শিরোনাম
◈ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন : পুরুষ বনাম নারী ভোটার কী প্রভাব ফেলবে? ◈ এখতিয়ার বাড়লো প্রধান উপদেষ্টার বিশেষ সহকারীর ◈ ডেঙ্গুতে প্লাটিলেট বাড়াতে যে খাবার গুলো খাবেন ◈ সাবেক পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর স্ত্রী হাসিনা গাজীকে খুঁজছে ডিবি ◈ ফেরারির মতো ছুটছি, সামনে কোনো ভবিষ্যৎ নেই: নিষিদ্ধঘোষিত সংগঠন ছাত্রলীগের নেতা ◈ নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি ঘোষণা ◈ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর বই বাতিল : মাধ্যমিকে ২০১২ সালের কারিকুলামে বই পাবে শিক্ষার্থীরা ◈ ঢাবি ‌ছাত্রলীগ নেতা রাকিব ও ঊর্মি গ্রেফতার ◈  দুটি করে জাতীয় পরিচয়পত্র সোয়া ৫ লাখেরও বেশি মানুষের, হাতের বদলে পায়ের আঙুলের ছাপ ◈ বদলে যাচ্ছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের নাম

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২৪, ১১:১৭ রাত
আপডেট : ২৮ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এক মাসে পাঁচ জাহাজে আগুন, নাশকতা বলছেন কেউ কেউ

মহসিন কবির :চট্টগ্রাম ও চাঁদপুরে এক মাসের ব্যবধানে বাংলাদেশের জলসীমায় জ্বালানিবাহী পাঁচটি জাহাজে আগুন লাগার ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় চারজন নিহত হয়েছেন। আগুনের এ ঘটনাকে স্বাভাবিকভাবে নিতে পারছেন না কেউ। অনেকে বলছেন, সরকারকে বিপদে ফেলতে নাশকতার জন্য আগুন লাগানো হচ্ছে। একের পর এক এমন দুর্ঘটনায় দেশের জ্বালানি নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে মনে করছেন এ খাতের সংশ্লিষ্টরা।

নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মাকসুদ আলম গণমাধ্যমকে বলেছেন, বাংলাদেশ শিপিং করপোরেশনের দুটি অয়েল ট্যাংকার এবং সর্বশেষ দুটি ট্যাংকারে আগুনের ঘটনা ভিন্ন প্রকৃতির। জ্বালানি বহনকারী ট্যাংকারে ধারাবাহিক আগুনের ঘটনার প্রকৃত কারণ তদন্তের আগে বলা সম্ভব নয়।

সর্বশেষ চাঁদপুরের ডাকাতিয়া নদীতে ‘এমভি সাদিয়া অনিক’ নামে একটি তেলবাহী জাহাজের ইঞ্জিনকক্ষে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার (২৭ অক্টোবর) বিকেল সোয়া ৪টার দিকে ওই নদীর পদ্মা ওয়েল কোম্পানির জেটির কাছে এই ঘটনা ঘটে। এ ঘটনায় ছয়জন আহত হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর হওয়ায় তাকে ঢাকায় পাঠানো হয়েছে। আহতরা হলেন- রুবেল (৩০), জিলানি (৩৫), মাসুদ (৩৭), গিয়াস (২৯) ও মধু (৫০)। এদের মধ্যে গুরুতর আহত গোলাপকে (৫০) ঢাকায় পাঠানো হয়েছে। জাহাজে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

১২ অক্টোবর রাতে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ‘বিএলপিজি সোফিয়া’ এবং তানজানিয়ার পতাকাবাহী ‘ক্যাপ্টেন নিকোলাস’ জাহাজে আগুন লাগে। দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত জাহাজ দুটির ৩১ জন নাবিককে উদ্ধার করা হয়। ঘটনার প্রায় ১১ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনা হলেও প্রায় সাড়ে ২২ কোটি টাকার এলপি গ্যাস পুড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। আগুনের সূত্রপাত সম্পর্কে কিছু নিশ্চিত করতে পারেনি বন্দর, কোস্টগার্ড ও অন্যান্য সংস্থা।

কোস্টগার্ড পূর্ব জোনের গণমাধ্যম কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি গণমাধ্যমকে জানান, জাহাজটি চট্টগ্রাম বন্দরে যাচ্ছিল। তবে কোন দেশ থেকে আসছিল এবং কী পরিমাণ এলপিজি ছিল, তা জানা যায়নি। এটি নিছক দুর্ঘটনা নাকি নাশকতা, তা জানতে কোস্টগার্ডসহ সংশ্লিষ্টরা খোঁজ নিচ্ছেন বলে জানান তিনি।

তানজানিয়ার পতাকাবাহী এমটি ক্যাপ্টেন নিকোলাস দেশের কয়েকটি প্রতিষ্ঠানের এলপিজি নিয়ে গত ৭ অক্টোবর চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর কুতুবদিয়ায় পৌঁছে। বসুন্ধরার মালিকানাধীন এমটি মারিয়া, সোফিয়া ও চাতকি লাইটার ট্যাংকার সেখান থেকে এলপিজি খালাসের দায়িত্বে ছিল। মারিয়া খালাস নিয়ে চলে যায়। শনিবার রাতে সোফিয়া জাহাজে এলপিজি খালাস শেষ হয়, কিন্তু মাদার ভেসেল থেকে বিচ্ছিন্ন হয়নি। এরই মধ্যে বিস্ফোরণে আগুন লেগে যায়। একই সঙ্গে ক্যাপ্টেন নিকোলাসেও আগুন লাগে। তবে নিজস্ব ব্যবস্থাপনায় নিকোলাসের আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন জাহাজের ক্রুরা। কিন্তু সোফিয়া জাহাজে আগুন দ্রুত বাড়তে থাকে। সোফিয়ার পরই এলপিজি খালাসের জন্য অপেক্ষায় ছিল এমটি চাতকি। ফলে মাদার ভেসেলের কাছাকাছি ছিল জাহাজটি।

আগুনের ঘটনার পর উদ্ধার কাজে সরাসরি অংশ নিয়েছেন জাহাজের নাবিকরা। ওই জাহাজের ক্যাপ্টেন ফরমান উল্লাহ আনসারি বলেছেন, সোফিয়ার পরই মাদার ভেসেলের কাছে আমাদের জাহাজের ভেড়ার কথা, তাই কাছাকাছিই ছিলাম। এ সময় দুর্ঘটনার খবর জানতে পারি। এরই মধ্যে একটি আওয়াজ আসে এবং আগুন দেখতে পাই। দ্রুত সময়ের মধ্যে সোফিয়া জাহাজের প্রথম ও দ্বিতীয় ট্যাংকার হয়ে তৃতীয় ট্যাংকারে আগুন ছড়িয়ে পড়ে। বিষয়টি আমি পোর্ট কন্ট্রোল ও কোস্টগার্ডকে জানাই। পাশাপাশি সহযোগিতা চেয়ে জরুরি সিগন্যাল চালু করি। কিছুক্ষণের মধ্যেই বসুন্ধরার মালিকানাধীন টাগবোট তুফান এক্সপ্রেস কাছাকাছি চলে আসে। নিকোলাস জাহাজের সঙ্গে যোগাযোগ করলে তারা আগুন নিয়ন্ত্রণে এনেছে এবং সবাই নিরাপদ আছেন বলে জানান। আগুন লেগে যাওয়ায় সোফিয়া জাহাজের নাবিকরা সাগরে ঝাঁপ দেন। এরপর আমরা তাদের উদ্ধার করি।

গত ৩০ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দরের ডলফিন জেটিতে বাংলাদেশ শিপিং করপোরেশনের মালিকানাধীন ‘বাংলার জ্যোতি’ অয়েল ট্যাংকারে বিস্ফোরণের পর আগুন লাগে। ওই ঘটনায় তিনজনের মৃত্যু হয়। এরপর ৫ অক্টোবর চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ‘বাংলার সৌরভ’ নামের আরেকটি তেলবাহী জাহাজে আগুন লাগে। ওই জাহাজটিও বাংলাদেশ শিপিং করপোরেশনের মালিকানাধীন। ওই দিনের ঘটনায় একজনের মৃত্যু হয়। ঘটনার পর বিএসসির ব্যবস্থাপনা পরিচালক মাহমুদুল মালেক সংবাদ সম্মেলনে ‘নাশকতার’ আশঙ্কার কথা উল্লেখ করেছিলেন। তার মতে, এ ঘটনা জাতীয় জ্বালানি নিরাপত্তা বিঘ্নিত করার অপচেষ্টা। 

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) সচিব শাহিনা সুলতানা গণমাধ্যমকে বলেছেন, এমন ঘটনা আগে কখনও ঘটেনি বলেই জানি। তবে এই মুহূর্তে কোনো মন্তব্য করা ঠিক হবে না। নাশকতার বিষয়ে তদন্তের পরই বলা যাবে। তদন্তের আগে মন্তব্য করতে রাজি হননি বিস্ফোরণ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের পরিদর্শক মো. তোফাজ্জল হোসেনও। তবে তিনিও জাতীয় জ্বালানি নিরাপত্তায় বিঘ্নের আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কুতুবদিয়া অ্যাংকারেজ এলাকায় অবস্থানরত এমটি ক্যাপ্টেন নিকোলাস জাহাজ ও সোফিয়া জাহাজে সংঘটিত অগ্নিকান্ডের তদন্ত কমিটি গঠন হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (হার্বার অ্যান্ড মেরিন) কমডোর এম ফজলার রহমানকে। কমিটিতে নৌবাহিনী, কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ডিজিএফআই, এনএসআই, নৌপরিবহন অধিদপ্তরসহ অন্যান্য সংস্থার প্রতিনিধিও আছেন। কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মাকসুদ আলম  জানান, আগের দুটি ও গতকালের আগুনের ঘটনায় প্রকৃতিগত পার্থক্য আছে। গত শনিবার রাতে কার্গো অপারেশনের সময় দুর্ঘটনা ঘটেছে, ফলে সেখানে সেইফটি-সিকিউরিটির ঘাটতি ছিল কি না, সেটা তদন্ত কমিটি দেখবে। নাশকতার বিষয়ে তিনি বলেন, ফরেনসিক রিপোর্ট ছাড়া এটা বলা মুশকিল।

এদিকে কারও ওপর দোষ না চাপিয়ে তদারক সংস্থাগুলো সঠিকভাবে দায়িত্ব পালন করেছে কিনা এবং তাদের কোনো অবহেলা ছিল কিনা, সেটা খতিয়ে দেখার প্রতি জোর দিয়েছেন চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ।

‘এমটি বাংলার সৌরভ’ নামের জাহাজে আগুন লাগার ঘটনা নাশকতা হতে পারে বলে সন্দেহ করছেন বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক কমডোর মাহমুদুল মালেক। শনিবার (৫ অক্টোবর) বিএসসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ শঙ্কার কথা জানান তিনি।

জাহাজে আগুনের ঘটনায় আব্বাস উদ্দিন নয়ন নামে একজন ফেসবুকে লিখেছেন, আমি গত ৩০ বছরে এরকম কিছু দেখিনি। বিএসসি জাহাজ জ্যোতি আর সৌরভের অগ্নিকাণ্ডের পর এক সপ্তাহও যায়নি। কুতুবদিয়াতে বসুন্ধরার LPG Carrier "Sophia" আর "Capt Nicolas" নামের দুইটা শিপে রাত ১২:৪২ মিনিটে আগুন লেগেছে। অনেকগুলো নাবিক পানিতে ঝাঁপ দিয়েছে। নেভী আর কোস্টগার্ড সম্ভবত ইতোমধ্যে গিয়েছে স্পটে। ২৫ বছর বিদেশি জাহাজে ছিলাম। খুবই উঁচুমানের নিরাপত্তা ব্যবস্থা ছিল এবং সেভাবে মেইনটেইন করা হত। দেশীয় জাহাজে ১২ দিনের মধ্যে পরপর ৪টি জাহাজে অগ্নিকাণ্ড আর বিস্ফোরণ নিঃসন্দেহে খুবই অস্বাভাবিক ঘটনা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়