শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২০ মে, ২০২২, ০২:১৯ রাত
আপডেট : ২০ মে, ২০২২, ০২:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সংকট কী? শুধু শ্রীলঙ্কা হওয়াকেই সংকট বলে?

ফাইজ তাইয়েব আহমেদ

ফাইজ তাইয়েব আহমেদ: [১] দক্ষ ও অদক্ষ মিলে মোট ৩৮% সার্বিক বেকারত্ব। এসএসসি উত্তীর্ণদের পৌনে ২৭ শতাংশ, এইচএসসি উত্তীর্ণদের প্রায় ২৮ শতাংশ, স্নাতকদের ৩৬ শতাংশ, স্নাতকোত্তরদের ৩৪ শতাংশ অর্থাৎ সার্বিকভাবে শিক্ষিতদের ৩৩ দশমিক ১৯ শতাংশ বেকার। এটাকে বাংলাদেশে সংকট বলা হয় না। তো সংকট কী?

[২] আমরা বলেছি দ্রব্যমূল্যের উর্ধ্বগতির মধ্যে প্রাইমারি জ্বালানির দামটা বাড়িয়েন না। ২৩% বাড়িয়েছে সরকার! অসনীয় দ্রব্যমূল্য পরিস্থিতি কী সংকট নয়? [৩] সানেম বলেছে মূল্যস্ফীতি ১৩%, সরকার দেখায় ৬.৮%। বেসরকারি বেশ কয়েকটি রিপোর্ট হিসেব করে আমি নিজে খাদ্য ও খাদ্যবহির্ভুত মূল্যস্ফীতি পেয়েছি ১৫ থেকে ১৯%। এটাকে কেউ সংকট মনে করেন না? [৪] দেশের লক্ষ লক্ষ মানুষ টিসিবির ট্রাকের পিছে ৪ থেকে ৮ ঘন্টা দাঁড়িয়ে থাকে মাত্র ৪০০ থেকে ৬০০ টাকার কিছুটা সস্তার দ্রব্যমূল্যের জন্য। অথচ এই সময়ে শ্রমের মূল্য হবার কথা ছিল ৬০০ থেকে ১০০০ টাকা। এটাকে সরকার সংকট মনে করে না। 

[৫] সরকারের বাজেটের ৩৪% ঘাটতি অফিসিয়ালি। রাজস্ব আয়ের টার্গেট পুরণ হবে না বলে আনফিশিয়ালি ঘাটতি ৫০%। ৬ লক্ষ কোটি টাকার বাজেটের বিপরীতে আয় ৩ লক্ষ কোটি টাকা। এটা সংকট না হলে সংকট কী? [৬] খোলা বাজারে ডলার ১০২ টাকা। সরকারের ব্যাংক রেট ৮৭ টাকা ৫০ পয়সা। নরমালি এটা থেকে ৩ থেকে ৪ টাকার পার্থক্য। এখন ১৪ টাকা ৫০ পয়সা। প্রায় ৯ টাকা বেশি এক ডলারে। এটা সংকট না? হুন্ডি বাজারে রাজনৈতিক প্রশাসনিক কিংবা প্রভাবশালীদের ডলার মজুদ, কালোবাজারি কিংবা পাচার তদন্ত করার কোনো মেকানিজম নাই, এটা সংকট না। [৭] বিদ্যুৎ খাতে মাত্র ৬ মাসে ছয় মাসে পিডিবির লোকসান রেকর্ড ৯ হাজার ৫৮২ কোটি টাকা (পড়ুন দলীয় দুর্বিত্তদের অনুকূলে)। গতবছর লোকসান ছিল সাড়ে ১১ হাজার কোটি টাকা। এই সুবিশাল টাকা ভর্তুকি না কমিয়ে সরকার বিদ্যুৎ এর দাম বাড়ানোর চেষ্টা করছে। এটাকেও সংকট মনে করেন না?

[৮] দেশে দুটা জাতীয় নির্বাচন হয়নি। একটায় নির্বাচনের আগেই সরকার জিতে গেছে, আরেক্টায় দিনের ভোট রাতে হইসে। এটা সংকট নয়? রাজনৈতিক সংকটকে সংকট মনে করার কারণ নেই? [৯] দেশের এলিট ফোর্স মার্কিন দুটা নিষেধাজ্ঞা খেয়ে বসে আছে।

এটা সংকট না? [১০] ৯% মানুষ গ্রামে গিয়ে ফিরছে না, কারণ শহরে আয় কমে গেছে। শিল্প খাতে শ্রমিক পাওয়া যাছে না। অতি উচ্চ দ্রব্যমূল্য পরিস্থিতিতে শহরে ফিরতে ভয় করছে মানুষ। এটা সংকট না? [১১] ৩৪০ বিলিয়ন ডলার জিডিপির দেশের ১৩০ থেকে ১৫০ বিলিয়ন ডলার মোট ঋণ। এটা সংকট না? ১২ বছরে মাথাপিছু ঋণ বেড়েছে ৭ গুণ। এগুলাও সংকট না! [১২] কর্মহীন প্রবৃদ্ধি সংকট না? বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় যতগুলো পদ ছিল, আবেদনকারী ছিলেন ২০০ গুণের বেশি। মাত্র ছয়টি সরকারি ক্ষেত্রে চাকরি পেতে আবেদন করেন মোট আধা কোটির বেশি তরুণ। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে আবেদন ছিল পদের ৮৯৭ গুণ, খাদ্য অধিদপ্তরে পদের বিপরীতে আবেদন ছিল ১৩৬৪ গুণ। কয়েকটি বিসিএসে উত্তীর্ণ হয়েও চাকরি মেলেনি প্রায় ৩২ হাজার শিক্ষিতের, ইনারা বিসিএস বেকার। গণ বেকারত্বকে সংকট বলে না?

[১৩] নাগরিকদের কেউ একজন বলেছেন আগে ২টা পরোটা খেতেন, এখন একটা খাবার সাধ্য আছে। এটা সংকট না? আর্থিক কষ্টে পড়ে, ক্ষুধার সাথে আপোষ করা সংকট নয়। গণ আয় সংকোচন, সরকারের অস্বীকার করা অতি মূল্যস্ফীতিতে মানুষের মজুরি কিংবা বেতনের ক্রয় ক্ষমতা কমে যাওয়া সংকট হতেই পারে না। এমন একটা সময়ে পৌঁছেছি, যেখানে সন্তান হত্যার বিচার চায় না পিতা-মাতা। গণ বিচারহীনতাও কোনই সংকট না। কেউ যদি মৃত্যু ছাড়া অন্য সব কিছুকে সংকট বলতে অস্বীকার করে, তাইলে কি করা। সবার জন্য শুভকামনা। ডলারের সেঞ্চুরির দিনে আরেক দফা মূল্যস্ফীতির আশঙ্কা করি, এটাও সংকট না। আগামীকাল যখন আরেক দফা বিদ্যুৎ এর দাম বাড়বে, আবারও সব কিছুর দাম বাড়া শুরু হবে নতুন দফা, সেটাও সংকট হবে না। বাংলাদেশে এসে ‘সংকট’ নিজেই মরে গেছে, এখানে শুধু চেতনা টাই বেঁচে আছে। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়