শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ১৬ মে, ২০২২, ০৩:০৯ রাত
আপডেট : ১৭ মে, ২০২২, ০২:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘ভুবন সোম’ ছবির বাজেট ছিলো মাত্র দুই লাখ টাকা

রেজা ঘটক

রেজা ঘটক: একবার এক সপ্তাহের জন্য মৃণাল সেনকে পুনায় যেতে হলো। পুনা ফিল্ম ইনস্টিটিউটের একটি ওয়ার্কশপে। কলকাতা থেকে সকালের ফ্লাইটে মুম্বাই। তারপর সন্ধ্যার ডেকান-কুইন ট্রেনে পুনা রওনা হওয়ার কথা। মাঝখানের সময়টা কাশ্মীরি বন্ধু অরুণ কউলের সাথে আড্ডা দিয়ে কাটানোর প্লান। অরুন কউল তার দু’কামরার অফিসে নিয়ে একটা টেবিলের সামনে বসিয়ে দিলেন মৃণাল সেনকে। একটা টাইপ মেশিন আর একগুচ্ছ কাগজ এনে অরুণ বললো, তোমাকে এখুনি একটা চিত্রনাট্য লিখে দিতে হবে। সেই অনেক আগে শোনা গল্পটার উপর, যেটা তুমি আমায় একবার বলেছিলে। 

মৃণাল সেন তো ভারী অবাক! চিত্রনাট্য। এখুনি। আমাকে ট্রেন ধরতে হবে। জবাবে অরুণ বললো, ট্রেন ধরবে। চিন্তা নেই। এখনও চার পাঁচ ঘণ্টা সময় আছে। কোনো ব্যাপার নয়। মোটামুটি দশ বারো পাতার একটা আউটলাইন হলেই চলবে। ইতোমধ্যে চা এসে গেলো। তোমার চা, দুপুরের খাবার সব ঠিকঠাক এসে যাবে। তুমি কাজটা শেষ করো। কথাটা বলে অরুণ বাইরে থেকে অফিস ঘরের তালা বন্ধ করে মৃণাল সেনকে জেলখানার মতো বন্দি করে চলে গেলো। যা হোক বন্ধুর ওই অফিস ঘরে বসেই মাত্র তিন ঘণ্টায় একটা আউটলাইন লিখলেন মৃণাল সেন। যা ঠিক স্ক্রিপ্ট নয়, অথচ স্ক্রিপ্টের মতো। নির্বাচকদের বুঝতে কোনো অসুবিধা হবে না। 

অরুণ কউল খুব খুশি হলেন। ইতিমধ্যে ডেকান-কুইন এর টিকিট বাতিল করে পরের দিন সকালের ট্রেনের টিকিটের ব্যবস্থা হলো। ফিল্ম ফাইন্যান্স করপোরেশান থেকে একটা অ্যাপ্লিকেশন ফর্ম আনলেন অরুণ। গভীর রাত পর্যন্ত দুই বন্ধুর আড্ডা হলো। ছবিটি হবে হিন্দিতে। অভিনয় করবেন উৎপল দত্ত এবং শেখর চট্টোপাধ্যায়। আর নায়িকা চরিত্রে একটি মিষ্টি অল্পবয়সী মেয়ে। অরুণ কউল স্টেশনে এসে সকালবেলার ট্রেনে মৃণাল সেনকে তুলে দিলেন। ফিল্ম ফাইন্যান্স করপোরেশানের চেয়ারম্যান তখন হিম্মৎ সিং। হিম্মৎ সিং বেশি সময় নিলেন না। প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী স্বল্প বাজেটের ছবির ব্যাপারে উৎসাহী ছিলেন। ২১ অক্টোবর ১৯৬৮ সালে মুম্বাইয়ের ফিল্ম ফাইনান্স অফিস মৃণাল সেনকে ছবির বাজেটের দুই-তৃতীয়াংশ টাকার একটি চেক দিলেন। 

ছবিটির নাম ‘ভুবন সোম’। কাহিনীর রচয়িতা বনফুল। এটা মৃণাল সেনের প্রথম হিন্দি ছবি। ছবিটি তৈরি হয় সাদা-কালোতে। উৎপল দত্তের এটাই প্রথম হিন্দি ছবিতে অভিনয়। সুহাসিনী মূলে এই ছবির আগে কোনো মঞ্চে বা সিনেমায় অভিনয় করেননি। বিজয় রাঘব রাও প্রথম কোনো পূর্ণদৈর্ঘ্য ছবিতে সুরসৃষ্টি করলেন। কে কে মহাজন এই ছবিতে অসাধারণ কাজ করলেন। অমিতাভ বচ্চন এই ছবিতে ভয়েস দিলেন এবং ছবি থেকে প্রথম তিনশো টাকা উপার্জন করলেন। ‘ভুবন সোম’ ছবির বাজেট ছিলো মাত্র দুই লাখ টাকা। তারপরের ঘটনা তো ইতিহাস! লেখক: কথাসাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়