শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৬ মে, ২০২২, ০২:২৩ রাত
আপডেট : ১৬ মে, ২০২২, ১০:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পত্রিকায় যেসব অর্থপাচারকারীর নাম এসেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

মঞ্জুরে খোদা টরিক

মঞ্জুরে খোদা টরিক: ‘আওয়ামী লীগ করে যারা কোটি কোটি টাকা বিদেশে পাচার করে, তাদের চিহ্নিত করার আহ্বান জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, চিহ্নিত সন্ত্রাসী, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ী, অবৈধ অর্থ পাচারকারীদের কোনোভাবেই দলে রাখা যাবে না।’

আমাদের দেশের নীতিনির্ধারকরা অনেক কথাই বলেন, যার সাথে বাস্তবের কোন মিল নেই। তবু সরকারের শীর্ষ পর্যায় থেকে তিনি বলেছেন এ জন্য তাঁকে সাধুবাদ জানাই। আমরা কানাডা থেকে দীর্ঘদিন ধরে অর্থপাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলে আসছি। আমরা কানাডায় বেগমপাড়া তথা লুটেরা বিরোধী একটি সামাজিক আন্দোলন গড়ে তুলেছি। যে আন্দোলন দেশ-বিদেশে ব্যাপক সাড়া জাগিয়েছে। জাতীয় সংসদেরও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। মন্ত্রী সাহেব, কথার ফুলঝুড়ি নয় আমরা কাজ দেখতে চাই।

আপনার বক্তব্যের প্রসঙ্গে বলছি, যে সব অর্থপাচারকারীরা ইতোমধ্যে চিহ্নিত হয়ে আছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে আপনার কথার আন্তরিকতা ও বিশ্বাসযোগ্যতা প্রমাণ করুণ। ১। এ যাবৎ পত্রিকায় যাদের নাম এসেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন। ২। ২০১৯ সালে পররাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে কানাডা থেকে ২৮ জন অর্থপাচারকারীর কথা উল্লেখ করেছিলেন সে নামগুলো করা হোক। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক। এ বিষয়ে হাইকোর্টেরও নির্দেশনা আছে।

৩। আপনার দলে যেসব অর্থপাচারকারী আছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন বহিষ্কার করুন। সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুল দুবাই সরকার কর্তৃক সাজাপ্রাপ্ত তিনি এখনো এমপি হিসেবে আছেন কিভাবে? শুধু তিনি নন তার স্ত্রীও একজন এমপি! ৪। অর্থপাচারকারী শুধু দলে নয় আপনার দলের বাইরেও আছে। তাদের বিরুদ্ধেও কথা বলতে হবে। অনেক গোষ্ঠী-পরিবার বিভিন্ন সময় পত্রিকার শিরোনাম হয়েছে।

৫। ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) বিদেশে অর্থপাচারে জড়িত ৬৯ জন বাংলাদেশির তথ্য হাইকোর্টে জমা দিয়েছে বাংলাদেশ। এরমধ্যে পানামা পেপারসে ৪৩ এবং প্যারাডাইস পেপারসে ২৬ জনের নাম রয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন। ৬। বাংলাদেশ ব্যাংকের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট নামে একটি সংস্থা আছে। পত্রিকায় দেখেছি, তাদের কাছে অর্থপাচারকারীদের বিশাল তালিকা আছে সেগুলো নিয়ে কিছু বলুন। ৭। আপনি বলছেন অর্থপাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন, অন্যদিকে অর্থমন্ত্রী সংসদে বলেন, তাঁরকাছে অর্থপাচারকারীদের কোন তথ্য নেই! কোনটা বিশ্বাস করবো। বড়ই বিস্ময়ের বিষয়।

লেখক ও গবেষক

  • সর্বশেষ
  • জনপ্রিয়