শিরোনাম
◈ বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী ◈ টেকনাফ সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত ◈ ১৫ জুলাই ঢাকা-বেইজিং সরাসরি ফ্লাইট চালু হচ্ছে  ◈ খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য মেডিকেল বোর্ডের সুপারিশ: ডা. জাহিদ ◈ এইচএসসির দ্বিতীয় দিনে আট বোর্ডে অনুপস্থিত ১০ হাজার ৪৪০ পরীক্ষার্থী ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের, বুধবার থেকে অবস্থান কর্মসূচি ◈ টানা ভারী বর্ষণে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক ◈ দুদকের মামলায় সাবেক অতিরিক্ত আইজিপি ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট ◈ সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দিতে হবে: হাইকোর্ট  ◈ আগস্টে বন্যার আশঙ্কা, মোকাবেলার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০২:২২ রাত
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০২:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্যারাগুয়ের বিরুদ্ধে জয় : ব্রাজিলের খেলায় মন ভরেনি

মোহাম্মদ আব্দুল বাতেন

মোহাম্মদ আব্দুল বাতেন : ব্রাজিল ৪ গোল করেছে, ১টা পেনাল্টি মিস করেছে প্যারাগুয়ের বিরুদ্ধে। শুধু স্কোরকার্ড দেখলে যে কেউ ভাববে এই খেলায় দুমড়ে মুচড়ে দিয়েছে প্যারাগুয়েকে। কিন্তু বাস্তবতা হচ্ছে ব্রাজিলের এই খেলায় মন ভরেনি। স্কোর খেলার পুরো স্টোরিকে রিফ্লেক্ট করছে না। প্যারাগুয়ে সমান তালে লড়েছে। বারবার ব্রাজিলের গোলপোস্টে হানা দিয়েছে, ভালো একজন স্ট্রাইকারের অভাব ও এলিসনের দৃঢ়তায় গোল পায়নি। গোলের সৌন্দর্য্য বিবেচনায় বরং প্যারাগুয়ের গোলটাই ভালো হয়েছে। ব্রাজিল দলের অন্তর্দ্বন্দ্ব বারবার সামনে চলে আসছিলো। কে ফ্রি কিক নেবে, কে কর্ণার কিক নিবে কোনো সমন্বয় নাই। কয়েকজন এগিয়ে যাচ্ছে, নিজেদের মধ্যে বল নিয়ে কাড়াকাড়ি করছে। দেখতে দৃষ্টিকটু লাগছিলো।

ভিনি দুই গোল করার পর অনুমিত ছিলো শেষ পেনাল্টি ভিনি নিবে যাতে তার হ্যাট্রিক হয়। কিন্তু পাকেতা একটা পেনাল্টি মিস করার পরেও তার পেনাল্টি নেওয়ায় ভিনি বিরক্ত ছিলো। পাকেতার উদযাপনেও জয়েন করেনি। মাঠেও পাকেতা ভিনিকে পাস দিচ্ছিলো না। সব মিলিয়ে হতাশাজনক দৃশ্য। ম্যাচে কিছু ব্রাজিলয়ান মুহূর্ত ছিলো। কিন্তু মাঝে মাঝে ইউরোপিয়ান স্টাইলে প্রেসিং আর লং বলে খেলতে গিয়ে ব্রাজিল গড়বড় করে ফেলছিলো। তবে আশার কথা অনেক দিন পর ব্রাজিল অনেকগুলো গোল পেলো। আক্রমণকে গোলে কনভার্টের রেশিও ভালো আশা দেখাচ্ছে সামনের ম্যাচ গুলোর জন্য। পোস্ট ম্যাচ এনালাইসিস করে ব্রাজিলের টিম ম্যানেজমেন্টের উচিত দলের ভেতর কোনো ভুল বুঝাবুঝি থাকলে সেটার সমাধানে উদ্যোগ নেওয়া। ব্রাজিল জয়ের ধারায়, এটা দেখে ভালো লাগছে একজন ব্রাজিল সমর্থক হিসাবে।

লেখক: শিক্ষক, নৃবিজ্ঞান, ইউনিভার্সিটি অব মেইন, যুক্তরাষ্ট্র

  • সর্বশেষ
  • জনপ্রিয়