শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২৩, ০৩:৫৬ রাত
আপডেট : ২৯ নভেম্বর, ২০২৩, ০৩:৫৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বোগেনভিলিয়া বা বাগানবিলাস!

শিহাব আহমেদ শাহীন : বাগানবিলাস আমাদের দেশি ফুল নয়। কিন্তু এর নাম শুনে বিদেশি ফুল ভাববার কোনো কারণ খুঁজে পাওয়া যাবে না। বাংলার সীমারেখার বাইরে বোগেনভিলিয়া নামে পরিচিত বাগানবিলাসের, আদি নিবাস দক্ষিণ আমেরিকার ব্রাজিল, পেরু ও আর্জেন্টিনা হলেও সারা বিশ্বজুড়েই তার বিচরণ। বাগানবিলাস শহর-বন্দরে, বাসা-বাড়ির মেইন গেইট, বারান্দা কিংবা ছাদ থেকে হাজারো মনকাড়া রঙের ফুলের আলোকোজ্জ্বলতায় রাঙিয়ে রাখে পুরো বাড়ি। রঙিন কাগজের মতো বাগানবিলাসের অসংখ্য রঙ মাতিয়ে তোলে অলিগলির লুটোপুটি খাওয়া শ্রান্ত ধুলিকণাদের। মাত্র একটি গাছ-ই পুরো গেইট জুড়ে একটি বাগান তৈরি করে রঙ-বেরঙের ফুলের দৃষ্টিনন্দন পশরা সাজিয়ে বাড়ির সামনে এমনভাবে ঠায় দাঁড়িয়ে থাকে, যেন অভ্যর্থনা জানাতে অতিথিদের অপেক্ষায়। ফরাসি আবিষ্কারক লুই অটোইন ডি ভোগেনভিল ব্রাজিলের গহীন বনে এই উদ্ভিদটি প্রথম দেখতে পান। 

তাই তাঁর নামানুসারে এর নাম দেওয়া হয়েছে বোগেনভিলিয়া। ভারত উপমহাদেশে যখন এই ফুল প্রথম আসে তখন এই ফুলটি শুধু অভিজাত শ্রেণির লোকেদের বাড়িতেই শোভা পেতো এবং তাঁদের মাঝে ফুলটি বোগেনভিলিয়া নামেই পরিচিত ছিলো। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এক বিলাসী ও অভিজাত লোকের বাড়িতে এই ফুল দেখে, ফুলের রূপ ও রঙে মুগ্ধ হলেও, ফুলের বোগেনভিলিয়া নামটি কবির মনে ধরেনি। তাই তিনি তাঁর কবি মনের মাধুরী মিশিয়ে এর নাম দেন ‘বাগানবিলাস’। আবার অধিকাংশ ক্ষেত্রেই বাড়ির গেইটে থাকার কারণে অনেকই এই ফুলকে ‘গেইট ফুল’ও বলে। ফেসবুকে ২৬-১১-২৩ প্রকাশিত হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়