শিরোনাম
◈ এআইআইবি ৪০ কোটি ডলার বাজেট সহায়তা দিয়েছে ◈ ৪৬১টি উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ পরিবেশ এবং জলবায়ু সহযোগিতা জোরদার করবে কানাডা: পরিবেশমন্ত্রী  ◈ রাষ্ট্রপতির কাছে তিন দেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ ◈ খালেদা জিয়ার অবস্থা স্থিতিশীল, বাসায় ফিরতে আরো কদিন লাগবে  ◈ শব্দদূষণে নাকাল রাজধানীবাসী, আইনের কার্যকর প্রয়োগ নেই ◈ তিস্তাচুক্তির মূল প্রতিবন্ধকতা মমতা: ওবায়দুল কাদের ◈ দুর্নীতির প্রমাণ পেলে কোনও কর্মকর্তা কর্মচারীর ছাড় নেই: মন্ত্রিপরিষদ সচিব ◈ বাংলাদেশে সব সম্প্রদায় সম্প্রীতির সঙ্গে বসবাস করে: প্রধানমন্ত্রী ◈ জুনে রেমিট্যান্স এসেছে প্রায় ৩০ হাজার কোটি টাকা

প্রকাশিত : ২৯ জুন, ২০২৪, ০৭:৩৩ বিকাল
আপডেট : ২৯ জুন, ২০২৪, ০৭:৩৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চুক্তি আর সমঝোতা স্মারকের পার্থক্য বুঝতে পারেন না বিএনপি নেতারা: পররাষ্ট্রমন্ত্রী 

এম আর আমিন, চট্টগ্রাম: [২] ড. হাছান মাহমুদ বলেছেন প্রধানমন্ত্রীর ভারত সফরে কিছু সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে, আর কিছু সমঝোতা স্মারক নবায়ন করা হয়েছে, কোন চুক্তি স্বাক্ষরিত হয়নি। মির্জা ফখরুল সাহেব নাকি ঢাকা কলেজে পড়াতেন, বিএনপির আরো কিছু নেতাসহ ড. মঈন খানও শিক্ষিত। চুক্তি আর সমঝোতা স্মারকের মধ্যে পার্থক্য বুঝতে না পারা বিএনপির শিক্ষিত নেতারা কেন অশিক্ষিতের মত কথা বলছেন সেটি আমার বোধগম্য নয়।

[৩] তিনি বলেন, সমস্ত সমঝোতা স্মারক দেশের স্বার্থেই করা হয়েছে। আমরা কানেক্টিভিটি বাড়াতে চাচ্ছি, কানেক্টিভিটি বাড়ানোর জন্যই ইতোমধ্যে ঢাকা-কলকাতা, খুলনা-কলকাতা, দিনাজপুর-শিলিগুড়ি ট্রেন চালু হয়েছে, আখাউড়া দিয়ে ট্রেন চালু হওয়ার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা ভারতের বুকের ওপর দিয়ে নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির চুক্তি স্বাক্ষর করেছি, ভুটানের সাথেও আলাপ-আলোচনা চলছে। সেই কানেক্টিভিটিকে আমরা আরো বাড়াতে চাই। এবং সেই কানেক্টিভিটির সাথে আমরা নেপাল ও ভুটানকেও যুক্ত করতে  চাই। এই অঞ্চলের মানুষের উন্নয়ন ও অর্থনৈতিক সমৃদ্ধির স্বার্থেই আমরা কানেক্টিভিটি বাড়াতে চাই। কিন্তু বিএনপি সেটি নিয়ে বিভ্রান্তি চড়াচ্ছে।

[৪] শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৫বছর উপলক্ষে ‘বাংলাদেশ আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ এই সেমিনারের আয়োজন করে। 

[৫] ড. হাছান মাহমুদ বলেন, আসলে যাদের নেত্রী বলেছিলেন সাবমেরিন ক্যাবলের সাথে বাংলাদেশ যুক্ত হলে দেশের সমস্ত সিক্রেসি আউট হয়ে যাবে, তারা কানেক্টিভিটির মর্ম বুঝার কথা নয়, যেমন নেত্রী তেমন তার সভাসদ, সেজন্যই তারা এসমস্ত আবুল-তাবুল কথা বলছেন, আর বিভ্রান্তি ছড়াচ্ছেন। কোন কোন পীর সাহেবও দেখছি লাফাচ্ছেন। গাজায় যে ভাবে মানুষ হত্যা করা হয়েছে, মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘঠিত হচ্ছে, প্রায় ৩৮হাজার নিরীহ মানুষকে হত্যা করা হয়েছে, তাদের বিরুদ্ধে মিছিল নিয়ে লাফাতে দেখি না। বিএনপি আর জামাত এনিয়ে একটি শব্দও বলেনি।  

[৬] আওয়ামী লীগের হাত দিয়েই বাংলাদেশের সমস্ত অর্জন অর্জিত হয়েছে উল্লেখ করে ড. হাছান বলেন, স্বাধীনতার পর জিয়াউর রহমান ও এরশাদ দুই সামরিক স্বৈরশাসকই আওয়ামী লীগের উপর অত্যাচার নির্যাতন চালিয়েছে। ২০০৭ সালে ভিন্ন খোলসে প্রকৃতপক্ষে সামরিক শাসন চলেছে। সমাজে বুদ্ধিজীবি পরিচয় দেয়া কিছু ব্যক্তিকে ভাড়া করে সামনে দিয়ে প্রকৃতপক্ষে সামরিক শাসনই চালু করেছিল তখন।

প্রতিনিধি/এমএইচ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়