শিরোনাম

প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর, ২০২৪, ০২:০৯ রাত
আপডেট : ০৫ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাকিবের বিরুদ্ধে হত্যা মামলা, পাশে সতীর্থরা, আছে ভিন্ন মত

এম এইচ বাচ্চু : বাংলাদেশ দলের অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসানের বিরুদ্ধে হত্যা মামলা দায়েরের পর প্রথমে কেউ কথা বলেননি, পরে মুখ খুলছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। হত্যা মামলা দায়েরর পর ক্রিকেট খেলতে পারবেন কিনা সে আশঙ্কাও ছিলো। পাশে রয়েছেন ক্রিকেটার সতীর্থরা। 

হত্যা মামলায় সাকিব আল হাসানের আসামি হওয়া এবং তাঁকে দেশে ফিরিয়ে বিচারের আওতায় আনতে আইনি নোটিশ দেওয়া হয়েছিল বিসিবিকে। বিসিবি সভাপতি ফারুক আহমেদ জানিয়েছিলেন, পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের পর তাঁরা সিদ্ধান্ত নেবেন। ২৭ আগস্ট বোর্ড সভাপতি জানিয়েছেন, দোষী প্রমাণ না হওয়ার আগ পর্যন্ত সাকিব আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন। এমনকি সাকিবকে আইনি সহায়তাও তাঁরা দেবেন। 

অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুল সাকিবের মামলা প্রসঙ্গে বলেন, সাকিব আল হাসান গ্রেপ্তার হবেন না। এটা পুলিশ প্রশাসনের বিষয়। আমরা যতটুক বলার, বলার চেষ্টা করেছি। মামলা হওয়া বা এফআরআই হওয়া মানে গ্রেপ্তার না। আমার বিশ্বাস স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে উদ্যোগ নেয়া হবে যাতে কেউ অতি উৎসাহিত হয়ে গ্রেপ্তার করতে না যায়।

সাকিবের পাশা দাঁড়ালেন বাংলাদেশের সাবেক অধিনায়ক রকিবুল হাসান। তিনি বলেন, ‘অবশ্যই আমি ক্রিকেটার হিসেবে সাকিবের পাশে থাকব। এজন্যই থাকব, (তার বিরুদ্ধে) মামলা হতেই পারে। মামলা হওয়া মানেই এটা নয় যে আমি অপরাধী। ক্রিকেট বোর্ড তার পাশে দাঁড়িয়েছে। আমি স্যালুট করি নতুন কমিটিকে, তারা বলেছে দরকার হলে আইনগত সহায়তাও দেবে।

সাকিব আল হাসানের মামলার বিষয়ে বক্তব্য দিয়েছেন ঢাকা মহানগর (ডিএমপি) পুলিশের কমিশনার মো. মাইনুল হাসান। তিনি বলেছেন, যেকোনো মামলায় অপরাধীর ইনভলমেন্ট (সম্পৃক্ততা) থাকে। আন্দোলনের বিরুদ্ধে যারা অর্থ, পরামর্শ ও মিডিয়াতে উসকানিমূলক বক্তব্য দিয়েছেন তাদের বিষয়ে তদন্ত হবে।

সাকিবের মামলা প্রসঙ্গে মুশফিক ফেসবুকে লিখেছেন, ‘সাকিবকে বাঁ’হাতি স্পিনার হিসেবে সর্বাধিক উইকেট নেয়ার রেকর্ড গড়ার জন্য অভিনন্দন। আমি অনেকবার বলেছি এবং আবার বলছি যে, সাকিবের  মতো একজন চ্যাম্পিয়নের সাথে খেলতে পেরে আমি গর্বিত। একজন টিমমেট এবং ভাই হিসেবে, আমি সাকিবের কঠিন সময়গুলোর সঙ্গী এবং আমি তার বিরুদ্ধে তোলা মিথ্যা অভিযোগের সমর্থন করি না, কারণ আমি জানি সে কখনোই অমানবিক কাজে লিপ্ত হবে না। আমরা সবসময় তোমার পাশে আছি, বন্ধু।’

সাকিবের পাশে দাঁড়িয়েছে ক্রিকেটারদের সংগঠন ক্রিকেটার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব)। সোমবার (২৬ আগস্ট) সাধারণ সম্পাদক দেবব্রত পালের স্বাক্ষর করা এক প্রেস বিজ্ঞপ্তিতে সাকিবের ওপর সহানুভুতি প্রকাশ করেছে কোয়াব।

কোয়াব প্রত্যাশা করে- বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের বিরুদ্ধে দায়েরকৃত মামলাটি সহানুভূতির সাথে দেখবে অন্তর্বর্তী সরকার। কোয়াব চায় ক্রিকেটার সাকিব আল হাসানের খেলোয়াড় স্বত্বাটি আলাদাভাবে বিবেচিত হোক। সাকিবের মত ক্রিকেটারের উপস্থিতি ও অংশগ্রহন বাংলাদেশের ক্রিকেটের ভবিষ্যৎ উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সাকিবকে সমর্থন জানিয়ে তার পাশে দাঁড়াচ্ছে সতীর্থরা। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত েএক ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, ‘সাকিব ভাই আমাদের দেশের অনেক বড় সম্পদ। দীর্ঘ ১৭ বছর বিশ্বের দরবারে বাংলাদেশের নাম উঁচিয়ে ধরেছেন তিনিই। সাকিব ভাইয়ের নামে এমন মামলা অপ্রত্যাশিত। নতুন বাংলাদেশ, আমরা সবাই নতুন কিছু দেখতে চাই। আশা করি সকল আঁধার কেটে, নতুন আলো আসবে!’

গার্মেন্টসকর্মী রুবেলকে হত্যার নির্দেশদাতা হিসেবে ক্রিকেটার সাকিব আল হাসানের বিরুদ্ধে ২২ আগস্ট ডিএমপির আদাবর থানায় একটি হত্যা মামলায় দায়ের হয়েছে। সাকিবকে মামলার ২৮ নম্বর এজাহার নামীয় আসামি করা হয়েছে। এছাড়া মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ওবায়দুল কাদেরসহ আরও ১৫৬ জনকে আসামি করা হয়। মামলায় অজ্ঞাত আরও ৪০০-৫০০ জনকে আসামি করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়