শিরোনাম
◈ পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী ◈ সচিব সভায় সম্পদের হিসাব প্রকাশ নিয়ে মতানৈক্য ◈ ঈশ্বরদীতে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে ৫ জন নিহত ◈ বিএনপির অবস্থান সবসময় গণতান্ত্রিক মূল্যবোধের বিপরীত মেরুতে: ওবায়দুল কাদের ◈ প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষক-কর্মচারীদের কর্মবিরতিতে অচল ৩৫ বিশ্ববিদ্যালয় ◈ ব্যয়ের ক্ষেত্রে আবারও কৃচ্ছ সাধনের নীতিতে সরকার ◈ ওমান শিগগিরই বাংলাদেশীদের জন্য ওয়ার্কিং ভিসা চালুর চেষ্টা করছে ◈ ধর্ষণ মামলা থেকে অব্যাহতি পেলেন মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মুশতাক-ফাওজিয়া ◈ সিলেট কাস্টমস কমিশনার এনামুল হকের সম্পত্তি ক্রোকের নির্দেশ ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসার কিছু নেই: ড. ইউনূস

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০২:২২ রাত
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০২:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্যারাগুয়ের বিরুদ্ধে জয় : ব্রাজিলের খেলায় মন ভরেনি

মোহাম্মদ আব্দুল বাতেন

মোহাম্মদ আব্দুল বাতেন : ব্রাজিল ৪ গোল করেছে, ১টা পেনাল্টি মিস করেছে প্যারাগুয়ের বিরুদ্ধে। শুধু স্কোরকার্ড দেখলে যে কেউ ভাববে এই খেলায় দুমড়ে মুচড়ে দিয়েছে প্যারাগুয়েকে। কিন্তু বাস্তবতা হচ্ছে ব্রাজিলের এই খেলায় মন ভরেনি। স্কোর খেলার পুরো স্টোরিকে রিফ্লেক্ট করছে না। প্যারাগুয়ে সমান তালে লড়েছে। বারবার ব্রাজিলের গোলপোস্টে হানা দিয়েছে, ভালো একজন স্ট্রাইকারের অভাব ও এলিসনের দৃঢ়তায় গোল পায়নি। গোলের সৌন্দর্য্য বিবেচনায় বরং প্যারাগুয়ের গোলটাই ভালো হয়েছে। ব্রাজিল দলের অন্তর্দ্বন্দ্ব বারবার সামনে চলে আসছিলো। কে ফ্রি কিক নেবে, কে কর্ণার কিক নিবে কোনো সমন্বয় নাই। কয়েকজন এগিয়ে যাচ্ছে, নিজেদের মধ্যে বল নিয়ে কাড়াকাড়ি করছে। দেখতে দৃষ্টিকটু লাগছিলো।

ভিনি দুই গোল করার পর অনুমিত ছিলো শেষ পেনাল্টি ভিনি নিবে যাতে তার হ্যাট্রিক হয়। কিন্তু পাকেতা একটা পেনাল্টি মিস করার পরেও তার পেনাল্টি নেওয়ায় ভিনি বিরক্ত ছিলো। পাকেতার উদযাপনেও জয়েন করেনি। মাঠেও পাকেতা ভিনিকে পাস দিচ্ছিলো না। সব মিলিয়ে হতাশাজনক দৃশ্য। ম্যাচে কিছু ব্রাজিলয়ান মুহূর্ত ছিলো। কিন্তু মাঝে মাঝে ইউরোপিয়ান স্টাইলে প্রেসিং আর লং বলে খেলতে গিয়ে ব্রাজিল গড়বড় করে ফেলছিলো। তবে আশার কথা অনেক দিন পর ব্রাজিল অনেকগুলো গোল পেলো। আক্রমণকে গোলে কনভার্টের রেশিও ভালো আশা দেখাচ্ছে সামনের ম্যাচ গুলোর জন্য। পোস্ট ম্যাচ এনালাইসিস করে ব্রাজিলের টিম ম্যানেজমেন্টের উচিত দলের ভেতর কোনো ভুল বুঝাবুঝি থাকলে সেটার সমাধানে উদ্যোগ নেওয়া। ব্রাজিল জয়ের ধারায়, এটা দেখে ভালো লাগছে একজন ব্রাজিল সমর্থক হিসাবে।

লেখক: শিক্ষক, নৃবিজ্ঞান, ইউনিভার্সিটি অব মেইন, যুক্তরাষ্ট্র

  • সর্বশেষ
  • জনপ্রিয়