শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ১৬ মে, ২০২২, ০২:৪৬ রাত
আপডেট : ১৬ মে, ২০২২, ১০:৩৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বৈশ্বিক অস্থিতিশীলতা চূড়ান্তভাবে সুরাহা না হওয়া পর্যন্ত কঠিন সিদ্ধান্ত নিতে হতে পারে

শরিফুল হাসান

শরিফুল হাসান: বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর প্রায় বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভার পর এসব কথা জানিয়ে অর্থমন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রী পরিষ্কারভাবে বলে দিয়েছেন, এখন থেকে বিদেশ সফর আর নয়। যদি বিশেষ কারণে কর্মকর্তাদের বিদেশ সফরে যতে হয়, তাহলেই যাবেন। অন্যথায় নয়। আমি মনে করি এটি খুবই ইতিবাচক সিদ্ধান্ত। কয়েক বছর অপ্রয়োজনীয় বিদেশ সফর বন্ধ থাকলে এই দেশের লাভ ছাড়া ক্ষতি হবে বলে মনে করি না। বছরের পর বছর ধরে গণহারে বিদেশ সফরে লাভটা কী হয়েছে সেটাও এখন বিবেচনা করা উচিত। বিশেষ করে লাটবহর নিয়ে সফর তো পুরোপুরি বন্ধ হওয়া উচিত।  অন্যদিকে কম গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন পেছানো এবং বিলাসপণ্য আমদানি নিরুৎসাহিত করার সিদ্ধান্তের কথাও জানিয়েছেন অর্থমন্ত্রী।

আমি মনে করি এই সিদ্ধান্তগুলো বেশ ভালো হয়েছে। দুদিন আগে বলেছিলাম বাংলাদেশ হয়তো শ্রীলঙ্কা হবে না কিন্তু শ্রীলঙ্কাকে দেখে সতর্ক হতে তো দোষ নেই। আজ অর্থমন্ত্রী সেই সুরেই যেন বললেন, ‘সময় যখন কঠিন, তখন সিদ্ধান্তও নিতে হয় কঠিন।

সারা বিশ্বের পরিস্থিতি এখন একরকম না। আমাদের বিশ্বের সঙ্গে একীভূত হয়ে কাজ করতে হবে। বিশ্বের সার্বিক অবস্থা বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নিতে হবে। যত দিন বৈশ্বিক অস্থিতিশীলতা চূড়ান্তভাবে সুরাহা হচ্ছে না, তত দিন পর্যন্ত কঠিন কঠিন সিদ্ধান্ত নিতে হতে পারে। কঠিন সিদ্ধান্ত নেওয়ার অর্থ এই নয় যে দেশের অর্থনীতির চাকা বন্ধ হয়ে যাবে, উন্নয়ন বন্ধ হয়ে যাবে, আমাদের স্বাভাবিক অবস্থায় ঘাটতি আসবে- সে রকম কিছু নয়।’

আমি মনে করি শুধু সরকার নয়, আমাদের ব্যবসায়ী বেসরকারি খাতসহ আমাদের সবার এখন দায়িত্বশীল আচরণ করা উচিত। আমাদের সবার ঐক্যবদ্ধ হওয়া উচিত। দুর্নীতির লাগাম যেকোনো মূল্যে টেনে ধরতে হবে। বন্ধ করতে হবে সব অনিয়ম। আর বহুদিন ধরে  সুশাসনের কথা বলছি। বিশেষ করে গত কয়েকদিন। আসলে সুশাসন না থাকলে কোনো উন্নয়নই টেকসই হয় না। কাজেই আমাদের সুশাসনের দিকে যেতেই হবে বাংলাদেশে যার ভীষণ অভাব।

লেখক: অভিভাবসন কর্মসূচি প্রধান, ব্র্যাক

  • সর্বশেষ
  • জনপ্রিয়