শিরোনাম

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২৪, ০১:০৯ রাত
আপডেট : ০৭ জুলাই, ২০২৪, ০১:০৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নারীকে গালাগালি করা, তাদের ব্যক্তিগত চালচলন চরিত্র ইত্যাদি নিয়ে কটু কথা বলা ঠিক নয়, অন্যায়

ইমতিয়াজ মাহমুদ

ইমতিয়াজ মাহমুদ: নারীকে গালাগালি করা, তাদের ব্যক্তিগত চালচলন চরিত্র ইত্যাদি নিয়ে কটু কথা বলা ঠিক নাÑ এটা অন্যায়। নারী পুরুষ কাউকেই গালাগালি করা ঠিক না, তবু নারীদের কথাটাই বলছি। তার কারণ আছে। ইংরেজিতে নারীদের এরকম গালি দেওয়ার একটা নামও আছে, স্লাট শেইমিং, সেইটা আপনাদের মনে করিয়ে দেওয়াটা হচ্ছে এই লেখার উদ্দেশ্য। লেখার লক্ষ্য হচ্ছে আমাদের পাহাড়ের বন্ধুরা। দেখেন, তিনজন আসামীকে পুলিশ গ্রেপ্তার করেছে চীনে পাহাড়ি নারী পাচারের সাথে সংশ্লিষ্টতার অভিযোগে। নারী পাচার বিষয়টা উদ্বেগের, ঘৃণ্য একটা অপরাধ। তারা যদি সেই অপরাধের সাথে জড়িত থাকে, তাহলে তাদের কঠিন থেকে কঠিনতর শাস্তি হোক। শাস্তির দাবিতে আপনি কোনো কর্মসূচি করেন, নারী পাচার বন্ধের দাবিতে কর্মসূচি করেন, আমি আপনার সাথে আছি। কিন্তু আপনি যদি গ্রেপ্তার হওয়া দুজন নারীর বিরুদ্ধে আজেবাজে গালাগালি করেন, তাহলে আপনি ভাই মানুষ ভালো না। আপনি অন্যায় করছেন। আপনি যদি তাদের স্লাট শেইমিং করেন, আমি আপনার নিন্দা করবো। 

এমনকি আপনি যদি সত্যি ঘটনার ভিত্তিতেও গালি দেন, তবুও সেটা অন্যায়। একজন যৌনকর্মীকেও যদি আপনি স্লাট শেইমিং করেন, সেটাও অন্যায়। এইগুলি করবেন না। গ্রেপ্তার হওয়া মেয়ে দুটিকে নানা ভাবে হেয় করে এই যে আপনারা কয়েকজন ফেসবুকে আজেবাজে পোস্ট করছেন, এগুলি দেখলে মনে হয় নারীর প্রতি আপনাদের আসলেই কোনো সম্মান নেই। পাহাড়ের তরুণীদের পাচার হয়ে যাওয়া নিয়ে আপনাদের উদ্বেগ উৎকণ্ঠাও তখন বিশ্বাস করতে কষ্ট হয়। মেহেরবানী করে নারীকে গাল্গালি করবেন না, তাদের নিয়ে ওইসব বাজে পোস্ট সরিয়ে ফেলুন। চলুন আমরা সকলে মিলে যথাযথ তদন্ত ও বিচার দাবি করি। 

দেখেন, এটা নারীবাদের ব্যাপার না। একদম কট্টর পুরুষতান্ত্রিক নিয়মেও ‘শিভালরি’ বলে একটা কথা আছে। শিভালরির বাংলা কী হবেÑ এই মুহূর্তে বলতে পারছি না, উদাহরণ দিই। এই যে আমরা কোথায় কোথায় বলি ‘লেডিজ ফার্স্ট’, অর্থাৎ কোনো লাইনে দাঁড়িয়ে থাকলে একজন পুরুষ নিজে থেকে নারীকে আগে যাওয়ার সুযোগ দিবে, এটা একটা শিভালরি। আপনি যখন একজন নারীর সাথে রেস্টুরেন্টে যাবেন, নারীর জন্যে আপনি চেয়ারটা টেনে দিবেন বসার সুবিধার জন্যে। গাড়ি করে গেলে নারীর জন্যে গাড়ির দরোজাটা খুলে ধরবেন। শীত হলে নারীকে আপনার কতোটা খুলে দিবেন। রাস্তায় যদি জল জমে থাকে, আপনার কতোটা খুলে কাদার উপর রাখবেন যাতে তাঁর পায়ে কাদা লা লাগে। 

যে দুইটা মেয়ে গ্রেপ্তার হয়েছে, তারা আসলেও মন্দ হতে পারে আপনার জানামতে বা আপনার মতামত অনুযায়ী। তাদের যে অভিযোগে গ্রেপ্তার হয়েছে সেটা সম্পর্কে কোনো তথ্য যদি জানেন, তাহলে পুলিশকে জানান। সাধারণভাবে তাদের কেন গালাগালি করতে থাকবেন। তাদের কোনো কাজের যদি সমালোচনা করতে চান, সেটা করারও শোভন ভাষা আছে, কায়দা আছে। গালি দিবেন কেন? এটা বন্ধ করেন। আপনারা দায়িত্বশীল নাগরিক, নিতান্ত বাচ্চা ছেলেমেয়ে নয়, কেউ কেউ আছেন দায়িত্বশীল পেশাজীবী। আপনাদের কাছে এইটুকু প্রত্যাশা করা কি অন্যায়? 

লেখক: আইনজীবী। ৫-৭-২৪।   https://www.facebook.com/imtiaz.mahmood

  • সর্বশেষ
  • জনপ্রিয়