শিরোনাম

প্রকাশিত : ১৩ মে, ২০২২, ১২:৫৮ রাত
আপডেট : ১৩ মে, ২০২২, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুশফিক ওয়াদুদ: চীনের ওপর অতি নির্ভরশীল যেকোনো রাজনৈতিক দল সব সময়ই ঝুঁকিতে থাকে

মুশফিক ওয়াদুদ: বেশকিছু দিন আগে ম্যাথ অলিম্পিয়াডের দুই ফাইনালিস্ট দলের এক ছবি ভাইরাল হয়েছিল। ছবিটি এমন যে যুক্তরাষ্ট্রের টিম চীনা টিমকে হারিয়ে জয় পায়। কিন্তু ছবি দেখে বোঝার উপায় নেই যে কে চীনা আর কে আমেরিকান। কারণ যুক্তরাষ্ট্রের টিম টিতেও সবাই চীনা আমেরিকান। 

চীনারা বরাবরই অংকে ভালো। এটা চীনের জন্য একটি প্লাস পয়েন্ট। কিন্তু চীনাদের বেশি অংশ কষার মানসিকতা আর্ন্তজাতিক রাজনীতিতে ক্ষতির কারণ অনেক সময়। অল্প কিছু দিনের মধ্যে দক্ষিণ এশিয়ায় দুটি প্রবল চীনপন্থী সরকারের পতন হলো। প্রথমে পাকিস্তানের ইমরান খানের সরকার। তারপর গত সপ্তাহে শ্রীলংকার রাজাপাকসের সরকার। দুই ক্ষেত্রেই এদের ক্ষমতায় রাখতে চীনের তেমন কোনো  ভূমিকা ছিলো না। বন্ধুরা যখন বিপদে চীন সে সময় ব্যবসার লাভ ক্ষতির হিসাব-নিকাশ কষছে!

এমনই একটি ঘটনা ছিলো ২০০৭ সালে বিএনপি জোট সরকারের পতন। সেই সময়ের সরকারের শীর্ষ মহলে বিপদে চীন পাশে দাঁড়াবে এমন ধারণা অনেক ক্ষেত্রে ভুল সিদ্ধান্ত নিতে বিএনপিকে উৎসায়িত করেছিল বলে আমি মনে করি। বিপদে বন্ধুকে সাহায্য না করার চীনা এই নীতি অন্য কোনো সুপার পাওয়ার কিংবা রিজিয়নাল পাওয়ারের মধ্যে তেমন দেখা যায় না। এমনকি রাশিয়া তৃতীয় বিশ্ব যুদ্ধে জড়ানোর ঝুঁকি সত্ত্বেও সর্বশক্তি নিয়ে সিরিয়ার বাশার আল-আসাদ সরকারের পাশে ছিলো। চীনের উপর অতি নির্ভরশীল যেকোনো রাজনৈতিক দল সব সময়ই ঝুঁকির মধ্যে থাকে। লেখক ও গবেষক

  • সর্বশেষ
  • জনপ্রিয়