শিরোনাম
◈ বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: শেখ হাসিনা ◈ সুন্দরবনের মধু বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাচ্ছে: মন্ত্রণালয় ◈ মতিউর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে দুদকের চিঠি  ◈ বেনজীরের ৪টি ফ্ল্যাটের তালা খুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগের আদেশ  ◈ সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার মুক্তির দাবি ধৃষ্টতা ছাড়া কিছুই নয়: ওবায়দুল কাদের ◈ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস ◈ ফিলিপাইনে আতশবাজির গুদামে বিস্ফোরণে নিহত ৫ ◈ এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা বহাল ◈ বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ব্রাজিল ◈ শিক্ষার চেয়ে বিয়েতে দ্বিগুণ খরচ ভারতীয়দের

প্রকাশিত : ২৭ জুন, ২০২৪, ০৮:০৭ রাত
আপডেট : ২৮ জুন, ২০২৪, ০১:৪৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের সঙ্গে চুক্তির প্রতিবাদে ৫ জুলাই সমাবেশের ডাক গণতন্ত্র মঞ্চের

রিয়াদ হাসান: [২] প্রধানমন্ত্রীর ভারত সফরে সম্পাদিত চুক্তিগুলো সার্বভৌমত্ব বিরোধী এবং অসম চুক্তি বলে আখ্যায়িত করে এর প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে এই বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে গণতন্ত্র মঞ্চ।

[৩] বৃহস্পতিবার দুপুরে রাষ্ট্র সংস্কার আন্দোলনের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের এক সংবাদ সম্মেলনে মঞ্চের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি এই কর্মসূচি ঘোষণা করেন। ভারতের সাথে অসম চুক্তি ও সমঝোতা স্মারক এবং প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে গণতন্ত্র মঞ্চ।

[৪] সংবাদ সম্মেলনে জোনায়েদ সাকি বলেন, ভারতের সাথে হওয়া এসব চুক্তির কোনটাই বাংলাদেশকে লাভবান করবে না বরং বাংলাদেশের নিরাপত্তা ঝুঁকি বাড়িয়ে তুলবে। বাংলাদেশের জনগণ কোনভাবেই নিজের অর্থ খরচ করে পরের জন্য এই ঝুঁকি নিতে পারে না। প্রধানমন্ত্রী এ ধরনের দাসখত দেওয়া সমঝোতা স্মারক ও চুক্তির মাধ্যমে বাংলাদেশকে চীন-ভারতের আঞ্চলিক ভূ-রাজনৈতিক ব্যাটেল গ্রাউন্ড তৈরি করে সকলের সাথে বন্ধুত্বের সাংবিধানিক পররাষ্ট্রনীতি উপেক্ষা করা হয়েছে।

[৫] সম্পাদিত চুক্তি ও সমঝোতার বিরোধিতা করে গণতন্ত্র মঞ্চের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের মর্যাদাকে ভূলণ্ঠিত করে সরকার যে সকল অসম চুক্তি করছে সেটার তো একটা বিনিময় আছে, এই চুক্তির বিনিময়ে তারা গদিতে থাকতে চান। ভারতকে নানাভাবে ট্রানজিট-করিডোর কিংবা সমুদ্র বিজ্ঞান ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে যৌথ গবেষণা, ইত্যাদি চুক্তির নামে প্রকারান্তরে মংলা বন্দর ভারতের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চান। উদার ভাবে ভারতকে সহযোগিতার  মাধ্যমে বর্তমান ডামি সরকার ভারতের সহায়তায় নিজেদের গদি রক্ষা করতে চায়।

[৬] এতে বলা হয়, বাংলাদেশ-ভারত সমমর্যাদা ও ন্যায্যতার  ভিত্তিতে লেনদেন হবে এর মধ্যেতো সাধারণভাবে কোনও অসুবিধা নেই কিন্তু বিনা ভোটে ক্ষমতায় থাকার সহায়তার বিনিময়ে বাংলাদেশকে ভারতের একটি অংশ হিসেবে ভারত যেভাবে পশ্চিমবাংলা কিংবা অন্য প্রদেশকে ব্যবহার করে সেভাবে বাংলাদেশকে ব্যাবহার করবে এটা বাংলাদেশ রাষ্ট্রের গণতন্ত্র, স্বাধীনতা ও সার্বভৌমত্বকে ক্ষুণ্ন করে।

[৭] সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ূম, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সিনিয়র যুগ্ন-সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী। সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়