েছে। সরকারি ক্রয় সম্পর্কিত বিষয়গুলো থেকে শুরু করে প্রতিটি ধাপে এখন এই সরকার দেশকে দূর্নীতির স্বর্গরাজ্যে পরিনত করেছে। তিনি প্রতিবছর রাজস্ব বোর্ড কর্তৃক সরকারী কর্মকর্তাদের সম্পদের শ্বেতপত্র প্রকাশের দাবি জানান। 

[৮] মজিবুর রহমান মঞ্জু বলেন, আওয়ামীলীগের আশ্রয়ে থাকা হাজার হাজার বেনজীর-মতিউর চুরি-দুর্নীতির যে নজীর সৃষ্টি করেছে তাতে এই দলের নাম এখন নতুন করে ‘আওয়ামী লুটপাট লীগ’ রাখা উচিত। 

[৯] প্রেস ব্রিফিং সঞ্চালনার প্রারম্ভিক বক্তব্যে ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ বলেন, আমরা প্রথমেই বলতে চাই, একটি অবৈধ সরকার আসলেই বাজেট পেশ করার এখতিয়ার রাখে কিনা? কারন বাজেট, কর সহ অন্যান্য বিষয় গুলো জন্ম থেকেই জনগণের অধিকারের সাথে সম্পর্কিত। বাজেটের আগেই আমরা বলেছিলাম কালো টাকা সাদা করার সুযোগ বাতিল করতে হবে, তা করা হয়নি। কর আদায়ের যে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে তা বাস্তব ভিত্তিক নয়। আসলে এই সরকার অবৈধ ভাবে ক্ষমতা দখলের কারণে জনগণ নিয়ে তাদের কোন ভাবনা নাই। তিনি বলেন, আমরা মনেকরি একটি অবৈধ সরকারের বাজেট প্রণয়নের কোন এখতিয়ার নাই। এই বাজেট আওয়ামী লুটেরাদের বাজেট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়