শিরোনাম
◈ শেখ হাসিনাসহ সাবেক মন্ত্রী-এমপিদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত ◈ সাংবাদিক ফারজানা রুপা ওড়নায় মাথা ঢেকে দেশ ছাড়তে চেয়েছিলেন ◈ টাকা দিয়ে ভারতে আশ্রয় নিচ্ছেন বাংলাদেশের প্রভাবশালীরা : আনন্দবাজারের প্রতিবেদন ◈ শামা ওবায়েদ ও শহিদুল ইসলাম বাবুলের সমস্ত পদ স্থগিত করেছে বিএনপি ◈ শেখ হাসিনার বিরুদ্ধে মামলা দাঁড়াল বত্রিশে ◈ কুমিল্লায় বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে গোমতী নদীর পানি, ভোগান্তিতে মানুষ : বিরাজ করছে আতঙ্ক (ভিডিও) ◈ অবৈধভাবে পোষা পাখির দোকান পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার  : বন উপদেষ্টা ◈ ছাত্র আন্দোলনে ‘নিহত’ বলে প্রচার হওয়া সেই রাফি বেঁচে আছেন ◈ ভারতের উজান থেকে নেমে আসা পাড়াড়ি ঢলে কুমিল্লার গোমতী নদীর পানি বাড়ছে ! ◈ আখাউড়ায় যাত্রী পারাপার বন্ধ, ইমিগ্রেশন ভবনে হাঁটুপানি

প্রকাশিত : ১২ জুলাই, ২০২৪, ০২:৪১ রাত
আপডেট : ১২ জুলাই, ২০২৪, ০২:৪১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুক্তিযোদ্ধা ও পোষ্য কোটার ওপর এতো ক্ষোভ কেন আপনাদের?

ইমতিয়াজ মাহমুদ

ইমতিয়াজ মাহমুদ: [১] সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিল বা হ্রাসের যে দাবি করছে কিছু শিক্ষার্থী, আমি সেটার বিরোধ করি এবং এরকম দাবি যারা করছেন এবং সমর্থন করছেন ওদের নিন্দা করছি। কেন? সেই কথাটাই বলছি। আগে বলেন, মুক্তিযোদ্ধা কোটায় এবং পোষ্য কোটায় এই পর্যন্ত বাংলাদেশে কয়জন বিসিএস ক্যাডারে বা অন্য কোনো গুরুত্বপূর্ণ সরকারি পদে নিয়োগ পেয়েছে? আমি যেটা জেনেছি যে এই সংখ্যাটা অতি নগণ্য। এতোই নগণ্য যে সব কয়জনকে যোগ করলেও চাকরির এক শতাংশও হবে না। মুক্তিযোদ্ধা ও পোষ্য কোটায় লোক পাওয়া যায় না, এই কারণে কোটা খালি থাকে। অর্থাৎ মুক্তিযোদ্ধা ও পোষ্য কোটার কারণে যে কেউ খুব একটা বঞ্চিত হচ্ছে সেটা সত্যি নয়। এই কোটাটা কার্যত কারো স্বার্থই বিঘ্নিত করে না। তাহলে কেন এতো ক্ষোভ? এই প্রশ্নটার উত্তর দিন। বিশেষ ভাবে মুক্তিযোদ্ধা ও পোষ্য কোটার উপর এতো ক্ষোভ কেন আপনাদের? ব্যঙ্গ করে বলেন, ‘নাতিপুতি কোটা’! বক্তৃতা-বিবৃতি, সাক্ষাৎকার এসব দিয়ে নানা কথার প্যাঁচ কষে যে কথাটা বলতে চান সেটা হচ্ছে যে মুক্তিযোদ্ধারা আমাদের রাষ্ট্রে কোনো বিশেষ মর্যাদা বা বিশেষ সুবিধা পাওয়ার হকদার নন। আপনাদের এসব কথার কী অর্থ করবো? যদি এমন হতো যে মুক্তিযোদ্ধা কোটার কারণে শত শত চাকরি ওদের ছেলেমেয়েরা বা নাতি-পুতিরা নিয়ে যাচ্ছে, তাহলে বুঝতাম যে স্বার্থ রক্ষার জন্য বলছেন। সেটা তো নয়। তাহলে কী উপসংহারে পৌঁছবো? বলুন। 

[২] বলে যে অনেক নাকি ভুয়া মুক্তিযোদ্ধা আছে। বলি, তার জন্যে মুক্তিযোদ্ধা কথাটা আমরা ভুলে যাবো? কিছু প্রতারক ধরনের লোক জাল-জালিয়াতি করে ব্যক্তিগত সুবিধা নিতে চেষ্টা করে, ওদের ধরে জেলে পাঠানো দরকার, শক্ত পদক্ষেপ নেওয়া দরকার ওদের বিরুদ্ধে। কিন্তু তার জন্য মুক্তিযোদ্ধাদের প্রতি আমার সম্মান শেষ হয়ে যাবে? চোরের জন্যে মুক্তিযোদ্ধা কথাটা ভুলে যাবো? কিছু লোক প্রশ্ন ফাঁস করে, সেই প্রশ্নে পরীক্ষা দিয়ে বিসিএস পাস করে, তার জন্য বিসিএস তুলে দিবেন? পুলিশের কিছু লোক চুরি করে, পুলিশ বাহিনী তুলে দিবেন? আর্মির জেনারেলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে, আর্মি তুলে দিব? টেলিভিশনে দেখলাম কেউ কেউ বলছেন যে, ‘মুক্তিযোদ্ধারা কি কোটা চেয়েছিলেন?’ ওরে বেয়াদব, মুক্তিযোদ্ধারা ব্যক্তিগত সুবিধা চাইবেন কেন? ১৯৭১ যখন যুদ্ধ শুরু হয়, তখন ব্যক্তিগত সুবিধার জন্যে যারা যুদ্ধে গিয়েছিল ওরা তো রাজাকারের যোগ দিয়েছে। রাজাকাররা বেতন পেতো, ভাতা পেতো, লুটের মাল পেতো। লোভ করেছে রাজাকাররা। মুক্তিযোদ্ধারা তো জীবন দিতে গেছে দেশের জন্যে। জি। প্রাণ দিতে গেছে, মরতে গেছে। জাহানার ইমামের সেই কথাটা জানেন না? তার পুত্র যখন বলছে যুদ্ধে যাবে, তিনি কী বলেছেন? জানেন সেকথা? না জানলে খুঁজে বেড় করেন, জেনে নিন। সেকথা বলতে আমার বুক ভেঙে যায়। কিন্তু সেই কথাটা একদম বর্ণে বর্ণে সত্যি। কল্পনা করুন পরিস্থিতিটা। একটা অন্ত্যন্ত শক্তিশালী সুসজ্জিত বাহিনী আমাদের দেশ আক্রমণ করেছে। বিশাল সে বাহিনীÑ ষোলোই ডিসেম্বরে আমাদের হাতে বন্দীই হয়েছিল প্রায় এক লাখ। ওদের হাতে অত্যাধুনিক অস্ত্র-চীনের অস্ত্র, আমেরিকার অস্ত্র, ব্রিটিশ হাতিয়ার, দেশে তৈরি অস্ত্র। ট্যাঙ্ক কামান বিমান জাহাজ কোনো কিছুর কমতি নেই। একঝাঁক জেনারেল পরিচালনা করছে সেই আক্রমণ। একজন সদ্য কৈশোর উত্তীর্ণ যুবক ওর মাকে বলছে যুদ্ধে যাবে এই বিশাল বাহিনীর বিরুদ্ধে। ওদেরকে আপনি কী বলবেন? এঞ্জেল? পাগল? বেওকুফ? না, ওরা দেশের জন্যে প্রাণ উৎসর্গ করেছে লিটারেলি। 

[৩] কোনো মুক্তিযোদ্ধাই ব্যক্তিগত লাভের জন্যে যুদ্ধে যায়নি। লোভীরা পাকিস্তানিদের পক্ষে ছিল, আর যুদ্ধে গেছে দেশপ্রেমিকরা। আর দেশপ্রেম কী জিনিস? এই প্রেম সেই প্রেম না। দেশপ্রেম হচ্ছে এমন একটা পরীক্ষা যেটাতে পাস মার্ক হচ্ছে ১০০তে ১০০- ৯৯ পেলেও ফেইল। এই পরীক্ষায় পাস করেছে কেবল আমাদের মুক্তিযোদ্ধারা। এদেশের আর কেউ না। আমার সারা জীবনের আফসোস, কেন আমি আরও কয়েক বছর আগে জন্মালাম না, এই পরীক্ষাটায় অংশ নিতে পারলাম না। ওরা দেশের শ্রেষ্ঠ সন্তান। এমনকি যে চোরটা জেলের তালা ভেঙে যুদ্ধে গিয়েছিল, সেও আমাদের যুদ্ধে না যাওয়া সবচেয়ে মেধাবী ব্যক্তিটির চেয়ে উত্তম। দেশপ্রেমের পরীক্ষায় সেই চোরটিও পাস করেছে, সেই পরীক্ষায় আমাদের বিপক্ষে থাকা পণ্ডিতরাও ফেইল, অথবা সেইসব উচ্চশিক্ষিত মেধাবীরা যারা একরকম নিরাপদ নিরপেক্ষ অবস্থান নিয়েছিল। আপনি আমাদের সেসব প্রিয়দের চেয়ে প্রিয়তম মানুষগুলোর ত্যাগের কী প্রতিদান দেবেন? সামান্য কয়েকটা বিসিএস চাকরি? শোনেন। আপনি যদি বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের গুরুত্ব না বুঝে থাকেন, আপনার জীবনে ওদের অবদান অনুধাবন না করতে পারেন, আপনি হয় মূর্খ অথবা আপনি মন্দপক্ষ। 

মুক্তিযোদ্ধা কোটা বা পোষ্য কোটা, আপনারা যাকে বলছেন নাতিপুতি কোটা, এটা হচ্ছে আমাদের সেইসব পাগল দিওয়ানা সর্বস্বত্যাগী দেশপ্রেমিকদের জন্যে এই জাতির অতি সামান্য একটি নৈবেদ্য মাত্র। আপনি ব্যক্তিগত স্বার্থে এর বিরোধ করবেন? তাও বুঝতাম যদি এই কোটায় কারো ক্ষতি হতো বা কাউকে বঞ্চিত করা হতো। সেটাও তো হচ্ছে না। পিএসসিকে জিজ্ঞাসা করেন, ওরা আপনাকে জানাবে মুক্তিযোদ্ধা কোটায় এযাবৎ কয়জনের চাকরি হয়েছে। তিরিশ পারসেন্ট শুনতে ইয়ে শুনায় বটে, কিন্তু কার্যত মুক্তিযোদ্ধা কোটায় চাকরি পেয়েছে অল্প কয়েকজন, অনুল্লেখযোগ্য সংখ্যা, এক পারসেন্টেরও কম। 

[৪] মুক্তিযোদ্ধা কোটা খালি থাকলে সেটা অন্যরাই পায়। আর যদি অন্যরা না পায় তাইলে সেই দাবি করুন, মুক্তিযোদ্ধা কোটার শূন্য আসনগুলোতে অন্যদের নিয়োগ হোক। মুক্তিযোদ্ধা কোটা কেন তুলে দিবেন? মতলবটা কী? আন্দোলনের সকলের মতলব জানি না, অনেকেই হয়তো স্পষ্ট ধারণা নেই বিধায় আন্দোলনে যোগ দিয়েছে। কেউ কেউ গণতন্ত্রের সংগ্রামের অংশ বিবেচনা করে সরকারবিরোধী আন্দোলনে যোগ দিয়েছে। কিন্তু এই আন্দোলনের নেতৃত্বে কিছু ক্যারেক্টারকে আমরা দেখেছি, চিনি ওদের, ওরা মুক্তিযুদ্ধের গরিমাকে ম্লান করার উদ্দেশ্যে আন্দোলনটা টেনে নিচ্ছে। জানুন, তথ্য দেখুন, এরপর একবার আমার পতাকার দিকে তাকান, বুকে হাত দিয়ে জাতীয় সঙ্গীতের দুইটা লাইন গেয়ে এক ফোঁটা চোখের জল ফেলুন। বলুন, আপনি আমাদের জাতির হাজার বছরের ইতিহাসে শ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধ, এর গরিমা ম্লান করতে চান? আপনি নিজেই বুঝতে পারবেন আপনি কোন দলে। 

লেখক: আইনজীবী। ১১ জুলাই ২০২৪।  https://www.facebook.com/imtiaz.mahmood

  • সর্বশেষ
  • জনপ্রিয়