শিরোনাম

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২৪, ০৩:১৭ রাত
আপডেট : ০৭ জুলাই, ২০২৪, ০৩:১৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তুফান : মিশ্রিত অনুভূতি

শাশ্বতী বিপ্লব

শাশ্বতী বিপ্লব: অবশেষে তুফান দেখেই ফেললাম, অনুভূতি মিশ্রিত। তুফান মৌলিক গল্প নয় মোটেও। আমি খুব একটা হিন্দি সিনেমা দেখি নাই, বিশেষত ইদানিংকালের। তামিল ছবির অভিজ্ঞতা আরো কম। কিন্তু আমার সাথে থাকা সহকর্মী মুন্নি শুরুতেই ওম শান্তি ওম সিনেমার সাথে মিল পেলো। তারপর একে একে ওয়ানস আপঅন এ টাইম ইন মুম্বাই, ডন, পুস্পা, কেডিএসও (১ এবং২), ডাংকি, এনিমেল-এই ছবিগুলোর সাথে মিল খুঁজে পেলো। এনিমেলের সাথে মিল আমিও পেয়েছি, সেটা মূলত নৃশংসতায়, পোশাকে, নায়কের চরিত্র নির্মাণে এবং অস্ত্রের ধরন ও প্রয়োগ নির্ধারণে। 

যাইহোক, নকলটাকে যদি আমরা পজিটিভ ভাবে দেখার চেষ্টা করি, মানে বলিউডও হলিউডের সিনেমা নকল করে এবং ব্যবসা সফল হয়। একইভাবে, আমরাও এর আগে অনেক বলিউড মুভিকে বাংলাদেশে রিমেক করতে দেখেছি। নকল করতে করতে একসময় মৌলিক সিনেমা তৈরি হবেÑ এই আশাবাদকে বিবেচনায় রেখে, আমি এই একাধিক ভারতীয় মুভির ছায়াকে ওভারলুক করতে চাই। তারপরেও কথা থাকে। 

অন্য মুভি থেকে ইন্সপ্রিরেশান নিলেও সেটাকে তো দেশীয় প্রেক্ষাপটে ফেলতে পারতে হবে। এখানে তুফান পুরাই ফেল মেরেছে। মুভিটা কোনোভাবেই বাংলাদেশের মনে হয় নাই। মনে হয়েছে কোনো ভারতীয় মুভি দেখছি। সেটা বস্তির কাহিনি এবং দৃশ্যপট থেকে শুরু করে, বলি খেলা, একের পর এক খুন-খারাবির স্টাইল, সাম্রাজ্য দখল, হসপিটালের দৃশ্য সবটাই। আরেকটা ব্যর্থতার জায়গা হলো শাকিব খানের অভিনয়। শুধু গেটআপ আর মেকআপটাই নকল করতে পেরেছেন তিনি। দুঃখজনক হলেও সত্যি যে, অভিনয়টা আত্মস্থ করতে পারেন নাই। একজন সফল অভিনেতা শুধু গেটআপ দিয়ে পার পেতে পারেন না। চোখে-মুখে অভিনয়ের ব্যাপক ঘাটতি লেগেছে আমার কাছে। আর সেখানেই চঞ্চল চৌধুরীর সামনে ম্লান শাকিব খান। 

তারপরেও দুইটা ভালো দিক আছে মুভিটার। এক. চরম নারী বিদ্বেষী রায়হান রাফিকে দেখা যায় নাই তুফানে। যেটা আমরা সুরঙ্গ সিনেমায় দেখেছি। দুই. একধরনের সাম্প্রদায়িক সম্প্রীতি দেখানোর চেষ্টা। এক হিন্দু গর্ভবতী নারীর অসুস্থতায় মুসলমান সিএনজি চালকের সহযোগিতা, খ্রিস্টানের রক্ত দেওয়া, মসজিদ থেকে হিন্দু নারীর জন্য সাহায্য চেয়ে মাইকিং করা এবং তাতে সবার সাড়া দেওয়া। শিল্পের বা সিনেমার সামাজিক দায়বদ্ধতা এবং এরকম ভয়ঙ্কর ভায়োলেন্সনির্ভর সিনেমা বানানো উচিত কিনা, সেই আলাপ বাদ দিলে, তুফান মোটামুটি এন্টারটেইনমেন্ট পারপাস সার্ভ করে। প্রথম ঘণ্টাখানেক যদিও কিছুটা বোরিং, তবুও ঠিক আছে। ৬ জুলাই ২০২৪।  https://www.facebook.com/shashwatee.biplob.5

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়