শিরোনাম
◈ ভারতের পর্যটন ভিসা চালু নিয়ে নিয়ে যে তথ্য দিলেন ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা  ◈ দিনেদুপুরে প্রকাশ্যে অস্ত্র ঠেকিয়ে রাজধানীতে ১১ লাখ টাকা ছিনতাই (ভিডিও) ◈ পাচারের অর্থ ফেরাতে সরকার কাজ শুরু করেছে: অর্থ উপদেষ্টা ◈ শিক্ষা বোর্ড ঘেরাও: শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ (ভিডিও) ◈ বিদ্যুৎ ও গ্যাসের দাম এখন থেকে সরকার নির্ধারণ করবে না : উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির ◈ সাকিবকে ফেরানোর দাবিতে বিক্ষোভ করতে এসে মার খেলেন তার ভক্তরা (ভিডিও) ◈ দুর্বল ছয়টি ব্যাংককে ১৬৪০ কোটি টাকা ঋণ দিল সবল তিন ব্যাংক ◈ অভিযুক্ত বিচারকদের বিষয়ে উচ্চ আদালতই ব্যবস্থা নেবেন: আসিফ নজরুল ◈ শেখ হাসিনাকে দেশে এসে বিচারের মুখোমুখি হওয়ার আহ্বান ◈ ইরানে ইসরায়েলের হামলা পরিকল্পনার মার্কিন গোপন নথি ফাঁস, কী আছে নথিতে

প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর, ২০২৩, ০৩:৫৩ দুপুর
আপডেট : ০৮ সেপ্টেম্বর, ২০২৩, ০৩:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্ষমা করে দিন প্রিয়জনকে

ডেস্ক রিপোর্ট: জীবনে পথ চলতে গিয়ে আমরা ছোট-বড় অনেক ভুলই করে থাকি। এসব ভুলের কারণে সর্ম্পকে তিক্ততা আসে, ভেঙে যায় সর্ম্পক। তখন স্নেহ, মায়া, মমতা কোন কিছুই আর কাজ করে না। যদি প্রিয়জনের বিরাগভাজন হন। তবে মায়ায় বাঁধা সর্ম্পকগুলো ক্ষমার চাদরে জড়িয়ে নিন। ক্ষমা করা একটি মহৎ গুণ। সবার মধ্যে এই গুণটি থাকে না। আর যাদের মধ্যে এই গুণটি আছে তারাই হলেন প্রকৃত ব্যক্তি। যে দুর্বল সে কোনোদিনও ক্ষমা করতে পারে না। ক্ষমা হলো বলবানের লক্ষণ। ক্ষমা নিয়ে মহাত্মা গান্ধী এমনই উক্তি করেছেন। 

আজ ক্ষমা দিবস। প্রতিবছর ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক ক্ষমা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। দিনটি ওয়াটারগেট কেলেঙ্কারির সঙ্গে যুক্ত। এটি যুক্তরাষ্ট্রের একটি রাজনৈতিক কেলেঙ্কারি। মূলত যুক্তরাষ্ট্র দিবসটি উদযাপন করে থাকে। যেহেতু ক্ষমা মহৎ গুণ তাই চাইলে আমরাও দিবসটি পালন করতে পারি। আর একবার ক্ষমা করে দিলে তা হতে পারে দীর্ঘস্থায়ী শান্তি ও সুখের চাবিকাঠি।

ক্ষমা সম্ভবত একজন মানুষের সবচেয়ে ইতিবাচক গুণ। আর এই গুণটি অর্জন করা কোনো কষ্টসাধ্য ব্যাপার নয়, শুধু দরকার একটুখানি স্বদিচ্ছা। পৃথিবীর সব ধর্মের অন্যতম প্রধান শিক্ষা এই ক্ষমা। সব ধর্মেই বলা হয়েছে মানুষকে ক্ষমা করার কথা।

'ক্ষমা' শব্দটির কিছু আইনি ব্যাখ্যাও আছে। যেমন কোনো দেশের উচ্চ আদালত অপরাধীকে ক্ষমা করার মানে হলো তাকে অপরাধের শাস্তি থেকে মুক্তি দেওয়া। আর এখান থেকেই মূলত ক্ষমা দিবসের উৎপত্তি। ১৯৭৪ সালের ৮ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড আরেক প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনকে ক্ষমা করে দিয়েছিলেন। যেই ক্ষমাকে অত্যন্ত বিতর্কিত হিসেবে উল্লেখ করা হয়েছিল। কারণ নিক্সন মার্কিন ইতিহাসের কলঙ্কজনক ঘটনা ওয়াটারগেটের সঙ্গে জড়িত ছিলেন। সেখানেই ক্ষমা দিবসের উৎপত্তি।

জানা গেছে, ওয়াটারগেট কেলেঙ্কারি ছিল ১৯৭০ এর দশকের মার্কিন যুক্তরাষ্ট্রের একটি রাজনৈতিক কেলেঙ্কারি। নির্বাচন প্রচারাভিযান চলাকালে ১৯৭২ সালের ১৭ জুন ক্ষমতাসীন রিপাবলিকান দল ও প্রশাসনের পাঁচ ব্যক্তি ওয়াশিংটন ডিসির ওয়াটারগেট ভবনে বিরোধী ডেমোক্র্যাট দলের সদর দফতরে আড়িপাতার যন্ত্র বসায়।

প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের প্রশাসন কেলেঙ্কারিটি ধামা-চাপা দেওয়ার চেষ্টা করে। এ ঘটনায় তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি রিচার্ড নিক্সন ১৯৭৪ সালের ৯ আগস্ট তোপের মুখে পড়ে রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন।

ওয়াটারগেট কেলেঙ্কারির ঘটনায় নিক্সনের রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগের ঘটনা যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম। এ ঘটনায় বিচার ও দোষী সাব্যস্ত হওয়ার পর মোট ৪৩ জন ব্যক্তিকে কারাগারে পাঠানো হয়। যাদের মধ্যে কয়েক ডজন ছিলেন নিক্সন প্রশাসনের শীর্ষস্থানীয় কর্মকর্তা।

এ ঘটনাটি শুরু হয়েছিল পাঁচজন ব্যক্তিকে গ্রেফতারের মাধ্যমে। যারা ১৭ জুন ১৯৭২ সালে ওয়াটারগেট ভবনে বিরোধী ডেমোক্র্যাট দলের সদর দফতরে গোপনে প্রবেশ করেন। এ ঘটনার তদন্ত করে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

১৯৭৩ সালের জুলাইয়ে সিনেট ওয়াটারগেট কেলেঙ্কারি তদন্ত কমিটির সাবেক সদস্যরা রাষ্ট্রপতির কর্মকর্তাদের বিরোদ্ধে প্রমাণসহ তথ্য উপস্থাপন করেন। এতে উল্লেখ করা হয়, রাষ্ট্রপতি নিক্সনের অফিসে একটি টেপরেকর্ডার ছিল। যা দিয়ে তিনি অনেক কথোপকথন রেকর্ড করে রেখেছিলেন।

এই রেকর্ড থেকেই জানা যায়, রাষ্ট্রপতি নিজে এসব কেলেঙ্কারি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছিলেন। পরবর্তীসময়ে আদালতের সঙ্গে দীর্ঘমেয়াদী লড়াইয়ের পর, উচ্চ আদালত রাষ্ট্রপতিকে এসব রেকর্ড করা টেপ আদালতে জমা দেওয়ার নির্দেশ দেন। পরে নিক্সন তা মেনে নেন। ওয়াটার গেট কেলেঙ্কারি গণমাধ্যমে ফাঁস করা সাংবাদিকের নাম কার্ল বার্নস্টেইন। ১৯৭৪ সালের ৯ আগস্ট রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করেন নিক্সন। তার উত্তরসূরি হিসেবে গ্যারাল ফোর্ড ক্ষমতায় আসীন হন। তিনি ক্ষমতা গ্রহণ করে নিক্সনকে তার কৃতকর্মের জন্য ক্ষমা করেন আজকের এই দিনে। রিপোর্ট: জেরিন আহমেদ/সূত্র: ডিবিসি ও আর টিভি, ন্যাশনাল টুডে

জেএ/জেএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়