শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৬ এপ্রিল, ২০২২, ০২:৪৮ দুপুর
আপডেট : ২৬ এপ্রিল, ২০২২, ০৩:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দীপক চৌধুরী : পৃথিবীর কোথাও কী এমন নজীর আছে? তাই বলি, নেতৃত্বের মরণ দশা থেকে বিএনপির কী শিক্ষা? 

দীপক চৌধুরী : ক্ষমতায় যাওয়ার লক্ষ্যে কত ‘কসরত’, কত ষড়যন্ত্র-চক্রান্ত। কিন্তু জনগণ চাইছে কিনা এদিকে নজর নেই। মানুষের ভালবাসা অর্জন করা প্রথম কাজ, ভয় দেখিয়ে হয় না। রাজনীতিতে ‘ক্ষমতার লড়াইকে’ বড় করে দেখার আগে বিবেচনা করা উচিৎ জনগণ আমাকে চায় কিনা? মোর্চা করে বা ঐক্য করে কী লাভ! ২০১৮- তে কিন্তু ডান-বাম, অতি ডান- অতি বাম নিয়ে ঐক্য করা হয়েছিল লাভ হয়নি। নির্বাচনে গিয়েও লাভ হয়নি। জনগণ দেখেছিল বিএনপির তামাশা। এদেশের জনগণ দণ্ডিত দলপ্রধান, ভারপ্রাপ্ত দলপ্রধান, মা- ছেলের দলকে চায় না তবে জনগণের মন জয় করতে পারলেই কেবল সম্ভব!   

সেই দলকে মানুষ ভালবাসে যারা দেশের জন্য কিছু করে, দেশের জনগণের জন্য কঠোর পরিশ্রম করে। অসহায় মানুষের জন্য কাজ করে, তাদের দুঃখের খবর রাখে, মনের খবর রাখে। জিয়াউর রহমান, এইচ এম এরশাদ, খালেদা জিয়ার শাসন দেখেছে এদেশের জনগণ। দেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ঘৃণিত পাকিস্তানের আদর্শের স্বপ্ন যারা দেখতেন তাদের মধ্যে শীর্ষে ছিলেন জিয়া। নিষিদ্ধ ঘোষিত জামায়াত ও যুদ্ধাপরাধী রাজাকার, আল-সামস্, আল-বদর বাহিনীকে রাজনীতিতে পুনর্বাসিত করেছিলেন।   সেনা আইন, রুলস ভেঙ্গে জিয়া সকল অপকর্ম করেছেন। তার নৃশংসতা ও রাজনীতিকে জটিল করার কৌশল এ জাতি কখনো ভুলবে না। স্বৈরাচার এরশাদ  বঙ্গবন্ধুর খুনি ফারুককে দিয়ে ফ্রিডম পার্টি গঠন করিয়েছিলেন। আর জিয়ার স্ত্রী খালেদা জিয়া ষোলকলা পূর্ণ করেছিলেন বঙ্গবন্ধুর ঘাতক খুনি রশীদ-মেজর হুদাকে দিয়ে। তারা খালেদা জিয়ার আশ্রয়-প্রশ্রয়ে  পবিত্র পার্লামেন্টে বিরোধী দলের আসনে বসেছিল। এ লজ্জা রাখার কী জায়গা আছে আমাদের। তাই বলি, নেতৃত্বের মরণ দশা থেকে বিএনপির কী শিক্ষা?  সংক্ষেপে জনপ্রিয় প্রবাদ দিয়ে এটুকুই বলছি, ‘রাখে আল্লাহ মারে কে?’      

মুজিববর্ষে ভূমিহীন-গৃহহীন সব অসহায় মানুষকে নতুন ঘর উপহার  দেওয়ার  যে প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী  শেখ হাসিনা দিয়েছেন, তার আওতায় আরও  ৩২ হাজার ৯০৪টি পরিবার নতুন ঘর  পেলো আজ ( ২৬-০৪-২০২২)।  
আশ্রয়ণ-২ প্রকল্প  থেকে জানানো হয়েছে, এবার তৃতীয় ধাপে  দেশের ৪৯২টি উপজেলার অসহায় পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে বিনামূল্যে দুই শতক জমিসহ  সেমি পাকা ঘর করে  দেওয়া হচ্ছে। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী  শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘর হস্তান্তর করলেন।  টেলিভিশনে দেখা গেলো, যারা উপকারভোগী এদের ইতিবাচক প্রতিক্রিয়া ও অতীতের কষ্টের স্মৃতিচারণ। ঘর পাওয়ার পর জীবনের  বিবরণ দিতে গিয়ে অনেক কেঁদে ফেলেছেন। তারা হিন্দু-মুসলিম নারী-পুরুষ। গৃহহীন অতি দরিদ্র, গৃহকর্মী, তৃতীয় লিঙ্গ, জেলে, ভিক্ষুক। পৃথিবীর কোথাও কী ‘গৃহ ও জমি দেওয়ার’  এমন নজীর আছে?

দেশে ভূমি ও গৃহহীন পরিবারগুলোকে পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ‘আশ্রয়ণ’ নামে প্রকল্পের আওতায় ১৯৯৭  থেকে ২০২২ সাল পর্যন্ত ৫ লাখ ৭ হাজার ২৪৪টি পরিবারকে পুনর্বাসন করা হয় বলে সাংবাদিকদের  জানান  জ্যেষ্ঠ সচিব  তোফাজ্জল হোসেন মিয়া।

ইদানিং একটি অবাক করা ব্যাপার  দেশবাসী লক্ষ্য করছে। এটা প্রায় সবাই জানি যে, শ্রীলঙ্কার অর্থনীতির মরণ দশা দেখে অনেকেই ‘বাংলাদেশের অর্থনীতি কেনো শ্রীলংকার মতো হচ্ছে না’- এ স্বপ্ন দেখা শুরু করেছেন। বিএনপিসহ সমমনা কিছু দল এবং এনজিও নির্ভর কিছু মানুষ  শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের তুলনা করে ঝড় তোলার চেষ্টা করছে কিন্তু কাজ হচ্ছে না।  বিষয়টি নিয়ে বাংলাদেশকে জড়িয়ে যখন মাঠ গরম করতে নানারকম চেষ্টা চলেছে তখনই মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের নের্তৃত্বে একটি প্রেসব্রিফিং-এ বিষয়টি পরিষ্কার করা হয়েছে। সেখানে মুখ্য সচিব বলেছেন, “ শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের তুলনা করা দুঃখজনক।” অবশ্যই এটি সময়োপযোগী ও চমৎকার পদক্ষেপ বলা চলে। এতে প্রতিটি গুরুত্বপূর্ণ সেক্টরের সিনিয়র সচিব, সচিবগণ ছিলেন। তাঁরা হাতে-কলমে সংশ্লিষ্ট বিষয়ে অবস্থান স্পষ্ট করেছেন।  

ইতিহাস প্রমাণ দিচ্ছে, বাঙালি জাতির ভাগ্যাকাশের উজ্জ্বল  নক্ষত্রের নাম জাতির জনক বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান। গত শতকের প্রায় মাঝামাঝি সময়ে  স্বাধীন পাকিস্তান রাষ্ট্র হলেও পূর্ব পাকিস্তানের বাঙালি যখন ভুগছে অস্তিত্ব সঙ্কটে, তখনই বাঙালি জাতির পরিত্রাণের প্রধান নেতা হিসেবে আবির্ভূত হন তিনি। দক্ষিণ এশিয়ার বুকে  যে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র আজ মানচিত্রে জ্বলজ্বল করছে তাকে আমরা বঙ্গবন্ধুর দেশ বলতে পারি। শেখ মুজিব ছাড়া এটা যে কল্পনাই করা  যেত না!  

আজকের বাংলাদেশের অগ্রগতি ও এর বর্তমান অবস্থা উল্লেখ করতে গিয়ে বিশে^র অনেক রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধান দেশরত্ন শেখ হাসিনার উন্নয়ন অগ্রগতির ‘ম্যাজিক’ খুঁজতে থাকেন। বিশ^ব্যাপী বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী  শেখ হাসিনার  এই সুনাম আজ এদেশের কোনো কোনো কুলাঙ্গারের গাত্রদহ।   
বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, “ এখন বাংলাদেশ সফলতার গল্প হিসেবে বিশ^ব্যাপী ব্যাপকভাবে প্রশংসিত। বাংলাদেশের জনগণের উদ্যোগ, সক্ষমতা ও উদ্ভাবনী শক্তির কারণে দেশটি স্বাস্থ্য ও সাক্ষরতার ক্ষেত্রে দ্রুত উন্নতি করেছে, শতভাগ বিদ্যুতায়ন করতে পেরেছে এবং বিশে^র দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশে পরিণত হয়েছে। সত্যি বলতে, বাংলাদেশ শিগগির মধ্যবর্তী  দেশের মর্যাদায় উন্নীত হবে, এটি নিঃসন্দেহে বলা চলে। 

লেখক : উপসম্পাদক, আমাদের অর্থনীতি, সিনিয়র সাংবাদিক ও কথাসাহিত্যিক

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়